shono
Advertisement

২৬ বগির ট্রেন দাঁড়াতে অসুবিধা, বাড়ছে হাওড়া স্টেশনের প্ল্যাটফর্মের দৈর্ঘ্য

পরিকাঠামো নির্মাণে জোর রেলের।
Posted: 12:02 PM Feb 26, 2022Updated: 12:02 PM Feb 26, 2022

সুব্রত বিশ্বাস: যাত্রীসংখ্যা বাড়ছে। তার জেরে ট্রেনের কোচ বাড়াতে বাধ্য হচ্ছে রেল। এখন দূরপাল্লার ট্রেনে সাধারণত ১৮ থেকে ২০, সর্বাধিক ২৪ কোচের হয়। কিন্তু ২৩, ২৪ বা ২৬ বগির ট্রেন দাঁড়াতে পারে এমন প্ল্যাটফর্ম হাওড়ায় মাত্র একটি। সেটি হল ৯ নম্বর প্ল্যাটফর্ম। ফলে বেশি সংখ্যার বগিযুক্ত ট্রেন এলে ওই প্ল্যাটফর্ম সবসময় খালি পাওয়া যায় না। স্টেশনে ট্রেন ঢুকতে সময় লেগে যায়। এই পরিস্থিতির পরিবর্তন করতে পরিকাঠামো ঢেলে সাজছে। হাওড়ার ১, ৮, ১৪ ও ১৫ নম্বর প্ল্যাটফর্মকে সম্প্রসারিত করা হবে। প্রথমিক অনুমোদন পাওয়ার পর এবার চালু হচ্ছে টেন্ডার প্রক্রিয়া। হাওড়ার ডিআরএম মণীশ জৈন বলেন, “সম্প্রসারণের কাজ খুব শিগগির হবে। শেষ হতে বছরখানেক লাগবে।

Advertisement

[আরও পড়ুন: আটকে বাবা-মা, মঙ্গল কামনায় কলকাতায় বসে লক্ষ্মীর পাঁচালি পাঠ ইউক্রেনের মেয়ে ইরিনার]

এই মুহূর্তে চারটি প্ল্যাটফর্ম বাড়ানোর পাশাপাশি নিউ কমপ্লেক্সে আরও দু’টি নতুন প্ল্যাটফর্ম ২৪ ও ২৫ তৈরি করা হবে একই সঙ্গে। এই কাজের জন্য ইয়ার্ডের আমূল পরিবর্তন ঘটানো হবে। ১ নম্বর প্ল্যাটফর্মের শেষ প্রান্তে তীর্থক্ষেত্রে যাতায়াতকারী ট্রেনের জন্য যে পিলগ্রিম প্ল্যাটফর্ম রয়েছে তা ভেঙে ফেলবে রেল। ৮ নম্বর প্ল্যাটফর্মের শেষ প্রান্তে যে ভিআইপি সাইডিং রয়েছে, তা বন্ধ করা হবে। ১৪, ১৫ নম্বর প্ল্যাটফর্মটি সম্প্রসারিত করতে দক্ষিণ—পূর্ব রেলের লাইনের পাশে অনেক জায়গা রয়েছে। ফলে প্ল্যাটফর্ম লম্বা করতে সমস্যা হবে না। নিউ কমপ্লেক্সে দু’টি নতুন প্ল্যাটফর্মের (২৪ ও ২৫ নম্বর প্ল্যাটফর্ম) জন্য যথেষ্ট জায়গা রয়েছে।

হাওড়া স্টেশনে সম্প্রসারণ ও নতুন প্ল্যাটফর্ম তৈরি করতে টিকিয়াপাড়া ইয়ার্ডের খোলনলচে বদলে ফেলা হবে। সিগন্যাল, ক্রসিং পয়েন্ট, কার্ভ, সব কিছু বদলে নতুন করা হবে। নতুন পয়েন্ট সেট করা হবে। অপ্রয়োজনীয় এমন বহু কিছু সরঞ্জাম রয়েছে, যা তুলে ফেলা হবে। এজন্য হাওড়া স্টেশনে ঢোকা বা বেরিয়ে যাওয়ার সময় ট্রেন কিছুটা বিলম্ব করে। অনেক সময় ট্রেন দাঁড়িয়ে থাকে। অহেতুক এই সময় নষ্ট বন্ধ হবে। লিলুয়া থেকে হাওড়া স্টেশনে ঢুকতে দুই থেকে পাঁচ মিনিট কম সময় লাগবে এই কাজ শেষ হলে বলে মনে করছে রেলের অপারেশন বিভাগ। এখন দূরপাল্লার ট্রেনের টিকিটের চাহিদা বেড়েছে। ফলে ট্রেনের সংখ্যা না বাড়িয়ে বগি বাড়ানোর পথেই হাঁটছে রেল। কিন্তু সেক্ষেত্রে প্রধান অন্তরায় ছিল প্লাটফর্মের দৈর্ঘ্য। এবার সেই সমীক্ষা শেষ করে ফেলেছে রেল। বাড়ানো হচ্ছে দৈর্ঘ্য।

[আরও পড়ুন: সাতসকালে ব্যাহত মেট্রো পরিষেবা, চূড়ান্ত দুর্ভোগ নিত্যযাত্রীদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement