Advertisement

KKR vs RR: রাজস্থানের বিরুদ্ধে বিরাট জয়, প্লে-অফ কার্যত নিশ্চিত নাইটদের

11:11 PM Oct 07, 2021 |

কলকাতা নাইট রাইডার্স: ২০ ওভারে ১৭১/৪ (গিল ৫৬, ভেঙ্কটেশ ৩৮, শাকারিয়া ১/২৩)
রাজস্থান রয়্যালস: ১৬.১ ওভারে ৮৫/১০ (তেওটিয়া ৪৪, শিবম মাভি ৪/২১, ফার্গুসন ৩/১৮)
কলকাতা নাইট রাইডার্স ৮৬ রানে জয়ী।

Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্লে-অফে পৌঁছতে হলে জিততেই হত এই ম্যাচ। জয়ের ব্যবধানও অনেকটাই বাড়িয়ে রাখত হত। হারলেই আশা শেষ। এই পরিস্থিতিতে জ্বলে উঠল কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। ব্যাট হাতে গিল-ভেঙ্কটেশ আইয়ার, বলে শিবম মাভি-লকি ফার্গুসনের জুটিতে ভর রাজস্থানকে ৮৬ রানে হারাল শাহরুখ খানের দল। সেই সঙ্গে প্লে-অফে চতুর্থ স্থানও কার্যত নিশ্তিত করে ফেলল কেকেআর (KKR)। অঙ্কের বিচারে মুম্বই ইন্ডিয়ান্সের (Mumbai Indians) শেষ চারে যাওয়ার সুযোগ থাকলেও তা একপ্রকার অসম্ভবই।

করোনা আবহে মাঝপথেই স্থগিত হয়ে গিয়েছিল আইপিএলের (IPL 2021) প্রথম পর্ব। সেসময় সাত ম্যাচে কেবল দুটি জয়ই পেয়েছিলেন ইওন মর্গ্যানরা। অতিবড় নাইট সমর্থকও তাই দলের শেষ চারে যাওয়া নিয়ে কিছুটা সংশয়ে ছিলেন। কিন্তু সংযুক্ত আরব আমিরশাহীতে আইপিএলের দ্বিতীয় পর্ব শুরু হতেই ঠিক যেন উলটো ছবি। চেন্নাই এবং পাঞ্জাব ম্যাচ বাদ দিলে বাকি সবক’টি ম্যাচে জয়। তার মধ্যে গত কয়েকটি ম্যাচে নেই দলের নির্ভরযোগ্য ক্রিকেটার আন্দ্রে রাসেলও। তা সত্ত্বেও জয়ের ধারা অব্যাহতই রেখেছে নাইটরা। এদিনও যেমন নাইটদের তারকা দুই ওপেনার শুভমন গিল, ভেঙ্কটেশ আইয়ার এবং দুই পেসার শিবম মাভি ও লকি ফার্গুসন। যদিও নারিন-বরুণরাও প্রশংসা করার মতোই বোলিং করেছেন।

[আরও পড়ুন: ভারতকে অপমান! বিশ্বকাপের জার্সিতে আয়োজক হিসেবে আমিরশাহীর নাম লিখল পাকিস্তান]

এদিন টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন রাজস্থান (Rajasthan Royals) অধিনায়ক সঞ্জু স্যামসন। কিন্তু শুরু থেকেই দুরন্ত ব্যাটিং করতে থাকেন গিল এবং আইয়ার। দ্রুত গতিতে রান তোলায় মন দেন দুই নাইট ওপেনার। প্রথম উইকেটে ৭৯ রান যোগ করার পর আউট হন ভেঙ্কটেশ। এরপর নীতীশ রানা ৫ বলে ১২ রান করে আউট হলেও দুরন্ত অর্ধ-শতরান করেন শুভমন গিল। তবে ৪৪ বলে ৫৬ রান করে আউট হন তিনি। মারেন চারটি চার এবং ২টি ছয়। এরপর শেষদিকে রাহুল ত্রিপাঠি (২১), দীনেশ কার্তিক (১৪*) এবং ইওন মর্গ্যানের (১৩*) ব্যাটে ভর করে নির্ধারিত ২০ ওভারে চার উইকেটে ১৭১ রান তোলে কেকেআর।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম ওভার থেকেই একের পর এক উইকেট হারাতে থাকে রাজস্থান। প্রথম ওভারেই শাকিবের বলে আউট হন যশস্বী। এরপর পুরোটাই মাভি এবং লকি ফার্গুসন শো। দুই বোলারের দাপটে রাজস্থানের কোনও ব্যাটসম্যানই বেশিক্ষণ ক্রিজে ছিলেন না। রাহুল তেওটিয়া ৩৬ বলে ৪৪ রান করলেও তা যথেষ্ট ছিল না। শেষপর্যন্ত ১৬.১ ওভারে ৮৫ রানেই শেষ হয়ে যায় রাজস্থানের ইনিংস। আর কেকেআর ম্যাচ জিতে নেয় ৮৬ রানে। মাভি ২১ রান দিয়ে চার উইকেট নেন। অন্যদিকে, ফার্গুসন ১৮ রান দিয়ে তিনটি উইকেট পান। 

[আরও পড়ুন: IPL 2021: পাঞ্জাব ম্যাচের পরই দর্শকাসনে বসে থাকা বান্ধবীকে প্রেম নিবেদন চেন্নাইয়ের দীপক চাহারের]

বড় ব্যবধানে এই ম্যাচ জেতায় পয়েন্টের বিচারে দিল্লি, চেন্নাই এবং ব্যাঙ্গালোরের পর চতুর্থ দল হিসেবে প্লে-অফ কার্যত নিশ্চিত নাইটদের। এই মুহূর্তে ১৪ ম্যাচে ১৪ পয়েন্ট ইওন মর্গ্যানদের। একমাত্র মুম্বই পয়েন্টের বিচারে কেকেআরকে ছুঁয়ে ফেলতে পারে। কিন্তু নেট রানরেটে কয়েক মাইল এগিয়ে শাহরুখের দল। ফলে রোহিতরা অবিশ্বাস্য কোনও ব্যবধানে না জিতলে কলকাতার শেষ চারে যাওয়া একপ্রকার নিশ্চিত।

 

Advertisement
Next