shono
Advertisement

রাজ্যসভার সদস্য সংখ্যায় ৩ দশকের রেকর্ড ভাঙল BJP, ‘প্রধান বিরোধী’তকমা হারাতে পারে কংগ্রেস

দেখে নিন রাজ্যসভার সর্বশেষ অঙ্ক।
Posted: 10:19 AM Apr 01, 2022Updated: 12:23 PM Apr 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যসভায় নতুন উচ্চতায় পৌঁছে গেল বিজেপি (BJP)। সংসদের উচ্চকক্ষে গেরুয়া শিবিরের সদস্যসংখ্যা একশো ছুঁয়ে ফেলল। ১৯৮৮ সালের পর এই প্রথম কোনও দল রাজ্যসভায় একক শক্তিতে ১০০ ছুঁয়ে ফেলল। অন্যদিকে কংগ্রেসের অবস্থা এতটাই সঙ্গীন, যে সংসদের উচ্চকক্ষেও বিরোধী তকমা হারাতে হতে পারে তাদের।

Advertisement

শুক্রবার একসঙ্গে রাজ্যসভায় (Rajya Sabha) ১৩ জন নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে ১০ জন নির্বাচিত হন বিনা প্রতিদ্বন্দ্বিতায়। অসমের দু’টি আসন এবং ত্রিপুরার একটি আসনে শুক্রবার নির্বাচন হয়। এই তিনটি আসনেই বিজেপি এবং তার জোটসঙ্গীরা জয়ী হয়েছে। অসম বিধানসভার শক্তি অনুযায়ী, দুই আসনের মধ্যে একটি জেতার কথা ছিল কংগ্রেসের। কিন্তু শেষপর্যন্ত বেশ কয়েকজন কংগ্রেস (Congress) বিধায়ক ক্রস ভোট করায় সহজেই দ্বিতীয় আসনটিতেও জয়ী হন বিজেপি মনোনীত ইউপিপিএলের প্রার্থী। যার ফলে এই প্রথমবার অসম থেকে কংগ্রেসের একজনও রাজ্যসভার সদস্য থাকছেন না। একটা সময় প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংও অসম থেকে কংগ্রেসের টিকিটে রাজ্যসভার সদস্য হয়েছিলেন। অন্যদিকে ত্রিপুরাতেও বামপ্রার্থীকে হারিয়ে জয়ী হয়েছে বিজেপি।

[আরও পড়ুন: মাসের শুরুতেই পকেটে টান! একধাক্কায় ২৫০ টাকা বাড়ল বাণিজ্যিক গ্যাসের দাম]

যার ফলে ১৩টি আসনের মধ্যে বিজেপি জিতল ৪টি আসনে। একটি জিতল বিজেপির জোটসঙ্গী UPPL। পাঞ্জাবের পাঁচ আসনে আম আদমি পার্টি (Aam Admi Party) আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে। বামেরা জয়ী হয়েছে কেরলের দুটি আসনে। কংগ্রেস জিতেছে কেরলের একটি আসনে। এই পর্বের ভোটে সবচেয়ে বেশি লাভবান AAP। এই ১৩টির মধ্যে একটি আসনও তাদের দখলে ছিল না। তারা জিতল পাঁচটিতে। আগে বিজেপির দখলে ছিল মাত্র একটি। তাদের লাভ হল চার আসনে। অন্যদিকে সবচেয়ে বড় লোকসানটা হল কংগ্রেসের। পাঁচ আসন থেকে তারা নেমে এল মাত্র একে।

[আরও পড়ুন: ইউক্রেন যুদ্ধের আবহেই ভারতে রাশিয়ার বিদেশমন্ত্রী, বৈঠক করবেন মোদির সঙ্গে]

এই ৪ আসনে জয়ের ফলে বিজেপি রাজ্যসভায় ১০০ আসন ছুঁয়ে ফেলল। ইতিহাসে এই প্রথমবার বিজেপি রাজ্যসভায় একক শক্তিতে তিন সংখ্যায় পৌঁছল। পাশাপাশি এনডিএ (NDA) জোটের আসনসংখ্যা ম্যাজিক ফিগারের একেবারে কাছাকাছি পৌঁছে গেল। শেষবার ১৯৮৮ সালে কংগ্রেস রাজ্যসভায় একক শক্তিতে ১০০ ছুঁয়েছিল। সেই কংগ্রেস আপাতত রয়েছে ২৯ আসনে। আগামী ৫-৬ মাসের মধ্যে আরও প্রায় ৬০টি আসন ফাঁকা হওয়ার কথা রাজ্যসভায়। ওই নির্বাচনগুলির উপর নির্ভর করছে কংগ্রেসের প্রধান বিরোধী দলের তকমা আদৌ থাকবে কিনা। এই মুহূর্তে রাজ্যসভায় তৃতীয় বৃহত্তম দল তৃণমূল (TMC)। তাদের দখলে ১৩টি আসন। ডিএমকের (DMK) ১০ এবং আপের ৮ জন সাংসদ রয়েছেন সংসদের উচ্চকক্ষে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement