এক ওভারে সাত ছক্কা! ইতিহাসের পাতায় নাম লেখালেন ভারতীয় ওপেনার

02:42 PM Nov 28, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমিত ওভারের ক্রিকেটে ছ’বলে ছয় ছক্কা হাঁকানোর রেকর্ডই বিরল। গ্যারি সোবার্স, রবি শাস্ত্রী, হার্শেল গিবস, যুবরাজ সিংদের (Yuvraj Singh) মতো বিশ্ববরেণ্য কয়েকজন তারকার নামের পাশে রয়েছে এই বিরল কাণ্ড ঘটানোর কৃতিত্ব। এবার ভারতের এক উদীয়মান ব্যাটার এদের সকলকে ছাপিয়ে গেলেন। এক ওভারে ছ’টি নয়, তিনি হাঁকালেন সাতটি ছক্কা। লিস্ট এ ক্রিকেটে (List A Cricket) প্রথম ব্যাটার হিসাবে এই বিরল কীর্তির মালিক হয়ে রেকর্ড বুকে নাম লিখিয়ে ফেললেন ঋতুরাজ গায়কোয়াড়।

Advertisement

অভাবনীয় এই কাণ্ডটি ঘটেছে দেশের ঘরোয়া ক্রিকেটের এক নম্বর ওয়ানডে টুর্নামেন্ট বিজয় হাজারেতে। সোমবার বিজয় হাজারের ম্যাচে উত্তরপ্রদেশের মুখোমুখি হয়েছিল ঋতুরাজ গায়কোয়াড়ের (Ruturaj Gaikwad) মহারাষ্ট্র। সেই ম্যাচের ৪৯ তম ওভারেই এই বিরল কাণ্ডটি ঘটিয়ে ফেলেছেন ডানহাতি এই ওপেনার। ৪৯তম ওভার শুরুর সময় গায়কোয়াড় ১৪৭ বলে ১৬৫ রানে ব্যাট করছিলেন। ওভার শেষে তাঁর স্কোর দাঁড়ায় ১৫৪ বলে ২০৭। ৪৯তম ওভারের সব’কটি বলে তো তিনি ছক্কা মারেনই, একটি নো বল হয়েছিল সেটিও ছাড়েননি। বিপক্ষের হতভাগ্য বলার ছিলেন বাঁহাতি স্পিনার শিবা সিং (Shiva Singh)।

Advertising
Advertising

[আরও পড়ুন: গুপকর রোডের বাংলোর পর সরকারি কোয়ার্টারও ছাড়তে হবে মেহবুবাকে, নয়া বিতর্ক কাশ্মীরে]

এই অভাবনীয় রেকর্ডের দিন আরও একটি বিরল নজিরের মালিক হয়েছেন তিনি। সেটি হল সীমিত ওভারের লিস্ট এ ক্রিকেটের এক ওভারে সর্বোচ্চ রান (৪২)। এর আগে এই রেকর্ড ছিল জিম্বাবোয়ের এলটন জিগুম্বুরার। ঢাকা প্রিমিয়ার লিগের একটি ম্যাচে এক ওভারে ৩৯ রান নিয়েছিলেন তিনি। এই অনবদ্য নজিরের দিন বিজয় হাজারেতে (Vijay Hazare Trophy) নিজের প্রথম দ্বিশতরানেও পৌঁছে গিয়েছেন গায়কোয়াড়। এদিন ১৫৯ বল খেলে অপরাজিত ২২০ রান করেন তিনি। অনবদ্য ইনিংসটি খেলার পথে মারলেন ১০টি চার এবং ১৬টি ছক্কা।

[আরও পড়ুন:পরকীয়া সন্দেহে খুন দিল্লিতে, স্বামীর দেহ ২২ টুকরো করে ফ্রিজে ভরল স্ত্রী-ছেলে!]

ঋতুরাজ গায়কোয়াড় এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট সার্কিটে বেশ পরিচিত নাম। ইতিমধ্যেই জাতীয় দলে একাধিকবার ডাক পেয়েছেন। টি-২০ ক্রিকেটে অভিষেকও হয়েছে। তাছাড়া আইপিএলে (IPL) চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) অন্যতম স্তম্ভ তিনি। এদিনের এই রেকর্ডের পর জাতীয় দলে নিয়মিত সুযোগ পাওয়ার দাবি আরও জোরাল করে ফেলবেন তিনি।

Advertisement
Next