shono
Advertisement
Monday

শ্রাবণ মাসের সোমবার এই নিয়মগুলি মানতে ভুলবেন না

বাড়ি থেকে বেরনোর সময় এই নিয়মগুলি মানতে ভুলবেন না।
Published By: Suparna MajumderPosted: 10:25 AM Jul 29, 2024Updated: 10:41 AM Jul 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সপ্তাহের প্রথম কর্মব্যস্ত দিন সোমবার। শুরুটা ভালো হলে গোটা সপ্তাহটা যেন ভালো হয়ে যায়। হিন্দু মতে দিনটি হল আদি দেবতা শিবের প্রিয় দিন। শৈব মতে বিশ্বাসীরা এই দিনটিকে ভোলানাথের পুজো করেন, তাঁকে স্মরণ করেন। বিশেষ করে শ্রাবণ মাসের প্রতিটা সোমবার অনেকের বাড়িতেই ব্রত পালন করা হয়। 

Advertisement

১) সপ্তাহের প্রথম এই দিনটা শুরু করুন নীলকন্ঠের ধ্যান করে। ভোলানাথের আশীর্বাদে মন শান্ত হবে, আবার নতুন শুরু করার উৎসাহও পাবেন। শান্ত মনে যেই কাজই করবেন তাতে সাফল্যে মেলার সুযোগ সবেচেয়ে বেশি। বিশেষ করে কর্মস্থল ও আর্থিক কাজের ক্ষেত্রে।   

২) চেষ্টা করুন সোমবার যাতে সাদা পোশাক পরতে পারেন। সাদা পোশাক চোখকে তো আরাম দেয়ই পাশাপাশি আপনার চারপাশের নেগেটিভ এনার্জিকেও প্রতিহত করে। হ্যাঁ, অন্য হালকা বা উজ্জ্বল রঙের পোশাকও পরতে পারেন। তবে কালো রঙের পোশাক সোমবার একেবারেই পরবেন না। তাতে ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

[আরও পড়ুন: শ্রাবণ মাসে শিবপুজো করছেন? এই নিয়মগুলি মানতে ভুলবেন না]

৩) আপনিই আপনার সবচেয়ে ভাল বন্ধু। সপ্তাহের প্রথম দিন কোনও গুরুত্বপূর্ণ কাজে বেরনোর আগে আয়নায় নিজের মুখটি দেখে বেরবেন। চাইলে মা-বাবা কিংবা প্রিয়জনের মুখও দেখতে পারেন। তাতে যাত্রা শুভ হয়।

৪) সোমবার খাবারের দিকেও বিশেষ খেয়াল রাখবেন। অনেক বাঙালি বাড়িতেই শিবের আশীর্বাদ পেতে সোমবার নিরামিষ খাওয়া হয়। আপনি তা খাবেন না খাবেন না সেটা একান্ত আপনার ব্যক্তিগত সিদ্ধান্ত। তবে দিনের একটি খাবারের তালিকায় মধু ও শসা রাখবেন। মধু ও শসা দুই শরীরের পক্ষে উপকারী। আর এতে আপনার সৌভাগ্যেরও সূচনা হবে। এমনই কিছু পরামর্শ সোমবারের জন্য দিয়েছেন বিশেষজ্ঞরা। সত্য-মিথ্যা যাচাই করা সম্পূর্ণ আপনার উপর নির্ভরশীল। তবে বিশ্বাসেই তো মিলায় বস্তু। তাই না!

[আরও পড়ুন: বিপত্তারিণী পুজোয় লাল সুতোর মাহাত্ম্য কী, কেন বাঁধা হয় ১৩টি গিঁট?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সোমবার খাবারের দিকেও বিশেষ খেয়াল রাখবেন।
  • অনেক বাঙালি বাড়িতেই শিবের আশীর্বাদ পেতে সোমবার নিরামিষ খাওয়া হয়।
Advertisement