shono
Advertisement

প্রথম ভারতীয় হিসাবে বিরল কৃতিত্ব, ওশিয়ানিয়ার সর্বোচ্চ আগ্নেয়গিরি জয় সত্যরূপের

বিশ্বরেকর্ডের দোরগোড়ায় বাঙালি পর্বতারোহী৷ The post প্রথম ভারতীয় হিসাবে বিরল কৃতিত্ব, ওশিয়ানিয়ার সর্বোচ্চ আগ্নেয়গিরি জয় সত্যরূপের appeared first on Sangbad Pratidin.
Posted: 12:23 PM Nov 09, 2018Updated: 12:23 PM Nov 09, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাত মহাদেশের সাতটি সর্বোচ্চ শৃঙ্গ জয় করে আগেই বিশ্বের দরবারে বাঙালির মুখ উজ্জ্বল করেছিলেন৷ কিন্তু এখানেই থমকে যেতে চায়নি সত্যরূপ সিদ্ধান্ত৷ আরও বড় কিছুর উদ্দেশ্যে সাতটি মহাদেশের সাতটি আগ্নেয়গিরি জয়ের লক্ষ্য বেড়িয়ে পড়েছিলেন৷ শুক্রবার ভোরে নিজের কাঙ্ক্ষিত লক্ষ্যের অনেক কাছে পৌঁছে গেলেন তিনি৷ প্রথম ভারতীয় হিসাবে জয় করে ফেললেন পাপুয়া-নিউগিনির সর্বোচ্চ আগ্নেয়গিরি মাউন্ট গিলাউয়ে৷ যে সাতটি সর্বোচ্চ আগ্নেয়গিরি জয়ের লক্ষ্যে বেরিয়েছেন তিনি, এটা তারমধ্যেই একটি৷

Advertisement

[‘এই ধরনের ভারতীয়’ মন্তব্যে আপত্তি, দেশ ছাড়ো বিতর্কে পালটা কোহলির]

 

শুক্রবার সকালে এই খবর চাউর হতেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ছে শুভেচ্ছাবার্তা৷ দেশকে শৃঙ্গ শীর্ষে পৌঁছে দেওয়ার জন্য তাঁকে সোশ্যাল মিডিয়ায় সত্যরূপকে ধন্যবাদ ও শুভেচ্ছাবার্তা পাঠাতে থাকেন তাঁর অগণিত অনুরাগী৷ ছেলের এই সাফল্যে গর্বিত তাঁর বাবা-মাও৷ সত্যরূপের এই সাফল্যে আগামিদিনেও জারি থাকবে বলে আশা করছেন তাঁরা৷ তবে এই সামিট শুরুর আগেই বিমান সংস্থার আপত্তির মুখে পড়তে হয় পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্তকে। অভিযোগ, পাপুয়া নিউগিনির সর্বোচ্চ শৃঙ্গ অভিযানের জন্য বিমান ধরতে গেলে তাঁকে সিঙ্গাপুর যাওয়ার বোর্ডিং পাস দিতে চায় না বিমান সংস্থা ইন্ডিগো। লাগেজ ট্রান্সফারেও অনীহা প্রকাশ করেন দমদম বিমানবন্দরে কর্তৃপক্ষ। অবশেষে বিষয়টি বিদেশমন্ত্রকে জানান সত্যরূপ। যদিও পরে ক্ষমা চায় বিমান সংস্থা ইন্ডিগো৷

[‘দ্রাবিড়ের থেকে কথা বলা শিখুন’, বিরাটের নিন্দায় সরব বলিউড অভিনেতা]

এর আগে পৃথিবীর সর্বোচ্চ সক্রিয় আগ্নেয়গিরি ওজস ডেল সালাডো জয় করার বিরল রেকর্ড রয়েছে বাঙালি পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্তের ঝুলিতে। এই সক্রিয় আগ্নেয়গিরির উচ্চতা ৬,৮৯৩ মিটার। দ্বিতীয় ভারতীয় হিসাবে এই রেকর্ড তৈরি করেছিলেন সত্যরূপ৷ তাঁর আগে এই সক্রিয় আগ্নেয়গিরিতে পা রেখেছিলেন পর্বতারোহী মাল্লি মাস্তান বাবু। তার আগে সাত মহাদেশের সাতটি সর্বোচ্চ শৃঙ্গ জয় করে ফেলেছেন সত্যরূপ। মাউন্ট কসকিয়স্কো, মাউন্ট কিলিমাঞ্জারো, মাউন্ট এভারেস্ট, কারস্টেন্টজ, মাউন্ট এলব্রুজ, মঁ ব্লাঁ, মাউন্ট ডেনালি, মাউন্ট অ্যাকনকাগুয়া, ভিনসন ম্যাসিফের শীর্ষে পা রেখেছেন এই রোমাঞ্চপ্রিয় বাঙালি।

The post প্রথম ভারতীয় হিসাবে বিরল কৃতিত্ব, ওশিয়ানিয়ার সর্বোচ্চ আগ্নেয়গিরি জয় সত্যরূপের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement