shono
Advertisement

সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার শুনানি ২৬ ফেব্রুয়ারি

প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চে হবে শুনানি।
Posted: 08:54 AM Feb 21, 2019Updated: 08:54 AM Feb 21, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ প্রতীক্ষার অবসান। সুপ্রিম কোর্টে অযোধ্যার রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি বিবাদ মামলার শুনানি আগামী মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। শীর্ষ আদালতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চে এই শুনানি হবে। বুধবার শীর্ষ আদালতের তরফে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

Advertisement

[জঙ্গিদের হাত থেকে বাবাকে বাঁচাতে হবে, নিরুদ্দেশ যাত্রা সিআরপিএফ জওয়ানের ছেলের]

গত ২৯ জানুয়ারি এই মামলার শুনানি শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সাংবিধানিক বেঞ্চের সদস্য বিচারপতি এস এ বোবদে ছুটিতে চলে যাওয়ার জন্য সুপ্রিম কোর্ট ২৭ জানুয়ারিই তা স্থগিত করে দেয়। শুনানি স্থগিত হতেই তীব্র ক্ষোভ জানিয়েছিল বিভিন্ন হিন্দু ও সাধু-সন্তদের সংগঠন। এরই মধ্যে ২৯ জানুয়ারি কেন্দ্র সর্বোচ্চ আদালতে আবেদন করে যে, বিতর্কিত এলাকার বাইরে যে ৬৭ একর অধিগৃহীত জমি রয়েছে, তার মধ্যে রাম জন্মভূমি ন্যাসের হাতে রয়েছে ৪২ একর জমি। তা জমির মূল মালিকদের ফেরত দেওয়া হোক। কারণ, তাঁরা রামমন্দির চেয়ে জমি দিয়েছিলেন। কেন্দ্রের ভূমিকায় উৎসাহিত হয়ে ওঠে দেশের হিন্দু সংগঠনগুলি। তারা প্রয়াগরাজে কুম্ভ মেলায় অযোধ্যা অভিযান করে রামমন্দির নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপনের তোড়জোড়ও শুরু করে দেয়।

উল্লেখ্য, অযোধ্যা মামলায় পাঁচ বিচারপতির বেঞ্চ ছিল। কিন্তু তা থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন বিচারপতি ইউ ইউ ললিত। তারপর ছুটিতে চলে যান বিচারপতি বোবদে। ফলে সব মিলিয়ে ২৯ জানুয়ারি এই মামলার শুনানি শুরু হওয়ার কথা থকলেও তা পিছিয়ে যায়। এবার বিচারপতি বোবদে ফিরে আসায় ২৬ ফেব্রুয়ারি মূল মামলার শুনানি শুরু হতে চলেছে।

[‘যুদ্ধ শুরু করেছে পাকিস্তান, শেষ করব আমরা’, মন্তব্য প্রাক্তন সেনাকর্তার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement