shono
Advertisement

শীর্ষ আদালতে সম্মুখ সমরে সিবিআই-পুলিশ, ধরনা মঞ্চে বিরোধী ঐক্যের ছবি

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ধরনা আজ তৃতীয় দিনে পড়ল। The post শীর্ষ আদালতে সম্মুখ সমরে সিবিআই-পুলিশ, ধরনা মঞ্চে বিরোধী ঐক্যের ছবি appeared first on Sangbad Pratidin.
Posted: 08:58 AM Feb 05, 2019Updated: 11:28 AM Feb 05, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক : শীর্ষ আদালতে আজ সম্মুখ সমরে সিবিআই এবং রাজ্য পুলিশ। আজ সকাল ১০ টা ৪৫ নাগাদ প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বাধীন ৩ বিচারপতির বেঞ্চে উঠতে চলেছে দেশের ইতিহাসের অন্যতম নজিরবিহীন মামলা। রাজ্য পুলিশের তরফে আইনজীবী তথা রাজ্যসভার সাংসদ অভিষেক মনু সিংভি আজ ফের সওয়াল করবেন।

Advertisement

সোমবার সকালে সর্বোচ্চ আদালতের কাজ চালু হতেই প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলা করেন সিবিআইয়ের আইনজীবী তথা সলিসিটর জেনারেল তুষার মেহতা। মামলার মুখ্য বিষয় ছিল, কলকাতা পুলিশ কমিশনারের বাড়িতে তাঁকে জিজ্ঞাসাবাদ করতে যাওয়া সিবিআই আধিকারিকদের হেনস্থা। কমিশনার রাজীব কুমারের অবিলম্বে ‘আত্মসমর্পণ’ করা উচিত বলে তাঁর দাবি। শীর্ষ আদালতে তুষার মেহতা অভিযোগ করে বলেন, “নজিরবিহীন ঘটনা। চিটফান্ড কাণ্ডে জেরা করতে চাওয়ায় রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে ধরনায় বসেছেন উর্দিধারী পুলিশ আধিকারিক।” তিনি আরও জানান, কলকাতায় সিবিআইয়ের যুগ্ম অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তব ও তাঁর পরিবারকে পুলিশ বন্দি করে ফেলেছিল। অন্যদিকে, রাজ্যের পক্ষে আইনজীবী অভিষেক মনু সিংভি আদালতকে জানান, “কলকাতার পুলিশ কমিশনার মোটেও অভিযুক্ত নন, তিনি সাক্ষী।” তবে সোমবার রাজ্যের তরফে আইনজীবীর সওয়াল সবিস্তারে আদালত শুনতে চায়নি। তাঁকে নির্দেশ দেওয়া হয়, মঙ্গলবার শুনানির সময় সওয়াল-জবাবের জন্য তৈরি থাকতে। আজ রাজ্যের হয়ে অভিষেক মনু সিংভির যুক্তি যথাযথভাবেই পেশ করার সম্ভাবনা।

                                    ‘রাজীবের পাশে আছি’, পুলিশদের সম্মান প্রদান অনুষ্ঠানে বার্তা মুখ্যমন্ত্রীর

বসে নেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাও। সারদা কেলেঙ্কারি নিয়ে সোমবার শীর্ষ আদালতে সিবিআই আইনজীবী আশঙ্কা প্রকাশ করেন, “পুলিশ কমিশনার রাজীব কুমার বহু গুরুত্বপূর্ণ নথি, প্রমাণ নষ্ট করেছেন। অন্যথায় সিবিআইয়ের হাতে সেসব নথি তুলে দেওয়া উচিত।” এই বক্তব্য শুনেই প্রধান বিচারপতি রঞ্জন গগৈ সিবিআই-কে তাঁদের অভিযোগ প্রমাণের নির্দেশ দেন। এই নির্দেশ পেয়েই সংস্থার যুগ্ম অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তব যাবতীয় তথ্য,প্রমাণ সহ সোমবারই দিল্লি পৌঁছে গিয়েছেন। আইনজীবী মহলের একাংশের ধারণা, দু’পক্ষের বিস্তারিত বক্তব্য প্রমাণ সহ হলফনামা আকারে জমা দেওয়ার নির্দেশ দিতে পারে শীর্ষ আদালত।
এদিকে তদন্তে অসহযোগিতা ও আদালত অবমাননার অভিযোগে যেমন কলকাতার নগরপালের বিরুদ্ধে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছে সিবিআই, তেমনই মামলা দায়ের হয়েছে রাজ্যের মুখ্যসচিব ও পুলিশের ডিজি-র বিরুদ্ধেও। হাই কোর্টের নির্দেশের পরও কীভাবে সিবিআই পুলিশ কমিশনারের বাড়িতে যেতে পারে, তা নিয়ে কলকাতা হাই কোর্টে পাল্টা মামলা দায়ের করলেন সরকারি আইনজীবী। আজ হাই কোর্টে সেই মামলারও শুনানি। একই সঙ্গে সিবিআইয়ের যুগ্ম অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তবের বিরুদ্ধে একটি দুর্নীতি মামলায় নোটিস দিয়েছে ভবানীপুর থানার পুলিশ।

                                    ব্রিগেডের পর এবার লক্ষ্য লোকসভা নির্বাচন, প্রচারে গুরুত্ব দিল আলিমুদ্দিন

দিল্লিতে শীর্ষ আদালতের পাশাপাশি সকলের নজর রয়েছে ধর্মতলার মেট্রো চ্যানেলে। পুলিশ কমিশনারকে নিয়ে সিবিআইয়ের পদক্ষেপ সংবিধানকে প্রশ্নের মুখে ফেলেছে, এই অভিযোগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ধরনা আজ তৃতীয় দিনে পড়ল। সেভ ইন্ডিয়া মুভমেন্ট নাম দিয়ে তাঁর এই আন্দোলনের পাশে এসে দাঁড়াচ্ছেন একে একে বিজেপি বিরোধী প্রায় সবকটি দলের প্রতিনিধিরা।সোমবার সকালে এসপি প্রধান অখিলেশ যাদবের বার্তা নিয়ে মঞ্চে পৌঁছে গিয়েছিলেন কিরণময় নন্দ। রাতে এলেন আরজেডি নেতা তেজস্বী যাদব, ডিএমকে নেত্রী কানিমোঝি। আজ সকালে আসার কথা অন্ধ্রের মুখ্যমন্ত্রী তথা টিডিপি নেতা চন্দ্রবাবু নাইডু,  আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়ালের। কাজেই দিনভর একদিকে যেমন সিবিআই-রাজ্য পুলিশের আইনি লড়াইয়ের দিকে তীক্ষ্ণ দৃষ্টি বিশেষজ্ঞ মহলের, অন্যদিকে, নজর থাকছে ধর্মতলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের ধরনা মঞ্চের দিকেও।

The post শীর্ষ আদালতে সম্মুখ সমরে সিবিআই-পুলিশ, ধরনা মঞ্চে বিরোধী ঐক্যের ছবি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement