দেড় দশক বাদে বিদেশের মাটিতে হবে ভারত-পাক টেস্ট সিরিজ? ইসিবির প্রস্তাব ঘিরে জল্পনা

06:33 PM Sep 28, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত-পাকিস্তান শেষবার দ্বিপাক্ষিক ম্যাচ খেলেছিল ৯ বছর আগে। ভারত-পাক টেস্ট ম্যাচ শেষবার হয়েছিল প্রায় দেড় দশক আগে। তারপর দু’দেশের রাজনৈতিক চাপানউতোর খেলার মাঠে একে অপরের মুখোমুখি হওয়ার মাঝে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। এবার সেই অন্তরায় কাটাতে উদ্যোগী হল ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড (ECB)। ইসিবির তরফে একটি বেসরকারি প্রস্তাবে বলা হয়েছে, ভারত এবং পাকিস্তান চাইলে নিরপেক্ষ ভেন্যু হিসাবে এই দুই দেশের টেস্ট সিরিজের আয়োজন করতে চায় তারা।

Advertisement

আসলে ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ না হলেও বহুদেশীয় টুর্নামেন্টগুলিতে দুই চিরপ্রতিদ্বন্দ্বী সাম্প্রতিক অতীতে বেশ কয়েকবার মুখোমুখি হয়েছে। আর প্রতিবারই রেকর্ড সংখ্যক দর্শক সেই ম্যাচ দেখেছে। সম্ভবত সেকারণেই ইসিবি ভারত-পাক টেস্ট সিরিজের আয়োজন করতে চাইছে। শোনা যাচ্ছে, ইসিবির ডেপুটি চেয়ারম্যান মার্টিন ডার্লো পিসিবি (PCB) চেয়ারম্যান রামিজ রাজাকে (Ramiz Raja) এই প্রস্তাব দিয়েছেন।

[আরও পড়ুন: আরও ৩ মাস প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনায় বিনামূল্যে রেশন, তৃণমূলের দাবি মানল কেন্দ্র]

যদিও ইসিবির এই প্রস্তাব কতটা বাস্তবায়িত হওয়া সম্ভব, তা নিয়ে যথেষ্ট সংশয় আছে। কারণ সাম্প্রতিক সময়ে পাকিস্তান একাধিকবার ভারতকে দ্বিপাক্ষিক বা ত্রিপাক্ষিক সিরিজ খেলার প্রস্তাব দিলেও, সেটা সরাসরি নাকচ করে দিয়েছে ভারতীয় বোর্ড। এমনকী, পাক বোর্ড ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়াকে নিয়ে একটি চতুর্দেশীয় সিরিজের প্রস্তাবও দিয়েছিল, সেটাও নাকচ করে দিয়েছে বিসিসিআই। সুতরাং, অদূর ভবিষ্যতে বিসিসিআই এই ধরনের কোনও সিরিজ খেলার প্রস্তাবে রাজি হবে বলে মনে হয় না।

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘আরএসএসকেও নিষিদ্ধ করা হোক’, PFI’কে নিষিদ্ধ করার পরই দাবি কেরলের বিরোধী জোটের]

তাছাড়া, পিসিবিও (PCB) ইংল্যান্ডের এই প্রস্তাবে রাজি হবে না। কারণ দীর্ঘ টানাপোড়েনের পর পাকিস্তানে ক্রিকেট ফিরেছে। এবার ভিনদেশে গিয়ে দ্বিপাক্ষিক সিরিজ খেললে, পাক ক্রিকেট আরও পিছিয়ে পড়তে পারে বলে ধারণা পাক ক্রিকেট কর্তাদের। সুতরাং, ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড যতই ভারত-পাক টেস্ট সিরিজ খেলানোর চেষ্টা করুক, সেটা বাস্তবে হওয়া একপ্রকার অসম্ভব।

Advertisement
Next