shono
Advertisement

অনন্য উদ্যোগ, মোহনবাগানের গরিমা ফুটে উঠবে যুবভারতীতে, বদলে গেল দুই স্ট্যান্ডের নাম

এই উদ্যোগ অভিনব এবং অনন্য বলেই মনে করছে ফুটবল মহল।
Posted: 08:29 PM Sep 15, 2023Updated: 10:05 PM Sep 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার যুবভারতীতে পাকাপাকি ঠিকানা হল মোহনবাগানের। বদলে যাচ্ছে সল্টলেক স্টেডিয়ামের গ্যালারির দুটি স্ট্যান্ডের নাম। শতাব্দী প্রাচীন ক্লাবের সোনার ইতিহাস এবং অতীত গরিমাকে স্মরণীয় করে রাখতেই অভিনব উদ্যোগ সঞ্জীব গোয়েঙ্কা।

Advertisement

লিওনেল মেসির ম্যাজিক থেকে ঐতিহ্যবাহী আইএফএ শিল্প, তারকাখচিত আইএসএলের উদ্বোধন থেকে জুনিয়র ফুটবল বিশ্বকাপ- হাজারো ইতিহাসের সাক্ষী সল্টলেক স্টেডিয়াম। এবার এই মাঠেই স্বর্ণাক্ষরে লেখা থাকবে মোহনবাগানের (Mohun Bagan) ইতিহাস। ১৮৮৯ সালে জন্ম নেওয়া এই ক্লাব তো শুধু ক্লাব নয়, সমর্থকদের কাছে মোহনবাগান মায়ের মতোই ভাল, মন্দিরের মতোই পবিত্র। কলকাতার বুকে জন্ম নেওয়া সেই ক্লাব কখনও হয়ে উঠেছে আবেগের অন্য নাম তো কখনও রক্তক্ষয়ী স্বাধীনতা সংগ্রামে যোগ দিয়ে আলোড়ন সৃষ্টি করেছে। ইংরেজদের বুটের গর্বকে খর্ব করে সোনালি ইতিহাস রচনা করে বুঝিয়ে দিয়েছিল, ফুটবল শুধু খেলা নয়, অস্বস্তি আর সম্মান রক্ষার হাতিয়ারও বটে। মোহনবাগানের সেই সব ইতিহাসই এবার জ্বলজ্বল করবে সল্টলেক স্টেডিয়ামে।

[আরও পড়ুন: Sourav Ganguly: মেদিনীপুরে ইস্পাত কারখানা গড়বেন সৌরভ, মমতার ঢালাও প্রশংসা করে নিজেই দিলেন সুখবর]

মোহনবাগান সুপার জায়ান্টের ডিরেক্টর সঞ্জীব গোয়েঙ্কার উদ্যোগে, স্টেডিয়ামের B2 স্ট্যান্ডটি রাখা এবার পরিচিতি পাবে ১৮৮৯ স্ট্যান্ড হিসেবে। অর্থাৎ মোহনবাগানের জন্মলগ্ন। আর ১৯১১-য় ব্রিটিশদের বিরুদ্ধে শিল্ডজয়ের ইতিহাসের জানান দেবে C2 স্ট্যান্ড। নিঃসন্দেহে এই উদ্যোগ অভিনব এবং অনন্য বলেই মনে করছে ফুটবল মহল।

এর আগে যুবভারতীর স্ট্যান্ডের নাম বদল হয়নি। কোনও ফুটবলার কিংবা কোনও ক্লাবের ঐতিহাসিক সময়কে স্মরণীয় করে রাখার জন্য এহেন উদ্যোগ নেওয়া হয়নি। নিঃসন্দেহে এ ব্যাপারে এগিয়ে রইল গঙ্গাপারের ক্লাবই।

[আরও পড়ুন: বাড়ছে হিন্দুবিদ্বেষ? এবার রামচরিতমানসকে সায়ানাইডের সঙ্গে তুলনা বিহারের মন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement