shono
Advertisement

ভারতীয় ক্রিকেটে ‘নিষিদ্ধ’ তামাক, মদ! নয়া ‘টাইটেল স্পনসর’ নিয়োগে শর্ত দিল BCCI

বোর্ডের টাইটেল স্পনসরের জন্য দরপত্র চাইল BCCI।
Posted: 01:29 PM Jun 16, 2023Updated: 01:29 PM Jun 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে আর যুক্ত থাকবে না কোনও মদ, বা তামাকের সংস্থা। বেটিং সংস্থাতেও নিষেধাজ্ঞা জারি করতে চলেছে বিসিসিআই (BCCI)! অন্তত বোর্ডের টাইটেল স্পনসরের বিজ্ঞাপন দেখে তেমনই মনে হচ্ছে।

Advertisement

Byju’র সঙ্গে চুক্তি শেষ হওয়ার পর ভারতীয় ক্রিকেট টাইটেল স্পনসরহীন। নতুন টাইটেল স্পনসর পেতে দরপত্রও আহ্বান করেছে ভারতীয় বোর্ড। তবে সেই দরপত্রে একটি চমকপ্রদ শর্ত রেখেছেন জয় শাহরা। তাতে বলা হয়েছে, কোনও মদের সংস্থা, কোনও তামাকজাত পণ্যের সংস্থা বা কোনও বেটিং সংস্থা বোর্ডের ‘টাইটেল স্পনসর’ হতে পারবে না। শুধু তাই নয়, পর্নোগ্রাফি বা মানুষের ভাবাবেগে আঘাত দিতে পারে, এমন কোনও সংস্থাকেই বোর্ডের টাইটেল স্পনসর হিসাবে নিয়োগ করা যাবে না।

[আরও পড়ুন: ভোটের আগেই জয়! রঘুনাথগঞ্জের ২ টি গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতি তৃণমূলের দখলে]

আসলে এই টাইটেল স্পনসরের লোগোও জার্সিতে লাগাতে হবে বোর্ডকে। ক্রিকেটারদের বুকের কাছে না হলেও ডান বা বাঁদিকে স্পনসরের লোগো থাকে। সেক্ষেত্রে মদ বা তামাক সংস্থা স্পনসর হিসাবে এলে সেটা বোর্ডের জন্য অস্বস্তির কারণ হতে পারে। বেটিং সংস্থাকেও তালিকা থেকে বাদ রাখা হয়েছে। তবে ফ্যান্টাসি স্পোর্টস অ্যাপকে নিষিদ্ধের তালিকায় রাখা হয়নি। অর্থাৎ DREAM 11-এর মতো কোনও সংস্থা চাইলে এখনও ভারতের টাইটেল স্পনসর হতে পারে।

[আরও পড়ুন: স্বস্তি সাক্ষী-বজরংদের, কুস্তিগিরদের বিরুদ্ধে এফআইআর খারিজ করছে দিল্লি পুলিশ]

উল্লেখ্য, দিন কয়েক আগেই প্রাক্তন ক্রিকেটারদের পানমশলার বিজ্ঞাপন করা নিয়ে বিতর্ক শুরু হয়েছে ভারতীয় ক্রিকেটে। কপিল দেব, সুনীল গাভাসকর, বীরেন্দ্র শেহওয়াগরা বিভিন্ন সংস্থার পানমশলার বিজ্ঞাপন করছেন। এই প্রাক্তনদের কড়া কথা শুনিয়ে দিয়েছেন গৌতম গম্ভীর। তিনি বলে দেন, “আমি জীবনে ভাবতেও পারি না যে একজন ক্রীড়াবিদ পান মশলার মতো কোনও নেশার সামগ্রীর সমর্থন করবেন। এটা অত্যন্ত হতাশাজনক এবং বিরক্তিকর।” সেই বিতর্কের মধ্যেই তামাকবন্দি করল বিসিসিআই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement