shono
Advertisement

কোটা থাকলেও রেলে প্রতিবন্ধী কর্মীদের নেই বিশেষ সুবিধা বা সম্মান

আন্দোলন নয়, অধিকার কায়েম করাই মূল লক্ষ্য। The post কোটা থাকলেও রেলে প্রতিবন্ধী কর্মীদের নেই বিশেষ সুবিধা বা সম্মান appeared first on Sangbad Pratidin.
Posted: 06:51 PM Jan 16, 2018Updated: 01:29 PM Jan 16, 2018

সুব্রত বিশ্বাস: প্রতিবন্ধীদের জন্য রেলে কোটা থাকলেও নেই বিশেষ সুবিধা ও সম্মান। মূল কারণ, প্রতিবন্ধী কর্মীদের নিজেদের অধিকার সম্পর্কে অজ্ঞতা। মঙ্গলবার পূর্ব রেলের সদর দপ্তর ফেয়ারলি প্লেসে হাজির হওয়া দেড়শো প্রতিবন্ধী রেলকর্মীর আক্ষেপ এমনটাই। পূর্ব রেলের মেনস কংগ্রেসের ডাকে এদিন সদর দপ্তরে হাজির হয়েছিলেন পূর্ব রেলের দেড়শো প্রতিবন্ধী কর্মী। এইসব কর্মীর অভিযোগ, শৌচালয় থাকলেও প্রতিবন্ধীদের জন্য নেই কোনও কমোড। ফলে চরম অসুবিধা হয় প্রতিবন্ধী কর্মীদের। লিফট খারাপ হলে দুই বা তিনতলায় উঠতে সিঁড়ি ভাঙতে চরম অসুবিধার মধ্যেও পড়তে হয় এই কর্মীদের। দৃষ্টিহীন প্রতিবন্ধীদের রাতের শিফটে ডিউটিতে চরম অসুবিধায় পড়তে হয়।

Advertisement

[বাঘাযতীন স্টেশনে বিচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ, শিয়ালদহ দক্ষিণ শাখায় বন্ধ ট্রেন চলাচল]

পাশাপাশি এইসব প্রতিবন্ধী কর্মীর সঙ্গে বিভাগীয় অফিসাররা সরাসরি কথা বলেন না। ইনচার্জের মধ্যস্থতায় যোগাযোগ হয়। ফলে সরাসরি অসুবিধার কথা জানানো সম্ভব হয় না। পূর্ব রেলের মেনস কংগ্রেসের সাধারণ সম্পাদক বিনোদ শর্মা বলেন, ভারতীয় রেলে এই প্রথম এই উদ্যোগ। মিনিস্ট্রি অফ সোশ্যাল ওয়েলফেয়ার ও রেলমন্ত্রক প্রতিবন্ধী কর্মীদের কিছু বিশেষ সুবিধা দিলেও কর্মীরা তা জানেন না। ফলে বঞ্চিত হচ্ছেন তাঁরা। এই সব কর্মীর সুবিধার কথা জানানোর সঙ্গে তাঁদের সুবিধা-অসুবিধা জেনে জিএম ও রেল বোর্ডের কাছে তা মেটানোর আবেদন জানানো হবে। যেমন দুই বা তিনতলায় কর্মরত কর্মীদের গ্রাউন্ড ফ্লোরে পোস্টিং দেওয়ার ব্যবস্থার দাবি জানানো হবে। আন্দোলন নয়, অধিকার কায়েম করাই মূল লক্ষ্য।

[বিরিয়ানির সঙ্গে ঘুমের মাদক পাচার হয়েছিল আলিপুর জেলে?]

The post কোটা থাকলেও রেলে প্রতিবন্ধী কর্মীদের নেই বিশেষ সুবিধা বা সম্মান appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার