Advertisement

India vs SA: নিঃসঙ্গ কোহলির লড়াইয়ে মানরক্ষা, কেপ টাউনে আড়াইশো পেরল না ভারত

09:56 PM Jan 11, 2022 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিং কোহলির দুর্দান্ত প্রত্যাবর্তন দেখল কেপ টাউন। প্রোটিয়াদের বিরুদ্ধে একা বাঘের মতো লড়লেন ভারত অধিনায়ক। কিন্তু কোহলির (Virat Kohli) একার লড়াইই সার। উলটো দিক থেকে যোগ্য সংগত পেলেন না তিনি। নিজের ৯৯তম টেস্টে কেরিয়ারের ৭১ তম শতরানও অধরা থেকে গেল বিরাটের। যার ফলশ্রুতিতে টসে জিতে প্রথমে ব্যাট করেও আড়াইশো পেরল না টিম ইন্ডিয়া (Team India)।

Advertisement

ম্যাচ জিতলে ইতিহাসের খাতায় নাম লেখাবে দল। দক্ষিণ আফ্রিকার (South Africa) মাটিতে প্রথমবার সিরিজ জেতার অনবদ্য সাফল্যের তাজ উঠবে দলের মাথায়। এই সুবর্ণ সুযোগ সামনে রেখে এদিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন অধিনায়ক কোহলি। চোটগ্রস্ত সিরাজের বদলে এই ম্যাচে দলে এসেছেন উমেশ যাদব। কোহলি নিজে দলে এসেছেন হনুমা বিহারীর বদলে।

Advertising
Advertising

[আরও পড়ুন: আইপিএলের নয়া দুই ফ্র্যাঞ্চাইজিকে ছাড়পত্র দিল BCCI, ঘোষিত নিলামের দিনক্ষণও]

টস জিতে ভারতের হয়তো প্রত্যাশা ছিল প্রথম ইনিংসে বড় স্কোর খাড়া করে প্রোটিয়াদের চাপে ফেলে দেওয়া। কিন্তু দলের ব্যাটাররা আবারও নিরাশ করল টিম ম্যানেজমেন্টকে। প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ৩৩ রানের মধ্যেই ফিরে গেলেন দলের দুই ওপেনার। এরপর অভিজ্ঞ পূজারা এবং অধিনায়ক বিরাট ইনিংসের হাল ধরেন। দুই অভিজ্ঞ ব্যাটার ভাল জুটিও বেঁধেছিলেন। কিন্তু ৯৫ রানের মাথায় পূজারা আউট হতেই ভারতীয় ব্যাটারদের আসা-যাওয়ার পালা শুরু হয়। রাহানে (Ajinkya Rahane) আউট হন মাত্র ৯ রান করে। পন্থ (২৭) কিছুটা প্রতিরোধ করলেও নিয়মিত সময়ের ব্যবধানে উইকেট খোয়াতে থাকে ভারত।

[আরও পড়ুন: Corona Positive: করোনা আক্রান্ত টিম ইন্ডিয়ার এই তারকা, অনিশ্চিত দক্ষিণ আফ্রিকার ওয়ানডে সিরিজে]

উলটোদিকে অধিনায়ক কোহলি বীর বিক্রমে লড়াইটা চালিয়ে যান। সংযম বজায় রেখে ১৫৮ টি বলে অর্ধশতরান করেন তিনি। ততক্ষণে ৫ উইকেট চলে গিয়েছে দলের। অর্ধশতরানের পরও দুর্দান্ত খেলছিলেন ভারত অধিনায়ক। কিন্তু ক্রমেই নিঃসঙ্গ হতে থাকেন তিনি। একে একে অশ্বিন (Ravi Ashwin), ঠাকুর, বুমরাহরা প্যাভিলিয়নে ফিরে যান। শেষদিকে কার্যত একাই দু’দিক সামলাতে হচ্ছিল বিরাটকে। শেষপর্যন্ত ব্যক্তিগত ৭৯ রানের মাথায় রাবাদার বলে প্যাভিলিয়নে ফিরে যান তিনি। বিরাটের উইকেটের কিছুক্ষণ পরই ভারতের ইনিংস শেষ হয় ২২৩ রানে। 

হাতে অল্প রানের পুঁজি। দক্ষিণ আফ্রিকাকে অল্প রানে মুড়িয়ে ফেলতে হলে শুরু থেকেই উইকেট নিতে হবে। সেই কাজে সফল ভারত। ইনিংসের শুরুতেই বুমরাহ তুলে নেন ডিন এলগারকে (৩)। এই এলগারই দ্বিতীয় টেস্টে দাঁড়িয়ে থেকে দক্ষিণ আফ্রিকাকে জিতিয়েছিলেন। সিরিজে সমতা ফিরিয়ে এনেছিল প্রোটিয়া। প্রথম দিনের শেষে দক্ষিণ আফ্রিকার রান এক উইকেটে ১৭। ক্রিজে রয়েছেন মার্করাম (৮*) এবং কেশব মহারাজ (৬*)। ইনিংসের শুরুতেই উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা চাপে।  

Advertisement
Next