shono
Advertisement

Virat Kohli: ‘ওকে দেখে শিখুক ঈশান-শ্রেয়সরা!’ কোহলির ‘বিরাট’ প্রশংসা গম্ভীরের

বাইশ গজে বিরাটের শাসন।
Posted: 11:44 AM Oct 09, 2023Updated: 11:44 AM Oct 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টার্গেট ছিল মাত্র ২০০। কিন্তু মাত্র ২ রানে ৩ উইকেট চলে গেলে, যে কোনও চ্যাম্পিয়ন শুরুতে গুটিয়ে যেতে বাধ্য হবেন। বিরাট কোহলির (Virat Kohli) ক্ষেত্রেও সেটাই হয়েছিল। অস্ট্রেলিয়ার (Australia) পেস অ্যাটাক যখন বাইশ গজে গোলাগুলি ছুড়ছে, সেই সময় কেএল রাহুলকে (KL Rahul) সঙ্গে নিয়ে লড়াই চালালেন ‘কিং কোহলি’ (King Kohli)। টিম ইন্ডিয়ার (Team India) দুই তারকার ১৬৫ রানের জুটির জন্য, ৬ উইকেটে জয় দিয়ে বিশ্বকাপ (ICC ODI World Cup 2023) অভিযান শুরু করল রোহিত শর্মার (Rohit Sharma) দল। দুজন যেভাবে বিপক্ষের বোলারদের বুঝে নিলেন সেটা ভারতীয় ক্রিকেট ইতিহাসের লোকগাথায় ঢুকে যাওয়া উচিত। আর তাই এহেন বিরাটের প্রশংসা করলেন গৌতম গম্ভীর (Gautam Gambhir)।

Advertisement

ভারতের প্রাক্তন ওপেনার বলেন, “বিরাটের গেম রিডিং অসাধারণ। সেটা ক্রিজে গিয়ে বারবার প্রমাণ দিয়েছে। বড় রান চেজ করতে হলে শুরু থেকেই আগ্রাসী মেজাজে রান তোলা উচিত। যাতে নিজের উপর চাপ না বাড়ে। কিন্তু কম রান চেজ করার সময় দ্রুত উইকেট চলে গেলে কীভাবে মাথা ঠান্ডা রেখে ব্যাট করতে হয়, সেটা দেখে জুনিয়রদের বিশেষ করে ঈশান কিষান-শ্রেয়স আইয়ারদের শেখা উচিত।” এখানেই থেমে থাকেননি তিনি। ধারাভাষ্যকার গম্ভীর যোগ করেন, “বিরাটও ক্রিজে গিয়ে আগ্রাসী মেজাজে ব্যাট করতেই পারত। কিন্তু ওর কাছে সবার আগে দল। আর তাই ভালো বলকে সম্মান জানিয়ে শুরুর দিকে মাথা নিচু করে ক্রিজে লড়াই করেছে। ৭০ বলে মাত্র ৫টি চার মেরেছে। এতেই বোঝা যায় বিরাট কেমন ব্যাটার। এমন ইনিংস জুনিয়রদের কাছে শিক্ষণীয়।”

[আরও পড়ুন: বিরাটের কোন টোটকায় অজিদের উড়িয়ে দিল ভারত? অকপটে জানালেন ম্যাচের সেরা কেএল রাহুল]

১৫ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে একাধিক ম্যাচ জেতানো ইনিংস খেলেছেন। এহেন বিরাটের আর কিছুই প্রমাণ করার নেই। তবুও নিজের সুনাম বজায় রাখতে এখনও প্রতিদিন পারফর্ম করছেন। নিজেকে ‘চেজ মাস্টার’ হিসাবে অনেক আগেই প্রতিষ্ঠিত করেছেন। রবিবার রাতের চিপকে যেন নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেলেন তিনি। ৭৩.২৭ স্ট্রাইক রেট বজায় রেখে বিরাট ১১৬ বলে ৮৫ রান করেন। তাঁর ইনিংস ৬টি চার দিয়ে সাজানো ছিল। এটা তো অজিদের বিরুদ্ধে গত ম্যাচে তাঁর পরিসংখ্যান।

সার্বিকভাবে ২৮২টি একদিনের ম্যাচে তাঁর রান ১৩১৬৮। সর্বাধিক পাকিস্তানের বিরুদ্ধে ১৮৩। গড় ৫৭.৫০। স্ট্রাইক রেট ৯৩.৬১। ৪৭টি শতরানের সঙ্গে রয়েছে ৬৭টি অর্ধ শতরান। কিন্তু ‘চেজ মাস্টার’ হিসাবে তাঁর পারফরম্যান্স অন্য পর্যায়ের। চেজ করতে নেমে ১৫৫টি ম্যাচে তাঁর রান ৭৫২৫। সর্বাধিক পাকিস্তানের বিরুদ্ধে ১৮৩। গড় ৬৪.৩১। স্ট্রাইক রেট ৯৩.৫০। ২৬টি শতরানের সঙ্গে রয়েছে ৩৮টি অর্ধ শতরান। দলকে জিতিয়ে কাপ যুদ্ধের সূচনা করে দিয়েছেন ‘কিং কোহলি’। এবার শুধু এগিয়ে যাওয়ার পালা।

[আরও পড়ুন: ভাঙলেন শচীনের জোড়া রেকর্ড, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার নজিরের মালিক বিরাট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement