ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে অনন্য রেকর্ড ধাওয়ানের, বৃষ্টির জন্য সেঞ্চুরি হাতছাড়া, হতাশ গিল

09:13 AM Jul 28, 2022 |
Advertisement

ভারত: ৩৬ ওভারে ২২৫-৩ (গিল ৯৮, ধাওয়ান ৫৮)
ওয়েস্ট ইন্ডিজ: ২৬ ওভারে ১৩৭-১০ (পুরান ৪২, চাহাল ৪-১৭)
ভারত ডাকওয়র্থ লুইস নিয়মে ১১৯ রানে জয়ী।
সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওয়েস্ট ইন্ডিজের (West Indies) মাটিতে গিয়ে তাঁদেরই হোয়াইটওয়াশ। প্রথম ভারতীয় অধিনায়ক হিসাবে অনন্য নজির শিখর ধাওয়ানের। এর আগে ২০০২ সালে সৌরভের ভারত ওয়েস্ট ইন্ডিজের মাটিতে প্রথমবার সিরিজ জিতলেও হোয়াইট ওয়াশ করতে পারেনি। তারপর  অবশ্য সেই ওয়েস্ট ইন্ডিজ আর আজকের ওয়েস্ট ইন্ডিজে আকাশ-পাতাল পার্থক্য। আজকের এই ওয়েস্ট ইন্ডিজকে বাংলাদেশও দিন কয়েক আগে হোয়াইটওয়াশ করেছে। সেদিক থেকে দেখতে গেলে ভারতের এই সাফল্য প্রত্যাশিতই ছিল।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

বুধবার রাতে সিরিজের শেষ ম্যাচে ভারত টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। প্রথমে ব্যাট করতে নেমে দুই ওপেনার গিল এবং ধাওয়ান শুরুটা দুর্দান্ত করেন। প্রথম উইকেটের জুটিতেই ১১৩ রান তুলে ফেলে ভারত। ধাওয়ান করেন ৫৮ রান। তার উইকেটের পরপরই বাধ সাধে বৃষ্টি। বেশ কিছুক্ষণের জন্য খেলা বন্ধ রাখতে হয়। খেলা নতুন করে শুরু হলে ম্যাচ কমিয়ে করা হয় ৪০ ওভারের। বৃষ্টির পর শুভমন গিল (Subhman Gill) এবং শ্রেয়স আইয়ার রানের গতি বাড়াতে থাকেন। আইয়ার ৩৪ বলে ৪৪ রান করেন। ভারতের স্কোর যখন ৩৬ ওভারে ৩ উইকেটে ২২৫ রান, তখনই ফের বৃষ্টি নামে। শুভমন গিল তখন ৯৮ বলে ৯৮ রান করে খেলছেন। এরপর আর ভারত ব্যাট করার সুযোগ পায়নি।

Advertising
Advertising

[আরও পড়ুন: পার্থ ‘ঘনিষ্ঠ’ অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্যাটে কোটি কোটি টাকার হদিশ, মিলল প্রচুর সোনা]

ডাকওয়র্থ লুইস নিয়ম অনুসারে ওয়েস্ট ইন্ডিজের লক্ষ্য দাঁড়ায় ৩৫ ওভারে ২৫৭ রান। বিরাট লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে সেভাবে দাঁড়াতেই পারেননি ক্যারিবিয়ান ব্যাটাররা। ২৬ ওভারে মাত্র ১৩৭ রানে অল-আউট হয়ে যায় তাঁরা। অধিনায়ক পুরান এবং কিং ৪২ রান করে করেন। আর সেভাবে কোনও ক্যারিবিয়ান ব্যাটার দাঁড়াতে পারেননি। ভারতের হয়ে ৪ উইকেট নেন চাহাল (Yuzbendra Chahal)। দুটি করে উইকেট নেন সিরাজ এবং শার্দূল। ডাকওয়র্থ লুইস নিয়ম অনুসারে ১১৯ রানে জিতে যায় ভারত।

[আরও পড়ুন: টালিগঞ্জের পর বেলঘরিয়া, পার্থ ‘ঘনিষ্ঠ’ অর্পিতার ফ্ল্যাটে ফের মিলল নগদ টাকার হদিশ]

জিতলেও ভারতীয় সমর্থকদের একটাই খচখচানির কাঁটা থেকে গেল। সেটা হল শুভমন গিলের সেঞ্চুরি মিস করা। এদিন ম্যাচের সেরা হওয়ার পর গিল নিজেই বলছিলেন,”আমি আর একটা ওভার চাইছিলাম। জীবনের প্রথম সেঞ্চুরি মিস করে একটু হতাশ লাগছে। তবে এটা আমার হাতে ছিল না।” তরুণ এই ব্যাটারই এই সিরিজে ভারতের সবচেয়ে বড় প্রাপ্তি। তিনটি ম্যাচেই দুর্দান্ত খেলেছেন তিনি।

Advertisement
Next