shono
Advertisement

কেমন দেখতে আমাদের সূর্য? দেখিয়ে দিল আদিত্য

ইসরোর সৌরযানের পাঠানো ছবি দেখে মুগ্ধ নেটিজেনরা।
Posted: 08:01 PM Dec 08, 2023Updated: 08:31 PM Dec 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদের মাটিতে নেমে ইতিহাস গড়েছিল ইসরোর চন্দ্রযান। এবার সূর্যের ছবি তুলে তাক লাগাল ভারতীয় মহাকাশ সংস্থার সৌরযান আদিত্য এল১ (Aditya L1)। অতিবেগুনি তরঙ্গদৈর্ঘ্যের কাছে সূর্যের পূর্ণাবয়ব ছবি এই প্রথম তোলা সম্ভব হল।

Advertisement

২ সেপ্টেম্বর সকালে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয় আদিত্যকে। ৩ সেপ্টেম্বর প্রথমবার কক্ষপথ বদলেছিল সৌরযান। এর পর একে একে পাঁচবার কক্ষপথ বদলে পৃথিবীর ‘মায়া’ কাটিয়ে মহাশূন্যে পাড়ি দিয়ে সূর্যের (Sun) কাছাকাছি পৌঁছে যায় সে। ইসরোর সৌরযান তার যাত্রার চূড়ান্ত পর্বে পৌঁছবে ২০২৪ সালের ৭ জানুয়ারি। কিন্তু তার আগেই তার কাজ শুরু করে দিয়েছে সৌরযান। আর তার তোলা সূর্যের এই ছবি ঘিরে শোরগোল মহাকাশবিজ্ঞানী মহলে। গত ২০ নভেম্বর সক্রিয় হয় ‘সোলার আলট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ’ তথা SUIT। আর এবার সেই টেলিস্কোপই তাক লাগাল।

[আরও পড়ুন: মেট্রো স্টেশন থেকে কয়েক লক্ষ টাকার মোবাইল চুরি, ভিনরাজ্যে গ্রেপ্তার ‘গুণধর’]

২০০ থেকে ৪০০ ন্যানোমিটার তরঙ্গদৈর্ঘ্যের মধ্যবর্তী অঞ্চলে সূর্যের এই ছবিতে পৃথিবীর নিকটতম নক্ষত্রের যে রূপ দেখা যাচ্ছে, তা অভূতপূর্ব। এখানে সূর্যের যে স্তর দেখা যাচ্ছে তা খতিয়ে দেখলে সৌর ঘটনাবলী বুঝতে ও তার সম্পর্কে আরও অচেনা তথ্য পাওয়া সম্ভব হবে বলেই আশা।

[আরও পড়ুন: UNESCO তকমা পাওয়ার পরেই বর্ণাঢ্য উদযাপন, গরবায় মাতল নিউ ইয়র্কের টাইমস স্কোয়্যার!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement