shono
Advertisement

মেডিক্যাল কলেজ থেকে এমডি করেছিলেন রোনাল্ড রস! ফের ভুল করলেন নির্মল মাজি

রাজ্যের মন্ত্রীর মন্তব্যে হাসির রোল উঠেছে চিকিৎসকমহলে। The post মেডিক্যাল কলেজ থেকে এমডি করেছিলেন রোনাল্ড রস! ফের ভুল করলেন নির্মল মাজি appeared first on Sangbad Pratidin.
Posted: 09:04 PM Jul 01, 2019Updated: 08:13 AM Jul 02, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একশোর বছরেরও বেশি আগে এ শহরে বসেই ম্যালেরিয়া রোগের কারণ আবিষ্কার করেছিলেন এক ব্রিটিশ গবেষক। নোবেল পুরস্কারও পেয়েছিলেন। এবার স্যর রোনাল্ড রস সম্পর্কে ভুল তথ্য দিলেন তৃণমূল কংগ্রেসের চিকিৎসক নেতা নির্মল মাজি। তাঁর দাবিতে হাসির রোল উঠেছে চিকিৎসকমহলে।

Advertisement

[আরও পড়ুন:‘ভাটপাড়া ইস্যুতে আশ্বস্ত করেছেন মুখ্যমন্ত্রী’, নবান্ন থেকে বেরিয়ে বললেন কৌশিক সেন]

স্রেফ তৃণমূল কংগ্রেস নেতাই নন, খোদ দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অত্যন্ত ঘনিষ্ঠ তিনি। নির্মল মাজি রাজ্যের মন্ত্রীও বটে। সোমবার ছিল রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও বিখ্যাত চিকিৎসক বিধানচন্দ্র রায়ের জন্মদিন ও মৃত্যুদিনও। এই উপলক্ষে কলকাতা মেডিক্যাল কলেজে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। হাসপাতালে চত্বরে বিধানচন্দ্র রায়ের এক আবক্ষমূর্তি উন্মোচন করা হয়। অনুষ্ঠানে আরও অনেকের সঙ্গে হাজির ছিলেন মন্ত্রী নির্মল মাজিও। এ পর্যন্ত সবই ঠিক ছিল। কিন্তু অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি যা বলেন, তাতে হতবাক হয়ে যান মেডিক্যাল কলেজের চিকিৎসক, এমনকী নার্সরাও। অনুষ্ঠান মঞ্চে দাঁড়িয়ে তৃণমূল কংগ্রেসের চিকিৎসক নেতা ও মন্ত্রী বলেন, ‘একশো বছর আগে ম্যালেরিয়ার কারণ আবিষ্কার করে চিকিৎসা বিজ্ঞানে ইতিহাস গড়েছিলেন রোনাল্ড রস। তিনি কলকাতা মেডিক্যাল কলেজ থেকে এমডি করেছিলেন!’ বস্তুত, এবারই প্রথম নয়, এর আগেও কলকাতা মেডিক্যাল কলেজের প্রতিষ্ঠাতা হিসেবে হেনরি লুই ভিডিয়ান ডিরোজিও-র নাম শোনা গিয়েছিল রাজ্যের এই মন্ত্রীর মুখে।

কিন্তু, রোনাল্ড রস সম্পর্কে আসল তথ্যটা কী? কোথায় পড়াশোনা করেছিলেন এই ব্রিটিশ চিকিৎসক? ইতিহাস বলছে, ১৮৫৭ সালে ভারতের আলমোরায় জন্মেছিলেন স্যর রোনাল্ড রস। তবে তিনি ডাক্তারি পড়েছেন ইংল্যান্ডে বা তৎকালীন গ্রেট ব্রিটেনে। ডাক্তারি পড়া শেষে ফের ভারতে আসেন তিনি। কলকাতার এসএসকেএম হাসপাতালের ল্যাবরেটরিতে বসে গবেষণা করে ম্যালেরিয়া রোগের কারণ আবিষ্কার করেন। তখন অবশ্য ওই হাসপাতালটির নাম ছিল পিজি। কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সঙ্গে স্যর রোনাল্ড রসের কোনও সম্পর্ক ছিল না। বস্তুত, তিনি ডাক্তারিতে স্নাতক অর্থাৎ এমবিবিএস ডিগ্রি অর্জন করেছিলেন। স্নাতকোত্তর বা এমডি ছিলেন না।

[আরও পড়ুন: এনআরএস কাণ্ডে জামিন পাঁচ অভিযুক্তকে, ফের আন্দোলনের হুঁশিয়ারি জুনিয়র ডাক্তারদের]

The post মেডিক্যাল কলেজ থেকে এমডি করেছিলেন রোনাল্ড রস! ফের ভুল করলেন নির্মল মাজি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement