shono
Advertisement

রাজধানীর বাতাসে বিষকণা, দীপাবলির পরই দিল্লির বায়ুর মান ‘বিপজ্জনক’

বাজি পোড়ানোর জেরেই পরিস্থিতির অবনতি হয়।
Posted: 09:20 AM Nov 05, 2021Updated: 09:28 AM Nov 05, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীপাবলিতে দূষণের কবলে দিল্লি (Delhi)। বৃহস্পতিবার বিকেল থেকে রাজধানীর বাতাসের গুণমান (AQI) খারাপ হতে শুরু করে। রাতে বিপজ্জনক অবস্থা পৌঁছে যায় বাতাসের গুণমান। শুক্রবার সকালেও পরিস্থিতি বদলায়নি।

Advertisement

গোটা বছরই দিল্লির বাতাসের গুণমান থাকে পড়তির দিকে। রাজধানীর মানুষের নিশ্বাসে মেশে বিষ। কিন্তু গত মাসে একটানা প্রবল বৃষ্টিতে দূষণের মাত্র খানিকটা কমে। বিশেষজ্ঞরা বলছেন, গত চার বছরের মধ্যে সবচেয়ে বিশুদ্ধ বাতাসে নিশ্বাস নিয়েছে দিল্লিবাসী। কিন্তু দীপাবলির সপ্তাহের শুরু থেকে পরিস্থিতি দ্রুত বদলাতে থাকে। বৃহস্পতিবার সন্ধের পর পরিস্থিতি সবচেয়ে খারাপ হয়।

[আরও পড়ুন: দীপাবলিতে বিষমদের বিপদ, গোপালগঞ্জে মদ্যপানের পর মৃত অন্তত ৯]

জানা গিয়েছে, এদিন সকালেই নয়ডার বায়ুর গুনমান সূচক ৫০০ ছাড়িয়ে যায়। নয়ডায় ছিল ৫২৬। পুসা রোড সংলগ্ন এলাকায় বাতাসের গুণমান সূচক ছিল ৫০৫। আকাশের রঙ হয়েছিল ধূসর। শুক্রবার সকালে জনপথের বাতাসের গুণমান ছিল ৬৫৫.০৭।  ফরিদাবাদে ৪২৪, গাজিয়াবাদ ৪৪২, গুরগাঁওয়ে ৪২৩। 

 

এবার আতশবাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা জারি ছিল। কিন্তু সেই নিষেধাজ্ঞা ভেঙে রাজধানীর বিভিন্ন এলাকায় বাজি বিক্রি হতে দেখা গিয়েছিল। সেই বাজি পোড়ানোর জেরেই পরিস্থিতির অবনতি হয়। বায়ুর মান ‘বিপজ্জনক’ পরিস্থিতিতে পৌঁছে যায়। সংবাদ সংস্থা এএনআই থেকে পাওয়া ছবিতে দেখা গিয়েছে, একহাত দূরের জিনিসও দেখা যাচ্ছে না। পুরু ‘ধোঁয়াশা’য় ঢেকেছে গোটা রাজধানী।

[আরও পড়ুন: মন থেকে নয়, ভয় থেকে সিদ্ধান্ত! পেট্রোপণ্যের দাম কমানোর পরও কেন্দ্রকে আক্রমণ প্রিয়াঙ্কার]

এ প্রসঙ্গে বলে রাখা ভাল, বায়ুর এয়ার কোয়ালিটি ইনডেক্স ০-৫০ এর মধ্যে থাকলে তা ‘ভাল’ হিসেবে বিবেচিত হয়। ৫১-১০০ থাকালে সন্তোষজনক হিসেবে গণ্য হয়। ১০১-২০০ থাকলে বিবেচিত হয় মাঝারি হিসেবে। ২০১-৩০০ থাকলে বায়ুর গুণমান হয় ‘খারাপ’। ৩০১-৪০০ বলে তা ‘অত্যন্ত খারাপ’ হিসেবে গণ্য করা হয়। সেখানে দিল্লির বাতাসের গুণমান সূচক ৫০০ পার করে গিয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement