Advertisement

জলবায়ুর সংকটের ধাক্কায় বড় বিপদের মুখে ভারতের শিশুরা! চাঞ্চল্যকর দাবি UNICEF-এর

06:22 PM Aug 21, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বদলাচ্ছে পৃথিবী। জলবায়ুর (Climate) পরিবর্তনের (Climate change) ছোবলে ঘনিয়ে আসছে বিপদ। UNICEF-এর সাম্প্রতিক রিপোর্টে ৩৩টি দেশের শিশুদের স্বাস্থ্য, শিক্ষা ও সুরক্ষার বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় রয়েছে ভারত। ভারত ছাড়াও রয়েছে এশিয়ার আরও তিনটি দেশ।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

কী বলা হচ্ছে রিপোর্টে? সেখানে বলা হয়েছে ভারত (India) ছাড়াও পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের মতো এশিয়ার দেশ রয়েছে। জলবায়ুর পরিবর্তন ও ঘূর্ণিঝড়, তাপপ্রবাহের মতো প্রাকৃতিক ঝঞ্ঝার প্রকোপে শিশুদের বিপন্নতার বিষয়টিকে পর্যবেক্ষণে রেখে ইউনিসেফ তৈরি করেছে তালিকাটি। সেখানে ভারতের স্থান ২৬। এশিয়ার বাকি তিন দেশ পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের স্থান যথাক্রমে ১৪, ১৫ ও ২৫।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1627388165312-0'); });

[আরও পড়ুন: Mars-এর জমি পরীক্ষায় Perseverance-এর নতুন যন্ত্র, এবার পৃথিবীতে পাঠানো হবে নমুনা]

রিপোর্টে বলা হয়েছে, পরিবেশ দূষণ (Pollution) ও বন্যার (Flood) মতো বিপর্যয়ের ফলে বারবার ধাক্কা খায় সংশ্লিষ্ট এলাকাগুলির আর্থ-সামাজিক দিকগুলি। এর ফলে দক্ষিণ এশিয়ার দেশগুলি-সহ মোট ৩৩টি দেশের ১০০ কোটি শিশু ‘অত্যন্ত ঝুঁকিবহুল’ পরিস্থিতির শিকার।
কেবল শিশুরাই নয়, অদূর ভবিষ্যতে সব মিলিয়ে দেশের ৬০ কোটি মানুষকে প্রবল জলকষ্টে ভুগতে হবে বলেই দাবি বিশেষজ্ঞদের। এখানেই শেষ নয়। হড়কা বানের মতো বিপর্যয়ের কবলে পড়তে হবে দেশের শহুরে এলাকাগুলিকেও। কেননা গোটা বিশ্বের গড় তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে চলেছে। সেই সঙ্গে রয়েছে দূষণের প্রকোপও। ২০২০ সালের একটি তালিকা বলছে সারা বিশ্বের সবচেয়ে দূষিত ৩০টি শহরের মধ্যে ২১টি ভারতেই অবস্থিত।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750382106-0'); });
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750799038-0'); });

UNICEF India-র ড. ইয়াসমিন আলি হক জানাচ্ছেন, ”জলবায়ু পরিবর্তন শিশু অধিকারের ক্ষেত্রে বড় প্রভাব ফেলতে চলেছে। ইউনিসেফের আশা, এই রিপোর্ট পাওয়ার সংশ্লিষ্ট দেশগুলি প্রয়োজনীয় পদক্ষেপ করে নিজেদের দেশের শিশুদের সুরক্ষার চেষ্টা করবে।”

[আরও পড়ুন: আচমকা কালো জলে ভরল Digha’র সমুদ্র, কারণ নিয়ে ধোঁয়াশা]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Advertisement
Next