shono
Advertisement

আদ্যিকালের রেকে ইতি, এবার স্বাচ্ছন্দ্যের যাত্রা শিয়ালদহ দক্ষিণ শাখায়

দেখুন ভিডিও। The post আদ্যিকালের রেকে ইতি, এবার স্বাচ্ছন্দ্যের যাত্রা শিয়ালদহ দক্ষিণ শাখায় appeared first on Sangbad Pratidin.
Posted: 07:46 PM Sep 08, 2018Updated: 07:46 PM Sep 08, 2018

সুব্রত বিশ্বাস: বদনামের সীমারেখা ছাড়িয়ে এবার স্বাচ্ছন্দ্যের বাতাবরণ তৈরি হচ্ছে শিয়ালদহ ডিভিশনে। আদ্যিকালের রেকে যন্ত্রণার যাত্রা এড়াতে এবার চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরির তৈরি ৫টি রেক চলা শুরু করল।

Advertisement

[জামাইবাবুর সঙ্গে পরকীয়ায় অন্তঃসত্ত্বা কিশোরী! গর্ভপাত করতে গিয়ে মৃত্যু]

পূর্ব রেল জানিয়েছে, শনিবার দক্ষিণ শাখায় এমনই একটি রেক চালু হল। নর্থ শাখায় চলা শুরু করেছে দু’টি রেক। আরও দু’টি চালু হবে খুব শিগগির। ‘মেক ইন ইন্ডিয়া’র প্রকল্পে এই আধুনিক রেক হাওড়া, খড়গপুর ডিভিশনে সম্প্রতি চালু হয়েছে। ‘মেধা ইএমইউ’ এই রেকগুলির বডি হালকা স্টিলের, সিটগুলিও স্টিলের, এলইডি আলো, জিপিএস সিস্টেমের এই রেকগুলিতে ব্রেকডাউন অত্যন্ত কম, গতিবেগ ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ১৬০০০ কিউবিক এম/এইচ ফ্রেশ এয়ার পরিপূর্ণ পরিবেশের কোচ। এক একটি রেকের দাম ৪৩.২৩ কোটি টাকা।

[ফুটপাতবাসী তরুণীকে খাবারের লোভ দেখিয়ে গণধর্ষণ, শহরে চাঞ্চল্য]

শিয়ালদহ ডিভিশনে আরও একটি কোচকে সাজানো হল প্রাকৃতিক সৌন্দর্যে। আগে একটি কোচে মহিলা বগিতে নানা ধরনের প্রাকৃতিক সৌন্দর্য ফুটিয়ে তোলা হয়েছিল। রেলের ডিভিশনাল এক কর্তা জানিয়েছিলেন, কামরার ভিতর বিসদৃশ্য পোস্টার লাগানো হয়৷ যা অত্যন্ত কদর্য ও বিপথগামী করে তোলে মহিলাদের৷ নিঃসঙ্গ মহিলারা বিপথগামী হতে পারেন এই সব বিভ্রান্তিকর পোস্টারে৷ এই ধরনের পোস্টার যাতে মহিলা কামরায় লাগানো না যায় সে কারণেই মহিলাদের কামরাগুলিকে সুন্দর ছবিতে ভরিয়ে তোলা হয়েছে৷ রেলের এই উদ্যোগে খুশি মহিলা যাত্রীরাও৷ এবার দ্বিতীয় রেকের ভিতরে প্রকৃতির মাঝে হাওড়া ব্রিজের অবস্থান, বেলুড়মঠ, পলাশ বন, নদী-নালা, মেঠো পথে বাউলের আনাগোনা, সবই তুলে ধরা হল। পূর্ব রেল জানিয়েছে, শুধু স্বাচ্ছন্দ্য নয়, মনোরঞ্জনের জন্য দৃষ্টিনন্দন করে তোলা হচ্ছে বগিগুলিকে।

The post আদ্যিকালের রেকে ইতি, এবার স্বাচ্ছন্দ্যের যাত্রা শিয়ালদহ দক্ষিণ শাখায় appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement