shono
Advertisement

পেলে-নেইমারের ব্রাজিলকে সাসপেন্ড করার হুমকি দিল ফিফা! কিন্তু কেন?

সাসপেন্ড হওয়া থেকে বাঁচতে পারবে ব্রাজিল?
Posted: 09:58 AM Dec 25, 2023Updated: 09:58 AM Dec 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক ফুটবল থেকে সাসপেন্ড হতে পারে ব্রাজিল। খবরের প্রথম লাইন পড়ে চমকে গেলেন! হ্যাঁ ঠিকই পড়েছেন। প্রবল সংকটে পেলে-নেইমার-গ্যারিঞ্চা দেশ। ব্রাজিলের ফুটবল ফেডারেশনের সভাপতি এডনাল্ডো রড্রিগেজকে বহিষ্কার করেছে সেই দেশের সর্বোচ্চ আদালত। আর্থিক দুর্নীতিতে জড়িয়ে গিয়েছেন ফেডারেশনের শীর্ষ আধিকারিক। তাই এমন কড়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর আদালতের এমন সিদ্ধান্তের জন্যই ফিফা পাঁচবারের বিশ্বকাপ জয়ী সেলেকাওদের সাসপেন্ড করতে পারে।

Advertisement

তৃতীয় পক্ষের হস্তক্ষেপে যে কোনও ফুটবল সংস্থাকে সাসপেন্ড করতে পারে ফিফা। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার সংবিধানে স্পষ্ট লেখা রয়েছে। ঠিক এই নিয়মেই এর আগে সাসপেন্ড করা হয়েছিল ভারতকে। এবার সেই নিয়মের বেড়াজালে সাসপেন্ড হতে পারে ব্রাজিল। কারণ সরকারের প্রত্যক্ষ হস্তক্ষেপ থাকলে সেই সংস্থাকে বাতিল ঘোষণা করতে পারে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা।

[আরও পড়ুন: আইএফএ-র অনুমতি ছাড়াই ভিন রাজ্যের দুই ক্লাবের ঘরের মাঠ বাংলায়!]

২০২১ সালে অন্তর্বতীকালীন সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছিলেন এডনাল্ডো রড্রিগেজ। পরবর্তীতে নির্বাচনের মাধ্যমে তিনি স্থায়ীভাবে সভাপতি পদে বহাল হন। নিয়ম অনুযায়ী, ২০২৬ সাল পর্যন্ত তাঁর মেয়াদ ছিল।

যদিও ব্রাজিলের রিও ডি জেনিরোর আদালত অনিয়মের অভিযোগে তাঁকে বহিষ্কার করেছে। যদিও এডনাল্ডো রড্রিগেজ আবেদন করার সুযোগ পাবেন। কিন্তু তৃতীয় পক্ষ যেভাবে ফুটবল ফেডারেশনে হস্তক্ষেপ করেছে, তা ফিফার নিয়ম বহির্ভূত। সেইজন্য ব্রাজিল ফুটবল সংস্থার উপর চাপ বাড়ছে। সেক্ষেত্রে ব্রাজিলকে সাসপেন্ড করা হলে তাদের ফুটবলার, কর্মকর্তা এবং রেফারিরা কোনও আন্তর্জাতিক ম্যাচ এবং ইভেন্টে অংশ নিতে পারবেন না।

সিবিএফের কিছু নির্বাহী কর্মকর্তা এডনাল্ডো রড্রিগেজের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ আনেন। ব্যাপারটা গড়ায় আদালত পর্যন্ত। এর মধ্যে চলে এল রিও ডি জেনেরোর আদালত থেকে এসেছে নির্দেশ। সেখানে বলা হয়েছে এডনাল্ডো রড্রিগেজকে তাঁর পদ থেকে ছাঁটাই করে ৩০ দিনের মধ্যে নতুন সভাপতি পদের জন্য নির্বাচন করতে হবে। এই সময়ের সিবিএফের দায়িত্ব পালন করবেন ক্রীড়া আদালতের প্রধান জোসে পারদিসে। তাঁর অধীনেই হবে নতুন নির্বাচন। এখন এই সমস্যার জল কতদূর গড়ায় সেটাই দেখার।

[আরও পড়ুন: ঘরের মাঠে ২-১ ব্যবধানে নেরোকা বধ, আই লিগের শীর্ষেই রয়ে গেল সাদা-কালো ব্রিগেড]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement