ফের ভারতের আকাশে ‘সুপারমুন’দর্শনের সুযোগ, কখন জানেন?

04:43 PM Jul 11, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরের সবথেকে বড় চাঁদ (Moon) দেখা যাবে মঙ্গলবার মধ্যরাতে। পূর্ণিমার দিনেই সব থেকে বড় চাঁদের দেখা মিলবে। এমনই তথ্য পাওয়া গেল আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্রের পক্ষ থেকে।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

আগামী ১৩ জুলাই পৃথিবী থেকে চাঁদের দূরত্ব সবথেকে কম হবে। পৃথিবীর খুব কাছে যেহেতু চাঁদ চলে আসবে, সেই কারণে আরও বেশি উজ্জ্বল দেখাবে তাকে। পৃথিবী থেকে সেদিন মাত্র ৩,৫৭,২৬৪ কিমি দূরে অবস্থান করবে চাঁদ। আর এর ফলে সবথেকে বড় পূর্ণ চন্দ্র দেখা যাবে। চাঁদের এমন রূপকে বলা হয় সুপারমুন। এর আগেও এমন সুপারমুনের দেখা পাওয়া গিয়েছে। রাতের আকাশে বিভিন্ন ধরনের সুপারমুন দেখা যায়। তাদের নামও বিভিন্ন। ১৩ তারিখ যে সুপারমুন দেখা যাবে, তার নাম দেওয়া হয়েছে ‘বাক সুপারমুন’।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: ভাঙন এবং শক্তিক্ষয় রুখতে তৎপর কংগ্রেস, রাজ্যে রাজ্যে সংগঠনে রদবদল করছেন সোনিয়ারা]

কেন দেখা যায় এমন বড় চাঁদ?
চাঁদের বিশেষ কোনও ক্ষমতার কথা বলে না সুপারমুন। বরং সংশ্লিষ্ট দিনে চাঁদ অন্যান্য দিনের থেকেও বড় আকারে দেখা যায়। দূরত্ব কমতে কমতে পৃথিবীর খুব কাছে চলে আসে চাঁদ। বিজ্ঞানের পরিভাষায় একে বলা হয় পেরিজি। পূর্ণিমার দিনে গোল থালার মতো চাঁদ দেখা যায় আকাশে। অন্যান্য দিনের তুলনায় এই দিনে চাঁদের ঔজ্জ্বল্য থাকে অনেক বেশি। তবে সুপারমুনের ক্ষেত্রে চাঁদ আরও বেশি উজ্জ্বল থাকে। ১৯৭৯ সালে মহাকাশ বিজ্ঞানী রিচার্ড নল্লে চাঁদের এই বিশেষ অবস্থানের নামকরণ করেন ‘সুপারমুন’।  চলতি বছরেই বেশ কয়েকবার সুপারমুনের দর্শন হয়েছে আমাদের।  প্রতি ক্ষেত্রেই চাঁদের দূরত্বের অবস্থান দেখে তার আকার কতটা বড় সেই সিদ্ধান্ত নেয় নাসা(NASA)। এবারের সুপারমুনটিকে তাদের মধ্যে সবথেকে বড় বলে চিহ্নিত করেছে আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্রটি। 

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

[আরও পড়ুন:Kolkata Metro: ভরদুপুরে মেট্রোয় ঝাঁপ দিয়ে আত্মঘাতী মহিলা, ব্যাহত পরিষেবা, ভোগান্তির শিকার যাত্রীরা]

এই সুপারমুন-এর দেখা মিলবে কখন?
নাসার দেওয়া তথ্য অনুযায়ী আগামী মঙ্গলবার রাত ১২ টা ৭ মিনিটে চাঁদের আকার হবে সব থেকে বড়। আবার এমন সুপারমুনের দেখা মিলবে ২০২৩ সালের ৩ জুলাই। শেষবার জুন মাসে দেখা গিয়েছিল সুপারমুন। তখন চাঁদের সঙ্গে পৃথিবীর দুরত্ব ছিল প্রায় ৩,৬৩,৩০০ কিমি। এবারের সুপারমুনের ক্ষেত্রে তার দূরত্ব আরও কিছুটা কমেছে। 

Advertisement
Next