shono
Advertisement

মসজিদে মহিলাদের প্রবেশাধিকার নিয়ে কেন্দ্রের মতামত চাইল সুপ্রিম কোর্ট

গত বছর শবরীমালায় সব বয়সের মহিলাদের প্রবেশের অনুমতি দিয়েছিল সুপ্রিম কোর্ট। The post মসজিদে মহিলাদের প্রবেশাধিকার নিয়ে কেন্দ্রের মতামত চাইল সুপ্রিম কোর্ট appeared first on Sangbad Pratidin.
Posted: 09:44 AM Oct 26, 2019Updated: 09:44 AM Oct 26, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের সমস্ত মসজিদে মুসলিম মহিলাদের প্রবেশাধিকার সংক্রান্ত একটি জনস্বার্থ মামলায় কেন্দ্র সরকারের মতামত জানতে চাইল শীর্ষ আদালত। একটি জনস্বার্থে করা মামলার পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট কেন্দ্রকে নোটিস দিয়ে এই বিষয়ে জানতে চেয়েছে।

Advertisement

মসজিদে মুসলিম মহিলাদের প্রবেশাধিকার দেওয়ার দাবিতে শীর্ষ আদালতে আবেদন করেন ওই সম্প্রদায়ের এক দম্পত্তি। মামলাটি শুক্রবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন তিন বিচারপতির ডিভিশন বেঞ্চে ওঠে। বেঞ্চ কেন্দ্র সরকার ছাড়াও মহিলা কমিশন এবং অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ডকেও বক্তব‌্য জানাতে বলে নোটিস দিয়েছে। মামলার পরবর্তী শুনানি আগামী ৫ নভেম্বর। বেঞ্চের অন‌্য সদস‌্যরা হলেন বিচারপতি এস এ বোবড়ে এবং বিচারপতি এস এ নাজির।

কেরলের শবরীমালা মন্দিরে ঋতুমতি মহিলাদের প্রবেশাধিকার বিষয়ে সুপ্রিম কোর্টের শীর্ষ আদালতের রায়ে অনুপ্রাণিত হয়ে গত এপ্রিলে মুসলিম মহিলাদের মসজিদে প্রবেশাধিকারের দাবিতে জনস্বার্থ মামলা করেন এই দম্পতি। ১৬ এপ্রিল সেই মামলা আদালতে গৃহীত হয়। ওই দম্পতির কথায়, মসজিদে মহিলাদের প্রবেশাধিকার এবং প্রার্থনার অনুমতি না দেওয়া অসাংবিধানিক এবং বেআইনি। এর ফলে মহিলাদের মৌলিক অধিকার খর্ব হচ্ছে বলেও তাঁরা দাবি করেন। আবেদনে বলা হয়েছে, নারীদের মসজিদে প্রবেশ আটকানো আইনত অন্যায় এবং তা সংবিধানের ১৪, ১৫, ২১, ২৫ ও ২৯ ধারা অগ্রাহ্য করার সমান। গত বছর শবরীমালায় সব বয়সের মহিলাদের প্রবেশের অনুমতি দিয়েছিল সুপ্রিম কোর্ট।

[আরও পড়ুন: সীমান্তে দীপাবলি উদযাপন, মিষ্টি বিনিময় করলেন ভারত ও বাংলাদেশের জওয়ানরা]

The post মসজিদে মহিলাদের প্রবেশাধিকার নিয়ে কেন্দ্রের মতামত চাইল সুপ্রিম কোর্ট appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার