shono
Advertisement

অধ্যাপককে সাসপেন্ডের প্রতিবাদ, সকাল থেকে বাম ছাত্র সংগঠনের বিক্ষোভে উত্তপ্ত বিশ্বভারতী

বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল অফিসের প্রবেশপথে বিক্ষোভ ছাত্রছাত্রীদের।
Posted: 03:39 PM Jan 11, 2021Updated: 03:41 PM Jan 11, 2021

ভাস্কর মুখোপাধ্যায়, বোলপুর: বিশ্বভারতী (Vishva Bharati) বিশ্ববিদ্যালয়ের দুর্নীতি, আর্থিক কেলেঙ্কারির অভিযোগ নিয়ে সরব হওয়ায় শাস্তির কোপে  অর্থনীতি বিভাগের অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্য। এ নিয়ে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতিকে চিঠি লেখায় তাঁকে সাসপেন্ড করা হয়েছে। এর প্রতিবাদে সোমবার সকাল থেকে ফের বিক্ষোভে উত্তপ্ত হয়ে উঠল বিশ্বভারতী চত্বর। একযোগে রাইট টু এডুকেশন ফোরাম এবং এসএফআইয়ের (SFI) সদস্যরা বিশ্ববিদ্যালয়ের নানা গেটে অবস্থান বিক্ষোভ শুরু করেছে। প্রসঙ্গত, শুক্রবার সুদীপ্ত ভট্টাচার্যকে সাসপেন্ড করার খবর প্রকাশ্যে আসতেই ছাত্রছাত্রীদের একাংশ এর প্রতিবাদে সরব হয়।

Advertisement

রাইট টু এডুকেশন ফোরামের মিছিল

তাঁদের অভিযোগ, বিশ্বভারতীকে গৈরিকীকরণের চেষ্টা চলছে। স্পষ্টতই বাম ছাত্র সংগঠনের নিশানায় উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, যিনি বিজেপি ঘনিষ্ঠ বলে পরিচিত। এর বিরোধিতায় সোমবার সকালে এসএফআইয়ের সদস্যরা সেন্ট্রাল অফিসে প্রবেশের মুখে বসে অবস্থান বিক্ষোভ করেন। একই ইস্যুতে বেলার দিকে বোলপুরে মিছিল করেন রাইট টু এডুকেশন ফোরামের সদস্যরা। সকলের দাবি, এই সাসপেনশন প্রত্যাহার করে অধ্যাপককে ফিরিয়ে নিতে হবে। বিশ্ববিদ্যালয়ের তরফে এখনও অবশ্য এ নিয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

[আরও পড়ুন: ‘সোনার বাংলা তো তৈরি, কোনও কাজ বাকি নেই’, বিজেপির স্লোগানকে ফের চ্যালেঞ্জ মমতার]

এদিকে, বিশ্বভারতীর অর্থনীতি বিভাগের অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্যকে সাসপেন্ড করার প্রতিবাদে জোট বাঁধলেন দেশবিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাড়ে পাঁচশোরও বেশি অধ্যাপক। তাঁরা বিশ্বভারতী কর্তৃপক্ষের কাছে সুদীপ্তবাবুর সাসপেনশনের নির্দেশ দ্রুত প্রত্যাহার করার আবেদন জানিয়েছেন। একইভাবে অল ইন্ডিয়া ফেডারেশন অফ ইউনিভার্সিটি অ্যান্ড কলেজ টিচার্স অর্গানাইজেশন এবং ফেডারেশন অফ সেন্ট্রাল ইউনিভার্সিটিস টিচার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকেও বিশ্বভারতীর এই সিদ্ধান্তে তীব্র বিরোধিতা করা হয়েছে। তাঁদের বক্তব্য, বিশ্বভারতী অধ্যাপক সংগঠন VBUF’এর সভাপতি হিসেবে অধ্যাপকদের দাবি আদায় এবং বিশ্বভারতী বিভিন্ন দুর্নীতি নিয়ে সরব হয়েছিলেন অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্য। তার জন্যই তাঁর বিরুদ্ধে এই ব্যবস্থা নিয়েছেন উপাচার্য।

[আরও পড়ুন: কয়লা পাচার কাণ্ডে রাজ্যজুড়ে তল্লাশি ইডির, লালার খোঁজে হন্যে গোয়েন্দারা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার