shono
Advertisement

আফগানিস্তানের বিপক্ষে টি টোয়েন্টি সিরিজ বাতিল অস্ট্রেলিয়ার, কিন্তু কেন?

জেনে নিন আসল কারণ।
Posted: 04:20 PM Mar 19, 2024Updated: 04:20 PM Mar 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানের (Afghanistan) বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ বাতিল করল ক্রিকেট অস্ট্রেলিয়া (CA)।
চলতি বছরের আগস্ট মাসে সেই সিরিজের বল গড়ানোর কথা ছিল। ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফ থেকে বলা হয়েছে, তালিবান শাসিত আফগানিস্তানে নারী ও শিশুদের আর্থসামাজিক অবস্থার অবনতি হওয়ায় বাতিল করা হচ্ছে সেই টি টোয়েন্টি সিরিজ। উল্লেখ্য, এর আগে আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট ও ওয়ানডে সিরিজ বাতিল করেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। 

Advertisement

[আরও পড়ুন: পাকিস্তান এত গরিব! PSL জয়ী ইসলামাবাদের পুরস্কার অর্থ আইপিএল রানার্সদের চেয়েও কম!]

২০২১ সালে আফগানিস্তানের শাসনভার তালিবান দখল করার পরেই আফগানিস্তান একটি টেস্ট ম্যাচ বাতিল করেছিল। নভেম্বরে হোবার্টে হওয়ার কথা ছিল সেই টেস্ট। ২০২৩ সালের মার্চে সংযুক্ত আরব আমিরশাহিতে হওয়ার কথা ছিল তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। তার প্রতিবাদে রশিদ খান বিবিএল বয়কট করার সিদ্ধান্ত নিয়েছিলেন। ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফ থেকে জানানো হয়েছে, অস্ট্রেলিয়া সরকারের পরামর্শেই টি-টোয়েন্টি সিরিজ না খেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১২ মাস ধরে ক্রিকেট অস্ট্রেলিয়া আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে আলাপ আলোচনা চালিয়েছে। সরকারের পরামর্শ ছিল, আফগানিস্তানের মহিলা এবং কন্যা শিশুদের অবস্থার এতটুকু উন্নতি হয়নি। বরং খারাপ হতে শুরু করেছে। আর তার ফলেই ক্রিকেট় অস্ট্রেলিয়া আগের অবস্থানই বজায় রাখছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফ থেকে জানানো হয়েছে, ক্রিকেট অস্ট্রেলিয়া বিশ্বজুড়ে নারী ও শিশুকন্যাদের ক্রিকেটে অংশগ্রহণের পক্ষে। আইসিসি-র সঙ্গে তারা একযোগে কাজও করবে। দ্বিপাক্ষিক সিরিজ যাতে আবার শুরু করা যায়, সেই জন্য আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে সিএ আলোচনা করবে।

[আরও পড়ুন: মুম্বইয়ের নেটে নেমেই রোহিতের ব্যাটিং বিস্ফোরণ, দেখুন ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement