shono
Advertisement

আজ চিনের বিরুদ্ধে কোনও প্রস্তুতি ছাড়াই নামছে ভারত, প্রথম থেকে হয়তো নেই সুনীল

বিমানবন্দরে বসেই চিনের বিরুদ্ধে ভারতীয় দলের খেলার পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন স্টিমাচ।
Posted: 02:49 PM Sep 19, 2023Updated: 02:49 PM Sep 19, 2023

দুলাল দে: কোনওরকম প্রস্তুতি ছাড়াই আজ এশিয়াডে চিনের বিরুদ্ধে নামবে ভারতীয় দল। কিন্তু প্রশ্ন হচ্ছে, অধিনায়ক সুনীল ছেত্রীকে কি চিনের বিরুদ্ধে প্রথম থেকেই মাঠে নামাবেন কোচ ইগর স্টিমাচ? আপাতত যা পরিস্থিতি, তাতে হয়তো খুব প্রয়োজন পড়লে শেষের দিকে সুনীলকে মাঠে নামাতে পারেন ভারতের কোচ।

Advertisement

প্রথম ম্যাচেই প্রতিপক্ষ শক্তিশালী চিন। যারা একইসঙ্গে আয়োজকও। এশিয়ান গেমস (Asian Games 2023) ফুটবলে সোনা নিশ্চিত করার জন্য সেই মার্চ মাস থেকে প্রস্তুতি নিচ্ছে তারা। চিনের সুপার লিগে ২৬ গোল করা স্ট্রাইকার রয়েছেন এশিয়াডের দলে। এরকম শক্তিশালী দলের বিরুদ্ধে খেলতে নামার ২৪ ঘণ্টা আগে হাংঝৌয়ে পা রেখেছে ভারতীয় দল। সেটাও দুজন ফুটবলার- চিংলেনসানা সিং এবং লালচুংনুঙ্গাকে ছাড়া। যাঁরা সোমবার রাতে রওনা দিলেন চিনের পথে, হাংঝৌ পৌঁছাবেন ম্যাচের ঠিক আগে। স্বাভাবিকভাবেই কোনওরকম প্রস্তুতি ছাড়াই বিপর্যস্ত ভাবে শক্তিশালী চিনের বিরুদ্ধে নামতে হচ্ছে সুনীলদের। সব বুঝেও কোনও মন্তব্যই করতে পারছেন না ইগর স্টিমাচ (Igor Stimac)। কারণ কিছুদিন আগেই গণ্ডির বাইরে গিয়ে মন্তব্য করার জন্য ফেডারেশনের দ্বারা শোকজ হয়েছেন তিনি।

[আরও পড়ুন: ‘নিঃস্বার্থ অধিনায়কত্ব করতে গিয়ে ধোনির রান কমেছে’, সার্টিফিকেট গম্ভীরের]

সাধারণত, জাতীয় দল গড়ার ক্ষেত্রে দলের কোচ ঠিক করেন কোন ক্লাব থেকে কোন ফুটবলার নেবেন। কিন্তু এইবার এক অন্যরকম দৃশ্য দেখেছে ভারতীয় ফুটবল। আইএসএলের ক্লাবগুলি ফুটবলারদের তালিকা পাঠিয়ে বলে দিয়েছে, কোন কোন ফুটবলারকে জাতীয় দলে রাখা যাবে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে, এটা জাতীয় দল তৈরি হচ্ছে না পাড়ার দল- যেখানে কোচ নয়, ক্লাবগুলি টিম ঠিক করে দিচ্ছে! কাউকে না পেয়ে শেষ মুহূর্তে ক্লাবের সঙ্গে ফেডারেশন কর্তারা কথা বলে মোহনবাগানের স্টপার দীপক টাংরিকে এশিয়াডের দলে নিশ্চিত করেছিলেন। সেইমতো টুইটও করে দেওয়া হয়েছিল। আর তা দেখে সঙ্গে সঙ্গে আপত্তি জানান মোহনবাগান কোচ জুয়ান ফেরান্দো। ফলে দীপক টাংরিকে বাদ দিতে হয় জাতীয় দল থেকে। এহেন অবস্থায় সুনীল ছেত্রীকে পেলেও অনেকদিন ধরে প্র্যাকটিসের মধ্যে নেই তিনি। সাফ কাপের সময় জাতীয় ফুটবলাররা ফিটনেসের যে চূড়ান্ত জায়গায় ছিলেন, এশিয়াডের দল তার ধারেকাছেও নেই। সঙ্গে একঝাঁক নতুন ফুটবলার। চিনের বিরুদ্ধে ভারতীয় দলের খেলার পরিকল্পনা নিয়ে ইগর স্টিমাচকে ফুটবলারদের সঙ্গে আলোচনা করতে হয়েছে বিমানবন্দরে বসেই।

গ্রুপের যা পরিস্থিতি, তাতে দুটো ম্যাচ- বাংলাদেশ ও মায়ানমারকে হারালেই পরের রাউন্ডে যাওয়া সম্ভব হবে। আর তাই শক্তিশালী চিনের বিরুদ্ধে আধা ফিট ফুটবলারদের খেলিয়ে কোনওরকম চোটআঘাতের কবলে ফেলতে চাইছেন না স্টিমাচ। আর সেই কারণেই অধিনায়ক সুনীল ছেত্রীকে শুরু থেকে খেলানোর পরিকল্পনা নেই স্টিমাচের। ম্যাচ প্র্যাকটিসের জন্য দরকার হলে শেষদিকে কিছু সময়ের জন্য সুনীলকে মাঠে নামানো হতে পারে। ফুটবলারদের ফিটনেস পরীক্ষা করার পর যাঁরা শারীরিকভাবে ফিটনেসের চূড়ান্ত জায়গায় থাকবেন, তাঁদের নিয়েই প্রথম একাদশ গড়ার ভাবনা ইগর স্টিমাচের।

[আরও পড়ুন: খলিস্তানি দাবিকে ‘সমর্থন’ ট্রুডোর, কানাডা থেকে বহিষ্কৃত ভারতীয় শীর্ষ কূটনীতিক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement