shono
Advertisement

‘বিকশিত ভারতের আত্মনির্ভর প্রযুক্তি’, জাতীয় বিজ্ঞান দিবস পালনে কী উদ্দেশ্য কেন্দ্রের?

প্রতি বছরের ২৮ ফেব্রুয়ারি পালিত হয় জাতীয় বিজ্ঞান দিবস।
Posted: 05:48 PM Feb 22, 2024Updated: 05:48 PM Feb 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিকশিত ভারতের আত্মনির্ভর প্রযুক্তি- এই থিমের উপর ভিত্তি করেই পালিত হবে জাতীয় বিজ্ঞান দিবস। আমজনতার নিজের হাতে তৈরি প্রযুক্তির সাহায্যেই আগামী দিনে বিকাশের পথে এগিয়ে যাবে দেশ, সেই বিষয়টি মাথায় রেখেই কেন্দ্রের (Central Government) তরফে জাতীয় বিজ্ঞান দিবসের থিম জানানো হয়েছে।

Advertisement

প্রতি বছর ২৮ ফেব্রুয়ারি জাতীয় বিজ্ঞান দিবস (National Science Day) পালন করে ভারত। বিশেষ দিনটি পালনের অন্যতম কারণ মহান বিজ্ঞানী চন্দ্রশেখর ভেঙ্কটরামন (Chandrashekhar Venkat Ramen)। তিনি বর্ণালীবিদ্যায় বিরল রমন এফেক্ট আবিষ্কার করেছিলেন। তার জন্য পেয়েছিলেন নোবেল পুরস্কারও। এই আবিষ্কারকে উৎসাহিত করার জন্য প্রতি বছর ২৮ ফেব্রুয়ারি জাতীয় বিজ্ঞান দিবস হিসাবে পালন করে ভারত। ১৯৮৭ সাল থেকে শুরু হয়েছে এই বিশেষ দিবসের উদযাপন।

[আরও পড়ুন: তিন বছরেই বিশ্বে তৃতীয় হবে ভারতের অর্থনীতি, মোদির স্বপ্নপূরণের পূর্বাভাস আন্তর্জাতিক সংস্থার

প্রতি বছরই বিজ্ঞান দিবসের জন্য আলাদা থিম ঘোষণা করে কেন্দ্র। দেশের আমজনতা যেন বিজ্ঞানের গুরুত্ব বোঝেন এবং দৈনন্দিন জীবনে বিজ্ঞানের আশীর্বাদগুলো কাজে লাগান, সেই কথা মাথায় রেখেই পালিত হয় জাতীয় বিজ্ঞান দিবস। চলতি বছরে এই বিশেষ দিনের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর স্বপ্নের বিকশিত ভারত প্রকল্প। দেশের সামগ্রিক উন্নতি করতে সকলেই যেন বৈজ্ঞানিক কার্যকলাপে অংশ নেন, সেই বার্তা দিয়েছে কেন্দ্র। বিজ্ঞানের ভিত্তিতে যেন আত্মনির্ভর ভারত গড়ে তোলার উপরে জোর দেবে এই থিম।

বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে কীভাবে উন্নতি করেছে দেশ, সেই খতিয়ানও তুলে ধরা হয়েছে কেন্দ্রের বিবৃতিতে। ভারতীয় নৌসেনার জন্য আইএনএস বিক্রান্ত থেকে শুরু করে বিশ্বের প্রথম ডিএনএ ভ্যাকসিন ZyCOV-D, জরায়ুমুখ ক্যানসারের ভ্যাকসিন-সমস্তই তৈরি হয়েছে ভারতে। আগামী দিনে ভারতের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করুক বিজ্ঞানের অগ্রগতি, সেই লক্ষ্যেই পালিত হবে চলতি বছরের জাতীয় বিজ্ঞান দিবস।

[আরও পড়ুন: নজর মোদি সরকারের গোপন নথিতে! চিনা সরকারের মদতপুষ্ট হ্যাকারদের বিস্ফোরক দাবি

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement