shono
Advertisement

‘গত ৩ বছরে পূজারা ও কোহলির গড় একই, তাহলে…’, দল নির্বাচন নিয়ে তোপ এই তারকার

ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট দল থেকে বাদ পড়েছেন পূজারা।
Posted: 02:57 PM Jun 25, 2023Updated: 02:57 PM Jun 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট দল থেকে বাদ পড়েছেন চেতেশ্বর পূজারা ( Cheteshwar Pujara)। তাঁর পরিবর্তে প্রথমবার দলে ডাক পেয়েছেন তরুণ যশস্বী জসওয়াল। কিন্তু পূজারাকেই কেন বসানো হল, যেখানে গত ৩ বছরে বিরাট কোহলি এবং তাঁর গড় একই? এবার এমনই প্রশ্ন তুলে দিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার আকাশ চোপড়া।

Advertisement

সম্প্রতি নিজের ইউটিউব চ্যানেলে ভারতীয় টপ-অর্ডার ব্যাটারদের ব্যাটিং গড় তুলে ধরেছেন চোপড়া। সেখানেই তিনি জানাচ্ছেন, গত তিন বছরে কোহলি (Virat Kohli) এবং পূজারার গড় ২৯.৬৯। এর মধ্যে বেশিরভাগ টেস্ট দেশের মাটিতে খেলেছেন পূজারা। যদিও গত বছরও তাঁকে দল থেকে বাদ দেওয়া হয়েছিল। তারপরও ২৮ ম্যাচে ১৪৫৫ রান তাঁর সংগ্রহে। অন্যদিকে কোহলির ঝুলিতে ২৫ ম্যাচে ১২৭৭ রান। এই তথ্য তুলে ধরেই আকাশ চোপড়া বলছেন, “তাহলে কি পূজারাকে বাদ দেওয়ার সিদ্ধান্ত সঠিক? আমি কোনও মতামত দিচ্ছি না। আমি শুধু গত তিন বছরে কয়েকজন ব্যাটারের টেস্টের পারফরম্যান্সের পরিসংখ্যান সামনে আনছি। রোহিত শর্মার ১৮ ম্যাচে গড় ৪৩। শুভমান গিলের ১৬ ম্যাচে গত ৩২। কেএল রাহুলের ১১ ম্যাচে গড় ৩০। সেখানে পূজারার ২৮ ম্যাচে গড় ২৯। অর্থাৎ এই সময়টায় কোহলি আর পূজারার গড় সমান। শুধু পার্থক্য হল পূজারা কোহলির থেকে তিনটে ম্যাচ বেশি খেলেছে। অথচ ২০ ম্যাচে সবচেয়ে খারাপ গড় অজিঙ্ক রাহানের। ২৬.৫০।”

[আরও পড়ুন: ‘ডোন্ট আন্ডার এস্টিমেট দ্য পাওয়ার অফ কমনম্যান’, শাহরুখের ডায়লগেই রাজ্যকে বার্তা রাজ্যপালের]

ওয়েস্ট ইন্ডিজ সফরে রাহানে আবার দলের সহ-অধিনায়কের দায়িত্বও পেয়েছেন। সেখানে পূজারাকে দলেই রাখা হয়নি। বাদ পড়ার পর নিজের একটি প্র্যাকটিসের ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন পূজারা। তাঁর আবেগঘন ভিডিও মন কেড়েছে ক্রিকেটপ্রেমীদের। আর তার মধ্যেই পরিসংখ্যান তুলে ধরে আকাশ চোপড়া বোঝাতে চেয়েছেন, নির্বাচকদের এহেন সিদ্ধান্ত বিতর্কের অতীত নয়।

এর আগে দলবাছাই নিয়ে নির্বাচকদের একহাত নিয়েছিলেন সুনীল গাভাসকর। দেশের সর্বকালের সেরা ওপেনার প্রশ্ন তুলেছিলেন, কেন তাঁকেই বলির পাঁঠা করা হল? গাভাসকর বলেন, “সবার ব্যাটিং ব্যর্থতার জন্য বলির পাঁঠা কেন করা হল পূজারাকে? ভারতীয় ক্রিকেটের একজন অনুগত সেবক পূজারা। অত্যন্ত শান্ত এবং ধীর স্থির। কিন্তু একাধিক প্ল্যাটফর্মে লক্ষ লক্ষ অনুগামী পূজারার না থাকাতেই কি ওকে বাদ দেওয়া হল? এটা বোঝার অতীত।”

[আরও পড়ুন: ক্ষমতা হারানোর ভয়েই জরুরি অবস্থা! ৪৮তম বছরে কংগ্রেসকে তোপ মোদি-শাহর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement