Advertisement

মঙ্গলে ‘সেলফি’ তুলল চিনের রোভার! ছবি দেখে মুগ্ধ মহাকাশপ্রেমীরা

08:04 PM Jun 12, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগেই মঙ্গলের (Mars) আকাশে মেঘের আনাগোনার ছবি পাঠিয়েছিল নাসার (NASA) কিউরিওসিটি রোভার। এবার চিনের (China) রোভার জুরং তুলে ফেলল ‘সেলফি’। শুক্রবারই পাঠানো সেই ন‌িজস্বীতে তার সোলার প্যানেলগুলিকে দেখা গেল ডানার মতো বিস্তৃত অবস্থায়। ক্যামেরা দু’টি যেন চোখ। মঙ্গলের লাল মাটিতে তোলা তার সেই ছবি দেখে মুগ্ধ মহাকাশপ্রেমীরা।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

চিনের মহাকাশ গবেষণা সংস্থা CNSA তাদের ওয়েবসাইটে ছবিটি প্রকাশ করেছে। কেবল ওই ছবিই নয়, এর সঙ্গে জুরং-এর পাঠানো আরও ছবিও প্রকাশ করা হয়েছে। সেখানে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গিতে তোলা মঙ্গলের বিভিন্ন অঞ্চলকে দেখা যাচ্ছে।

[আরও পড়ুন: নাসার চন্দ্রাভিযানে বড় দায়িত্বে ভারতীয় ইঞ্জিনিয়ার, কোয়াম্বাটুরের কন্যাকে নিয়ে গর্বিত দেশ]

সেলফিটি প্রসঙ্গে জানানো হয়েছে, মঙ্গলের রুক্ষ মাটির উপর দিয়ে প্রায় ১০ মিটার পথ চলার পরে সেটি তোলা হয়। ছবিটি তুলতে অন্য একটি ক্যামেরা ব্যবহার করা হয়েছে, যেটি গাড়িটির নিচের দিকে লাগানো ছিল। ছবি তোলার পরে তা ওয়্যারলেস সংকেতের সাহায্যে জুরং-এর কাছে এসে পৌঁছয়। সেখান থেকে তা পৃথিবীতে পৌঁছে দেয় মঙ্গলের কক্ষে ঘুরপাক খেতে থাকা অর্বিটার।

মে মাসে মঙ্গলপৃষ্ঠে অবতরণ করেছিল বেজিংয়ের মঙ্গলযান তিয়ানওয়েন-১ (Tianwen-1)। চিনের উপাস্য পৌরাণিক অগ্নিদেবতার নামানুসারে নামকরণ করা হয়েছে রোভার জুরং-এর। অন্তত ৯০টি মঙ্গল দিবসে সেখানে ঘুরে বেড়াবে জুরং। এই দীর্ঘ সময়ে নানা নমুনা সংগ্রহ করবে সেটি। খতিয়ে দেখবে মঙ্গলপৃষ্ঠের গঠন। করবে বরফের সন্ধান। যদি কোনও গুরুত্বপূর্ণ বিষয় নজরে আসে তবে সেটিকে বিশেষ ভাবে পর্যবেক্ষণও করবে জুরং। মঙ্গল অভিযান নিয়ে অত্যন্ত উচ্চাশা রয়েছে চিনের।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে মঙ্গলের কক্ষপথে ঢুকে পড়েছিল চিনের মহাকাশযান। একই সময়ে লাল গ্রহের কক্ষপথে প্রবেশ করেছিল আমেরিকা ও আরব মহাকাশযানও। মার্কিন রোভার পারসিভিয়ারেন্স (Perseverance) মঙ্গলের মাটিতে নেমেছিল গত ফেব্রুয়ারিতে। তিন মাস পরে সেখানে অবতরণ করে চিনের রোভারও।

[আরও পড়ুন: অ্যালোপ্যাথির নামকরণ করেছিলেন হোমিওপ্যাথির জনক হ্যানিম্যান! অবাক করে সেই ইতিহাস]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next