shono
Advertisement

আজ ডুরান্ড কাপে নামছে মোহনবাগান, কামিংসদের দলে রাখা নিয়ে ধোঁয়াশা

টুর্নামেন্টের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
Posted: 11:09 AM Aug 03, 2023Updated: 11:09 AM Aug 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার ডুরান্ড কাপের (Durand Cup) উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এদিনই আবার প্রথম ম্যাচে নামতে চলেছে মোহনবাগান (Mohunbagan)। প্রতিপক্ষ বাংলাদেশ আর্মি ফুটবল দল। এই ডুরান্ড কাপকে মরশুমের প্রস্তুতি টুর্নামেন্ট হিসাবেই দেখছে আইএসএলের দলগুলো। স্বাভাবিকভাবেই ডুরান্ডে রিজার্ভ দল খেলানোর সিদ্ধান্ত নিয়েছে তারা। এমন কি ওড়িশা এফসি তাদের রিজার্ভ দল গঠন করতে না পারায় ওড়িশা লিগে খেলা ফুটবলারদের নিয়ে ডুরান্ড খেলতে এসেছে।

Advertisement

যদিও মোহনবাগানও এই টুর্নামেন্টকে অন্য আইএসএল দলগুলোর মতই প্রস্তুতি টুর্নামেন্ট হিসাবেই দেখছে। সেই মতো এই টুর্নামেন্টে কলকাতা লিগে খেলা দলের ফুটবলারদের সঙ্গে পাঁচ থেকে ছয় জন সিনিয়র ফুটবলারকে নিয়েই ডুরান্ডের দল গঠন করা হচ্ছে। তবে এই দলে কারা কারা খেলবেন তা পুরোপুরি নির্ভর করছে দলের কোচ জুয়ান ফেরান্দোর উপর। যদিও বৃহস্পতিবার মোহনবাগান কোচের পদে থাকছেন কলকাতা লিগে দলকে কোচিং করানো বাস্তব রায়ই। 

[আরও পড়ুন: ‘এবার থামলাম’, ৪৫ বছর বয়সে ফুটবলকে বিদায় জানালেন ইটালির কিংবদন্তি বুফোঁ]

গত কয়েক দিন ধরে সিনিয়র দলের সঙ্গে ঘরোয়া লিগে খেলা বেশ কিছু ফুটবলারকে নিয়ে অনুশীলন করান ফেরান্দো। এমন কি সোমবার থেকে বুধবার পর্যন্ত দলকে ক্লোজড ডোর অনুশীলন করিয়েছেন তিনি। এই সময়ে দলকে অনুশীলন ম্যাচ খেলিয়েও দেখে নেন ফেরান্দো। সেই অনুশীলন ম্যাচে কামিংসরা খেললেও বৃহস্পতিবার জেসন কামিংসদের দেখা যাবে কিনা সেটা নির্ভর করছে ফেরান্দোর ইচ্ছ্বার উপরই। যদিও ডুরান্ডের প্রথম ম্যাচে কোচের সিটে যিনি বসবেন সেই বাস্তব রায় প্রথম ম্যাচে নামার আগে বলেন, “আমরা যে গ্রুপে রয়েছি সেটাকে গ্রুপ অব ডেথ বলতে পারেন। ডুরান্ডের সব থেকে কঠিন গ্রুপ। কিন্তু আমরা যে টুর্নামেন্টেই খেলতে নামি না কেন, সেখানেই প্রতিটা ম্যাচ জয়ের পাশাপাশি চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য থাকে। সেটা মাথায় রেখেই মাঠে নামব বৃহস্পতিবার। সিনিয়র ফুটবলারদের মধ্যে যারা বেশিদিন অনুশীলন করেছেন তারা তৈরি। যুব দল তো লিগ খেলছেই। সব মিলিয়েই দল নামাব। লিগের মতই ডুরান্ড কাপও একজন ফুটবলারের কাছে নিজেকে মেলে ধরার সেরা মঞ্চ।”

অচেনা প্রতিপক্ষ হলেও বাংলাদেশ আর্মিকে গুরুত্ব দিচ্ছে মোহনবাগান। বাংলাদেশ দলে রয়েছে সদ্য ফেডারেশন কাপ জয়ী ঢাকা মহামেডান স্পোর্টিং ক্লাবের থেকে আট জন ফুটবলার। লোনে এঁদের নেওয়া হয়েছে ডুরান্ড কাপের জন্য। বাংলাদেশ আর্মি সম্পর্কে যথেষ্টই সতর্ক মোহনবাগান কোচ বাস্তব, “বাংলাদেশ সেনা দল যথেষ্টই শক্তিশালী। ইন্ডিপেন্ডেন্স কাপ জিতে এসেছে। বেশ কিছু ভাল ফুটবলার আছে শুনেছি। তবে আমাদের যুব দলও লিগের ম্যাচে অপরাজিত রয়েছে। সেই দলের সঙ্গে আরও কিছু ফুটবলার যুক্ত হবে। ফলে হাড্ডাহাড্ডি লড়াই হবে। নিজেদের মাঠে সেরাটা দেওয়ার জন্য আমরা তৈরি।” গতবার ডুরান্ড কাপ চ্যাম্পিয়ন হয়েছিল বেঙ্গালুরু এফসি। 

[আরও পড়ুন: ‘হিংসা থেকে বিরত থাকুন’, হরিয়ানার গোষ্ঠী সংঘর্ষ নিয়ে মুখ খুলল আমেরিকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement