shono
Advertisement

লস্কর নয়, জঙ্গি দুজানা ছিল আল কায়দা সদস্য

দুজানার পাক যোগের কথা স্বীকার খোদ আল কায়দার। The post লস্কর নয়, জঙ্গি দুজানা ছিল আল কায়দা সদস্য appeared first on Sangbad Pratidin.
Posted: 03:54 PM Aug 05, 2017Updated: 10:24 AM Aug 05, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লস্কর নয় পাক জঙ্গি আবু দুজানা ছিল আন্তর্জাতিক জঙ্গিসংগঠন আল কায়দার সদস্য। এমনটাই বিস্ফোরক দাবি কুখ্যাত জঙ্গি জাকির রাশিদ ওরফে জাকির মুসার। কাশ্মীর উপত্যকায় আল কায়দার শাখা ‘আনসার গুজওয়াত-উল-হিন্দ’-এর প্রধান জাকির মুসা। দুজানা ভারতে আল কায়দার প্রথম ‘শহিদ’ এমনটাই দাবি করেছে ওই জঙ্গিনেতা।

Advertisement

গত মঙ্গলবার কাশ্মীরের পুলওয়ামায় সেনাবাহিনীর হাতে নিকেশ হয় উপত্যকার লস্কর প্রধান আবু দুজানা ও তার সাগরেদ আরিফ লিহারি। পাকিস্তানি জঙ্গি দুজানা ভারতীয় সেনার হিটলিস্টে দ্বিতীয় ‘মোস্ট-ওয়ান্টেড’ জঙ্গি ছিল। কাশ্মীরে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন লস্করের প্রধান ছিল আবু দুজানা। ‘অপারেশন নেপচুন স্পিয়ার’ নামে অত্যন্ত গোপন অভিযানে ২০১১ সালের মে মাসের গভীর রাতে লাদেনকে পাকিস্তানের অ্যাবোটাবাদে খতম করেছিল মার্কিন কমান্ডোরা। সেই ঘটনা নিয়ে তৈরি হয় হলিউডের ব্লকবাস্টার ছবি ‘জিরো ডার্ক থার্টি’। সেই ছবি অনুসারেই অভিযান চালিয়ে ভারতীয় সেনা জওয়ানরা খতম করেন দুজানাকে।

[ভারতীয় মুসলমানরা ‘নির্লজ্জ’, দাবি জঙ্গি মুসার]

তবে এবার দুজানার আল কায়দা যোগ সামনে আসায় চরম উদ্বিগ্ন নিরাপত্তামহল। “ইসলামিক সাম্রাজ্য প্রতিষ্ঠার উদ্দেশ্যে প্রাণ বিসর্জন দিয়ে ভারতে আল কায়দার প্রথম শহিদ আবু দুজানা। সে ছিল ‘মর্দান-এ-হুর’ (সাহসী স্বাধীন পুরুষ)” এক অডিও মেসেজে এমনটাই বয়ান দেয় জাকির মুসা। ওই মেসেজে মুসা আরও জানায়, দুজানা ও লিহারি ভারতে আল কায়দার অন্যতম প্রতিষ্ঠাতা। তাদের আল কায়দায় যোগ দেওয়ার পথে বাধা সৃষ্টি করেছিল পাকিস্তানের জেহাদের ধ্বজাধারীরা।

হিজবুল থেকে বিতাড়িত হওয়ার পর আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল কায়দায় যোগ দেয় মুসা। তারপরই ‘গাজা-এ-হিন্দ’ বা ভারত দখলের জন্য জেহাদের ডাক দেয় ওই জঙ্গি। কাশ্মীরে সেনার হাতে নিহত হিজবুল কমান্ডার সবজার ভাটের হদিশ দিয়েছিল জাকির মুসার অনুগামীরাই। ইসলামিক স্টেট ও আল কায়দার মতবাদকে সমর্থন করায় জঙ্গি সংগঠন হিজবুল থেকে বের করে দেওয়া হয় মুসাকে। তারপরই হুরিয়ত-সহ বিভিন্ন কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদীদের মুন্ডু কেটে ঝুলিয়ে দেওয়ার হুমকি দিয়েছিল মুসা।

[সেনার গুলিতে খতম শীর্ষ লস্কর নেতা আবু দুজানা]

The post লস্কর নয়, জঙ্গি দুজানা ছিল আল কায়দা সদস্য appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement