shono
Advertisement

ধর্মের সঙ্গে উন্নয়নের মিশেল, অযোধ্যায় রামরাজ্যের স্বরূপ বোঝালেন ‘কর্মযোগী’ মোদি

মোদি পুরোদস্তুর বুঝিয়ে দেওয়ার চেষ্টা করলেন, অযোধ্যায় হাজার হাজার কোটি ব্যয় করার পিছনে যেমন ধর্মীয় কারণ রয়েছে, তেমন রয়েছে আর্থিক উন্নয়নের সোপানও।
Posted: 04:18 PM Dec 30, 2023Updated: 04:24 PM Dec 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্মই কর্ম। কর্মই ধর্ম। ভারতীয় আধ্যাত্মিকতায় বারবার মিলেমিশে একাকার হয়েছে ধর্ম এবং কর্ম। রাম মন্দির উদ্বোধনের ৩ সপ্তাহ আগে রামজন্মভূমিতে দাঁড়িয়ে আরও একবার কর্ম এবং ধর্মকে মিলিয়ে দিয়ে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। বুঝিয়ে গেলেন রামমন্দির তৈরি হলে শুধু ধর্ম নয়, সঙ্গী হবে উন্নয়নও। যেমন করে মোদি জমানার ১০ বছরে শুধু ধর্মকর্ম নয়, হয়েছে উন্নয়নও।

Advertisement

নিন্দুকেরা (পড়ুন বিরোধীরা) বরাবর বলে থাকেন, মোদির মূল ইউএসপি হিন্দুত্ব। রামমন্দিরে (Ram Temple) রামলালার প্রাণপ্রতিষ্ঠা করে ২০২৪ লোকসভা নির্বাচনের আগে নিজেকে হিন্দু হৃদয় সম্রাট হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চাইছেন প্রধানমন্ত্রী। শনিবার রামজন্মভূমিতে দাঁড়িয়ে সেই অভিযোগ যেন ফুঁৎকারে উড়িয়ে দিলেন প্রধানমন্ত্রী। মোদি বলে গেলেন, বিশ্বের যে কোনও দেশকে যদি নতুন উচ্চতায় পৌঁছতে হয়, তাহলে নিজেদের ঐতিহ্য ভুলে গেলে চলে না। সেকারণেই আজকের ভারত পুরনো এবং নতুন দুটোকেই সঙ্গী করে এগিয়ে যাচ্ছে।

[আরও পড়ুন: রাইমার সিনেমা দেখতে বলছেন মোদি, লোকসভা ভোটের আগে কেন এই টোটকা প্রধানমন্ত্রীর?]

প্রধানমন্ত্রী বললেন,”আজ পাকা বাড়ি শুধু রামলালা পাচ্ছেন না, পেয়েছেন দেশের ৪ কোটি গরিব মানুষও। আজ ভারত শুধু তীর্থক্ষেত্রগুলির উন্নতি করেছে তাই নয়, একই সঙ্গে প্রযুক্তির দুনিয়াতেও দাপট দেখাচ্ছে। আজ ভারত কাশীবিশ্বনাথ ধামের পুনর্নির্মাণের পাশাপাশি দেশে ৩০ হাজারের বেশি পঞ্চায়েত ভবনও তৈরি করছে। আজ শুধু কেদারনাথ ধামের পুনরুদ্ধার হয়েছে তাই নয়, ৩১৫টি নতুন মেডিক্যাল কলেজও হয়েছে। আজ শুধু মহাকাল মহালোকের নির্মাণ হচ্ছে তাই নয়, একই সঙ্গে বাড়ি বাড়ি জল পৌঁছে দেওয়ারও চেষ্টা হচ্ছে।”

[আরও পড়ুন: ৪৫০ টাকায় রান্নার গ্যাস, লক্ষ-লক্ষ সরকারি চাকরি! লোকসভা ভোটের আগে ঢালাও প্রতিশ্রুতি শুভেন্দুর]

প্রধানমন্ত্রীর কথায়, “অযোধ্যায় আজ প্রগতির উৎসব হচ্ছে, উন্নয়নের মূর্তি দেখা যাচ্ছে। বৈভব, বিজ্ঞান, বৈরাগ্যের ভূমি অযোধ্যা আগামী দিনে গোটা উত্তরপ্রদেশের উন্নয়নের কেন্দ্রবিন্দু হবে।” রামমন্দির নির্মিত হলে কীভাবে বদলে যাবে অযোধ্যার অর্থনীতি সেটাও বুঝিয়ে দিয়েছেন মোদি। তাঁর দাবি, ” আগামী দিনে স্মার্ট সিটি হবে অযোধ্যা। উন্নয়নের নতুন ক্ষেত্র অযোধ্যা। হোটেল, ছোট দোকানদার, ছোট গাড়িঘোড়া, ফুল বিক্রেতা, পুজোর সামগ্রী বিক্রেতা, সবার আয় বাড়বে। শ্রীরামচন্দ্রের এই মন্দির আমাদের গরিব ভাইবোনেদের পরিবারে খুশির হাওয়া বয়ে আনবে। উন্নয়ন এবং ঐতিহ্যকে জুড়ে দেওয়ার নামই রাম মন্দির।” মোদি এদিন পুরোদস্তুর বুঝিয়ে দেওয়ার চেষ্টা করলেন, অযোধ্যায় হাজার হাজার কোটি ব্যয় করার পিছনে যেমন ধর্মীয় কারণ রয়েছে, তেমন রয়েছে আর্থিক উন্নয়নের সোপানও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement