shono
Advertisement

শহরে চালকহীন মেট্রোর রেক, ঝাঁ চকচকে কোচে স্বপ্নের সফর

এই মেট্রোয় থাকবে সিসিটিভি ক্যামেরাও।
Posted: 05:24 PM Jan 06, 2018Updated: 11:54 AM Jan 06, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চালকহীন মেট্রো চলবে শহরের বুকে। খুব শীঘ্রই শহরবাসীর এই স্বপ্ন সত্যি হতে চলেছে। ইতিমধ্যে সেই চালকহীন মেট্রোর একটি মডেল রেক চলে এসেছে শহরে। ইস্ট-ওয়েস্ট মেট্রোয় চলবে এ ধরনের ট্রেনগুলি। দেখা যাচ্ছে, যাত্রী স্বাচ্ছ্যন্দের কথা মাথা রেখেই রেকগুলি তৈরি করা হয়েছে। আর তাই ঝাঁ চকচকে রেকগুলিতে থাকছে একাধিক ব্যবস্থাও।

Advertisement

[শপিং মলে বিউটি মালিকের রুদ্রমূর্তি, অবাক মধ্যমগ্রাম]

[হারায়নি সততা, টাকা ভরতি ব্যাগ ফেরালেন টোটো চালক]

জানা গিয়েছে, চলতি বছরে পুজোর মধ্যেই এই পরিষেবা চালু হয়ে যাবে। প্রাথমিকভাবে প্রথম পর্যায়ে যে ছ’টি স্টেশনের মধ্যে ট্রেন চলবে তার জন্য পাঁচটি রেকই যথেষ্ট বলে মনে করা হচ্ছে। যাত্রাপথে থাকছে সল্টলেক সেক্টর ফাইভ, সেন্ট্রাল পার্ক, সিটি সেন্টার বেঙ্গল কেমিক্যাল, সল্টলেক স্টেডিয়াম, ফুলবাগান স্টেশন। আপাতত মডেল রেক আসলেও পরবর্তীকালে চলে আসবে মেট্রোর রেকগুলি। তবে চালকহীন রেক এলেও মেট্রো কর্তৃপক্ষের দাবি, যাত্রীরা যাতে ভয় না পান, সেকথা ভেবেই ট্রেনে একজন করে মোটরম্যান রাখা হবে। তিনি ট্রেন না চালালেও সার্ভেল্যান্স সিস্টেম থেকে শুরু করে দরজা ঠিকঠাক কাজ করছে কিনা সেগুলি খেয়াল রাখবেন। এই ট্রেনগুলি চলবে সেন্ট্রাল সার্ভেলেন্স সিস্টেমের মাধ্যমে। আড়াই মিনিটের ব্যবধান রেখে ট্রেনগুলি চলবে। ট্রেনে যাত্রীসংখ্যা থাকতে পারবে ২০৬৮ জন। রয়েছে ২০০ জনের বসার মতো ব্যবস্থা। প্রতি স্কোয়ার মিটারে দাঁড়াতে পারবেন ৮ জন করে। এছাড়া বসার সিট থেকে শুরু করে অন্যান্য জিনিসেও আনা হয়েছে পরিবর্তন। এই রেকগুলি সব ভারতীয় প্রযুক্তিতে তৈরি। পুরোপুরি ভারতীয় প্রযুক্তিতেই রেকগুলি তৈরি করা হয়েছে। প্রধানমন্ত্রীর ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের এটা একটি সাফল্য বলে দাবি মেট্রো রেল কর্তৃপক্ষের। তবে পুরোপুরি ভারতীয় প্রযুক্তিতে তৈরি হলেও এতে থাকছে বিশেষ এক ধরনের যন্ত্র, যা জাপান থেকে আনা হয়েছে।

আপাতত মডেল এই রেকটি রাখা হয়েছে সল্টলেকের মেট্রো কেএমআরসিএলের প্রজেক্ট এরিয়ায় রাখা হয়েছে। নয়া এই রেকগুলি পুরোপুরি শীতাতপ নিয়ন্ত্রিত হবে। এছাড়া যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে সেন্ট্রাল সার্ভেলেন্স সিস্টেমের পাশাপাশি থাকছে সিসিটিভি ক্যামেরাও।

[এবার প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে অশ্লীল পোস্ট করল ‘ডিজিটাল তারকাটা’]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার