shono
Advertisement

কুইজ থেকে পদ্মসম্মানে ভূষিতদের বক্তৃতা, জাতীয় বিজ্ঞান দিবস পালন করবে IISER

প্রতি বছর ২৮ ফেব্রুয়ারি পালিত হয় জাতীয় বিজ্ঞান দিবস।
Posted: 04:15 PM Feb 24, 2024Updated: 04:15 PM Feb 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বুধবার, ২৮ ফেব্রুয়ারি দেশজুড়ে পালিত হবে জাতীয় বিজ্ঞান দিবস (National Science Day)। অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতো দিনটি উদযাপন করবে পুণেতে (Pune) অবস্থিত ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ। আর এই অনুষ্ঠানের প্রধান আকর্ষণ হতে চলেছে একগুচ্ছ অধ্যাপকদের বক্তৃতা।

Advertisement

জানা যাচ্ছে, পদ্মভূষণে ভূষিত অধ্যাপক দীপক ধর ও পদ্মশ্রী অরবিন্দ গুপ্ত বক্তব্য রাখবেন। পাশাপাশি আইআইএসইআরের বিজ্ঞানীরা কথা বলবেন পড়ুয়াদের সঙ্গে। থাকবে শিক্ষকদের প্রোজেক্ট ও মডেল। এমনকী ‘পাজল জোন’ কিংবা বিজ্ঞান কুইজও থাকবে পড়ুয়াদের আকর্ষণ করার জন্য। অনুষ্ঠানে আলোচনা হবে নানা বিষয়ে। ম্যালেরিয়া টিকা থেকে ব্রহ্মাণ্ডের ছোট টুকরো নানা বিচিত্র বিষয়েই হবে দীর্ঘ আলোচনা। ‘রহস্যময় ব্রহ্মাণ্ড’ শীর্ষক বিজ্ঞান কুইজটিতে দেওয়া হবে আকর্ষণীয় পুরস্কার।

[আরও পড়ুন: শুভেন্দুর ‘খলিস্তানি’ মন্তব্যে ভবানীপুর থানায় এফআইআর, মমতাকে চিঠি শিখ সম্প্রদায়ের]

প্রসঙ্গত, প্রতি বছর ২৮ ফেব্রুয়ারি পালিত হয় জাতীয় বিজ্ঞান দিবস। আসলে এই দিনটির একটি মাহাত্ম্য রয়েছে। এই দিনই আবিষ্কৃত হয় এক সূত্র, যা ‘রমন এফেক্ট’ (Raman Effect) নামে পরিচিত। কিংবদন্তি পদার্থবিজ্ঞানী সি ভি রমন ওই সূত্র আবিষ্কার করেছিলেন। সেই অবিস্মরণীয় কীর্তি স্মরণে রেখে এই দিনটিই দেশজুড়ে পালিত হয় জাতীয় বিজ্ঞান দিবস।

[আরও পড়ুন: ‘ডার্ক ওয়েবে অবৈধ লীলা খেলা চালায় সুপারস্টাররা! কেন্দ্র পদক্ষেপ করুক’, কঙ্গনার নিশানায় কারা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement