shono
Advertisement

রাতশেষে ভোর হবে চাঁদে, জেগে উঠবে কি প্রজ্ঞান-বিক্রম?

চন্দ্রপৃষ্ঠে নামার ১২ দিনের মাথায় ঘুমিয়ে পড়েছিল ইসরোর যান।
Posted: 04:12 PM Sep 20, 2023Updated: 04:12 PM Sep 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চাঁদের (Moon) বুকে এখন রাত। কিন্তু অবশেষে সময় হয়ে এসেছে ভোর হওয়ার। আগামী ২২ সেপ্টেম্বর অর্থাৎ শুক্রবার পৃথিবীর একমাত্র উপগ্রহে ভোর হবে। আর সেদিনই জেগে ওঠার কথা চন্দ্রযান ৩-এর (Chandrayaan 3) ল্যান্ডার বিক্রম ও রোভার প্রজ্ঞান। তাদের ঘুম থেকে জাগানোর চেষ্টা করবে ইসরো। যদি সত্য়িই তারা সফল হয় তাহলে ইতিহাস তৈরি হবে। আপাতত শুক্রবারের দিকেই তাকিয়ে মহাকাশ বিজ্ঞানীরা।

Advertisement

প্রাথমিকভাবে জানা গিয়েছিল, চাঁদের মাটিতে ১৪ দিন কাজ করবে চন্দ্রযান। কিন্তু ১২ দিনের মাথাতেই ঘুমের দেশে চলে যায় বিক্রম-প্রজ্ঞান। আসলে সূর্যোদয়ের শূন্য ডিগ্রি কোণ থেকেই চাঁদে দিন শুরু হয়। কিন্তু চন্দ্রযানের পক্ষে অন্তত ৬ ডিগ্রি সূর্যালোক দরকার হয়। তাই আগেভাগেই প্রজ্ঞান কাজ করা বন্ধ করে দেয়।

[আরও পড়ুন: সংবিধান থেকে উধাও ‘সেকুলার’ ও ‘সোশালিস্ট’, কেন্দ্রের বিরোধিতায় সরব কংগ্রেস]

কিন্তু এবার চান্দ্র রাত শেষ হয়ে শুরু হচ্ছে চান্দ্র দিন। জেগে উঠবে কি ল্যান্ডার ও রোভার? সৌরবিদ্যুৎ সংগ্রহ করে সম্পূর্ণ কর্মক্ষম রয়েছে প্রজ্ঞান। চাঁদের প্রবল ঠান্ডা সহ্য করে যদি ইসরোকে সংকেত পাঠাতে পারে প্রজ্ঞান, তাহলে আবারও নতুন তথ্য জানা যেতে পারে। তা না হলে চাঁদের দক্ষিণ মেরু বিজয়ের প্রতীক হিসাবেই চন্দ্রপৃষ্ঠে থেকে যাবে প্রজ্ঞান।

[আরও পড়ুন: টার্গেট লোকসভার ৪২ আসন, পুজো মিটতেই নয়া কর্মসূচি শুরু তৃণমূলের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement