shono
Advertisement

ফের রেকর্ড হারে ডলারের নিরিখে কমল টাকার দাম

টাকার দামে পতন ঠেকাতে হস্তক্ষেপ করেছিল রিজার্ভ ব্যাঙ্ক।
Posted: 01:01 PM Sep 10, 2018Updated: 01:01 PM Sep 10, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সপ্তাহের প্রথম দিনে ডলার পিছু টাকার দাম হল ৭২ টাকা ১৮ পয়সা। বাজার খোলার সময় ডলারের দাম ছিল ৭২ টাকা ১৫ পয়সা। শীঘ্রই দাম আরও কমে যায়। সব মিলিয়ে এদিন টাকার দাম পড়েছে ৪৫ পয়সা। এর আগে ৬ সেপ্টেম্বর টাকার দাম ছিল সবচেয়ে কম, ডলার পিছু  ৭২ টাকা ১১ পয়সা। কিন্তু ১০ সেপ্টেম্বর টাকার দাম কমেছে রেকর্ড পরিমাণে।

Advertisement

[ফের উর্ধ্বমুখী জ্বালানির মূল্য, মাথায় হাত মধ্যবিত্তের]

বিদেশী মুদ্রার কারবারিরা বলেছেন, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়েছে। তেল আমদানি করার জন্য ডলারের চাহিদা বাড়ছে। চিনের সঙ্গে আমেরিকার বাণিজ্যিক রেষারেষির প্রেক্ষিতেও শক্তিশালী হয়েছে ডলার। গত শুক্রবার টাকার দামে পতন ঠেকাতে হস্তক্ষেপ করেছিল রিজার্ভ ব্যাঙ্ক। ফলে টাকার দাম ২৬ পয়েন্ট বেড়ে ডলার পিছু হয়েছিল ৭১ টাকা ৭৬ পয়সা। কিন্তু সোমবার টাকার দাম ফের কমে গিয়েছে।

[জ্বালানি জ্বালা মেটাতে পথে রাহুল, ‘বনধের বন্ধক’ জনতা]

ক্রমশ লাগাম ছাড়াচ্ছে পেট্রল-ডিজেলের দাম। পাল্লা দিয়ে ডলারের তুলনায় কমছে টাকার দরও। টাকার দর পড়ায় আন্তর্জাতিক বাণিজ্যে আমদানি-রপ্তানি শুল্কের ক্ষেত্রে অতিরিক্ত পয়সা গুণতে হচ্ছে ব্যবসায়ীদের। যার সরাসরি প্রভাব পড়বে খোলা বাজারের দ্রব্যমূল্যে। বিশেষজ্ঞদের মতানুসারে বিদেশের বাজারে অপরিশোধিত তেলের দাম অস্থির হওয়ার জন্যই ভারতীয় টাকার মূল্যের ওপর এতটা প্রভাব পড়ছে। বিশেষজ্ঞদের বক্তব্য ‘‌মাসের শেষে আমেরিকান ডলারের চাহিদা এবং অপরিশোধিত তেলের মূল্য অস্থির হওয়ার জন্যই টাকার মূল্য হ্রাস পাচ্ছে।’‌ যদি এক ডলারের দাম ৮০ টাকাতেও  পৌঁছে যায়, তাহলেও ভয়ের কিছু থাকেও না।  কিন্তু যদি অন্য মুদ্রার ক্ষেত্রেও সমানভাবে পতন ঘটে তাহলে সেটি সত্যিই আশঙ্কাজনক। এর আগে ১৩ আগস্ট ডলারের নিরিখে টাকার দাম কমে দাঁড়ায় ৬৯ টাকা ৪৭ পয়সা। যা ছিল সর্বকালীন রেকর্ড।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement