shono
Advertisement
Nainital

ভয়াবহ তাপপ্রবাহের জেরে দাবানল! চারদিন ধরে দাউদাউ জ্বলছে নৈনিতালের অরণ্য

মহাকাশ থেকেও দেখা যাচ্ছে ধোঁয়ার কুণ্ডলী।
Posted: 07:29 PM Apr 30, 2024Updated: 07:29 PM Apr 30, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জ্বলছে নৈনিতালের (Nainital) জঙ্গল। উত্তরাখণ্ডের প্রায় একশো হেক্টর জমিজুড়ে দাউদাউ আগুন জ্বলার দৃশ্য দেখা যাচ্ছে মহাকাশ থেকেও! ইউরোপীয় স্পেস এজেন্সির সেন্টিনেল-২ কৃত্রিম উপগ্রহের তোলা ছবিতে দেখা যাচ্ছে কীভাবে আগুনের ধোঁয়ায় ভরে রয়েছে আকাশ। দেশের অন্যান্য রাজ্য়ের মতো উত্তরাখণ্ডেও চলছে তাপপ্রবাহ। আর তারই প্রভাবে সৃষ্টি হওয়া শুষ্কতার কারণে এই ভয়াবহ অগ্নিকাণ্ড।

Advertisement

গত শনিবার থেকে জ্বলছে আগুন। দেখতে দেখতে চারদিনে পা দিয়েছে দাবানল। গাছের পর গাছ ধরে আগুনশিখার দাপাদাপির ভিডিও দেখে শিউরে উঠছে নেট ভুবন। আগুন ছড়িয়েছে লোকালয়েও। সব মিলিয়ে ৮১৪ হেক্টর এলাকা জুড়ে দাপট আগুন-দানবের। সব মিলিয়ে অন্তত ৪০টি 'সক্রিয়' অগ্নিশিখা দেখা গিয়েছে সেখানে। যে কোনওভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ৮ জেলায় দিনরাত এক করে লড়াই করছেন দমকল কর্মীরা। রাজ্য প্রশাসন, দমকল বাহিনী থেকে ভারতীয় সেনা, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, প্রান্তীয় রক্ষক দল, হোম গার্ড সকলেই সতর্ক রয়েছে।

[আরও পডুন: ‘চাকরি খাচ্ছেন আপনি’, প্রাইমারি টেট মামলার শুনানিতে বিকাশরঞ্জনকে ঘিরে তুমুল বিক্ষোভ]

প্রসঙ্গত, গত শনিবার থেকে এই প্রাকৃতির বিপর্যয় থেকে বাঁচতে হেলিকপ্টারের মাধ্যমে জল ছিটিয়ে আগুন নেভানোর চেষ্টা চলছে। কিন্তু ফল হয়নি। তবে এর মধ্যেই স্বস্তি দিচ্ছে বৃষ্টি। নৈনিতাল ও আলমোড়ায় হালকা বৃষ্টিপাত হওয়ার ফলে পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে। এখনও পর্যন্ত নতুন করে আর কোথাও আগুন লাগার খবর নেই।

[আরও পডুন: লন্ডনের রাজপথে তরোয়াল নিয়ে তাণ্ডব আততায়ীর! জখম বহু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • জ্বলছে নৈনিতালের জঙ্গল। উত্তরাখণ্ডের প্রায় একশো হেক্টর জমিজুড়ে দাউদাউ আগুন জ্বলার দৃশ্য দেখা যাচ্ছে মহাকাশ থেকেও!
  • ইউরোপীয় স্পেস এজেন্সির সেন্টিনেল-২ কৃত্রিম উপগ্রহের তোলা ছবিতে দেখা যাচ্ছে কীভাবে আগুনের ধোঁয়ায় ভরে রয়েছে আকাশ।
  • দেশের অন্যান্য রাজ্য়ের মতো উত্তরাখণ্ডেও চলছে তাপপ্রবাহ। আর তারই প্রভাবে সৃষ্টি হওয়া শুষ্কতার কারণে এই ভয়াবহ অগ্নিকাণ্ড।
Advertisement