shono
Advertisement

ফুরাবে অক্সিজেন, ‘দমবন্ধ’ হবে পৃথিবীর! বিজ্ঞানীরা শোনালেন ভয়ংকর ভবিষ্যতের কথা

সেই দিন আসতে আর কতদিন?
Posted: 03:02 PM Nov 19, 2023Updated: 03:02 PM Nov 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অক্সিজেন। এই পৃথিবীর প্রাণবায়ু। আমাদের নীল রঙের গ্রহের বায়ুমণ্ডলের ২১ শতাংশ জুড়েই রয়েছে এই জীবনদায়ী গ্যাস। কিন্তু বিজ্ঞানীদের আশঙ্কা, চিরকাল এমনটা থাকবে না। এমন দিন আসবে, যখন অক্সিজেনের পরিমাণ অনেক কমে যাবে। পৃথিবীতে রাজত্ব করবে মিথেন গ্যাস!

Advertisement

২০২১ সালে বিখ্যাত ‘নেচার’ জার্নালে প্রকাশিত হয়েছিল এক গবেষণাপত্র। সেখানে বলা হয়েছে এমন সম্ভাবনার কথা। সেই সঙ্গে এও বলা হয়েছে, পরিবেশে ওই পরিবর্তন যখন হবে, তখন দ্রুতই গোটা পরিস্থিতি বদলে যাবে। রাতারাতি যেন পিছনদিকে হাঁটবে পৃথিবী। আজ থেকে ২৪০ কোটি বছর আগের পরিবেশ ফিরে আসবে এই গ্রহে। আর এই পুরো প্রক্রিয়াকে বলা হচ্ছে ডিঅক্সিজেনেশন।

[আরও পড়ুন: পৃথিবীর মতোই আকৃতি, মাধ্যাকর্ষণ শক্তি! ‘দোসর’ গ্রহে প্রাণের সম্ভাবনা কতটা?]

প্রাগৈতিহাসিক পৃথিবীতে আধিক্য ছিল কার্বন ডাই অক্সাইড, মিথেন ও জলীয় বাষ্পের। প্রায় সেই পরিস্থিতিই তৈরি হবে। গবেষকরা এবিষয়ে জানাতে গিয়ে পৃথিবীর আবহাওয়ামণ্ডলের বিস্তারিত মডেলও প্রকাশ করেছেন। দেখিয়েছেন কীভাবে সূর্যের উজ্জ্বলতা বাড়ার সঙ্গে সঙ্গে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ হ্রাস পায়।

কিন্তু এই নীল রঙের গ্রহে অক্সিজেনকে (Oxygen) হারিয়ে মিথেনের আধিপত্য বিস্তারের সেই ভয়ংকর দিন আসতে এখনও কতদিন? এই বিষয়টা অবশ্য আশ্বস্ত করে। কেননা এমনটা ঘটতে পারে ১০০ কোটি বছর পরে। ফলে আশু কোনও বিপদের আশঙ্কা নেই।

[আরও পড়ুন: মানবিক ভারত, প্যালেস্টাইনের পাশে দাঁড়িয়ে ৩২ টন ত্রাণ সামগ্রী পাঠাল নয়াদিল্লি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement