shono
Advertisement

‘মাইকের আওয়াজ যেন ধর্মস্থানের বাইরে না আসে’, সাম্প্রদায়িক অশান্তি আটকাতে দাওয়াই যোগীর

শোভাযাত্রা নিয়েও বিশেষ নির্দেশিকা যোগীর।
Posted: 02:47 PM Apr 19, 2022Updated: 02:48 PM Apr 19, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হনুমান জয়ন্তীর শোভাযাত্রাকে কেন্দ্র করে অগ্নিগর্ভ দিল্লি। তার আঁচ এসে পড়েছে গোটা দেশে। রাজধানী ছাড়া কর্ণাটক, মধ্যপ্রদেশ-সহ অন্যান্য রাজ্যেও হিংসার ঘটনা ঘটেছে। এই পরিস্থিতিতে উত্তরপ্রদেশে সাম্প্রদায়িক অশান্তি (Communal Clash) যেন মাথাচাড়া না দেয়, তার জন্য কড়া ব্যবস্থা গ্রহণ করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। তিনি নির্দেশ দিয়েছেন, মাইক বাজালেও সেই শব্দ যেন ধর্মীয় স্থানের বাইরে না আসে। এছাড়া মিছিল বের করা নিয়েও বিশেষ বার্তা দিয়েছেন তিনি।

Advertisement

[আরও পড়ুন: ফের দলিত নির্যাতন উত্তরপ্রদেশে, মারধরের পর পা চাটতে বাধ্য করা হল নাবালককে]

সোমবার সরকারি আধিকারিকদের সঙ্গে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বৈঠক করেন যোগী। সেখানেই তিনি বলেন, অন্যান্য রাজ্যের মতো হিংসাত্মক পরিবেশ যেন তৈরি না হয় উত্তরপ্রদেশে (Uttar Pradesh)। “রাজ্যের প্রতিটি মানুষের নিজের ধর্ম পালনের অধিকার আছে”, টুইট করেন যোগী। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী এই টুইটের মাধ্য়মে যা বলতে চাইলেন তা হল, একজনের ধর্মাচরণ অন্যের অসুবিধার কারণ যেন না হয়। সেই কারণেই মাইক বাজানো নিয়ে সুস্পষ্ট নির্দেশিকা জানিয়ে দিয়েছেন তিনি। টুইট করে যোগী জানিয়েছেন, “মাইক বাজানো যেতেই পারে। কিন্তু খেয়াল রাখতে হবে মাইকের শব্দ যেন ওই পরিসরের বাইরে না যায়।” প্রসঙ্গত, মসজিদে মাইক বাজানো (Using Mike) নিয়ে ইতিমধ্যেই মহারাষ্ট্রে বিতর্ক তৈরি হয়েছে। সেই আবহে যোগী বলেন, “অন্যদের অসুবিধা হওয়া উচিত নয়।” এছাড়াও নতুন করে কোনও জায়গায় মাইক বাজাতে চাইলে অনুমতি না দেওয়ার কথা জানিয়েছেন যোগী।

ধর্মীয় মিছিল নিয়ে যোগী নির্দেশ দিয়েছেন, “অনুমতি ছাড়া কোনও শোভাযাত্রা বের করা যাবে না। যদি মিছিল বের করতে হয়, তাহলে মিছিলের আয়োজকদের লিখিত ভাবে জানাতে হবে যে ওই মিছিলে শান্তি বজায় রাখা হবে।” এছাড়াও তিনি জানিয়েছেন, “পরম্পরাগত ভাবে যে শোভাযাত্রাগুলি হয়ে থাকে, শুধুমাত্র সেগুলিকেই অনুমতি দেওয়া হবে। নতুন কোনও ধরনের ধর্মীয় মিছিল করা যাবে না।” অক্ষয় তৃতীয়া এবং ইদ একই দিনে পড়ার সম্ভাবনা রয়েছে। মনে করা হচ্ছে সেই কারণেই এমন আঁটসাঁট নিয়ম চালু করছেন যোগী।

এছাড়াও বিভিন্ন জেলার ধর্মীয় নেতৃত্ব এবং বিশিষ্ট মানুষের সঙ্গে অধিকারিকদের কথা বলার নির্দেশ দিয়েছেন যোগী। উস্কানিমূলক মন্তব্য ছড়ালে কড়া ব্যবস্থা নিতে বলেছেন তিনি। যে কোনও ধর্মীয় অনুষ্ঠান যেন ধর্মস্থানের মধ্যেই সীমাবদ্ধ থাকে, ট্রাফিকের সমস্যা যেন সৃষ্টি না হয়, সেদিকেও নজর দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

[আরও পড়ুন:  লোডশেডিংয়ের অন্ধকারে ডুবে পাকিস্তান, জ্বালানির অভাবে থমকে বিদ্যুৎ উৎপাদন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement