shono
Advertisement

ফাইনালের আগে আতসকাচের নিচে ভারত, শক্তিশালী রোহিতদের দুর্বলতা কী?

অজিদের থেকে কোথায় এগিয়ে টিম ইন্ডিয়া?
Posted: 08:13 PM Nov 18, 2023Updated: 08:13 PM Nov 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফাইনালে (ICC World Cup Final 2023) নামার আগে ৯ ম্যাচের ন’টিতেই জয়। শুধু জয় নয়, রীতিমতো দাপটের সঙ্গে জয়। ফাইনালে প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। যারা কিনা পাঁচ বারের চ্যাম্পিয়ন। অথচ এ হেন দলের বিরুদ্ধে নামার আগেও ভারতকেই ফেভারিট ধরা হচ্ছে। কিন্তু সত্যিই কি ফেভারিট ভারত? রোহিতদের কি কোনও দুর্বলতা নেই? টিম ইন্ডিয়ার শক্তিই বা কী?

Advertisement

শক্তি:
টিম ইন্ডিয়া (Team India) যে ফর্মে আছে তাতে গোটা দলটাকেই শক্তিশালী মনে মনে হচ্ছে। তবে বিশেষ ভাবে উল্লেখ করতে হয় টপ অর্ডারের কথা। রোহিত শর্মার আগ্রাসী মনোভাবের সঙ্গে বিরাট কোহলির বুদ্ধিদীপ্ত ব্যাটিং ভারতীয় টপ অর্ডারকে বিশ্বকাপে অন্যমাত্রায় পৌঁছে দিয়েছে। সেরা রান স্কোরারদের মধ্যে বিরাট কোহলি রয়েছেন শীর্ষে। ৭১১ রান করে ফেলেছেন তিনি। রোহিত আগ্রাসী মনোভাবে করছেন সাড়ে পাঁচশো রান। শ্রেয়স আইয়ারও খুব পিছিয়ে নেই। ভালো ছন্দে কে এল রাহুলও। ব্যাটারদের পাশাপাশি ভারতের বোলাররাও দারুন ছন্দে। এ পর্যন্ত প্রায় সবকটি ম্যাচেই বিপক্ষকে অল-আউট করেছে ভারত। শামি-বুমরাহদের যেমন অপ্রতিরোধ্য মনে হচ্ছে, তেমনি দুর্বোধ্য মনে হচ্ছে কুলদীপ, জাদেজাদেরও। আর এসবের চেয়েও ভারতের বড় শক্তি আগ্রাসী মানসিকতা। প্রতি ম্যাচে ভারত যেন লড়ছে নিজেদের বিরুদ্ধেই। নিজেদের মান আরও বাড়ানোর লড়াই। তাতেই প্রতি ম্যাচে উন্নতি হচ্ছ দলের। সেই সঙ্গে রবিবারের ফাইনালে আহমেদাবাদের ১ লক্ষ ৩৪ হাজার দর্শকের সমর্থন তো থাকছেই।

[আরও পড়ুন: প্রয়াত RBI-এর প্রাক্তন গভর্নর এস ভেঙ্কিটারমণন]

দুর্বলতা:
এ পর্যন্ত সবকটি ম্যাচ জিতে যাওয়ায়, অনেকেরই হয়তো মনে হচ্ছে এই দলের বিশেষ দুর্বলতা নেই। তবুও দু একটা জায়গা চিন্তায় রাখবে টিম ম্যানেজমেন্টকে। এক, টপ অর্ডার দুরন্ত ছন্দে থাকায় লোয়ার মিডল অর্ডার সেভাবে পরীক্ষিত নয়। বিশেষ করে সূর্যকুমার যাদব এবং রবীন্দ্র জাদেজারা (Ravindra Jadeja) কঠিন পরিস্থিতিতে পড়লে কীভাবে সামলাবেন সেটা অজানা। টিম ইন্ডিয়ার (Team India) আরও একটি বড় দুর্বলতা হল ষষ্ট বোলারের না থাকা। যা চোখে পড়েছে সেমিফাইনালেও। সিরাজ যখন লাগাতার রান দিচ্ছেন, তখনও রোহিত বিকল্পের অভাবে অন্য কারও হাতে বল তুলে দিতে পারেননি। বিরাট, গিলরা যতই হাত ঘোরান, বিশ্বকাপ ফাইনালে তাঁদের বোলিংয়ের ভরসায় থাকাটা বুদ্ধিমানের কাজ হবে না। টিম ইন্ডিয়ার আরও একটি বড় দুর্বলতা হতে পারে আত্মতুষ্টি। ৯ ম্যাচ জিতে যদি অজিদের একটুও হালকাভাবে নেওয়ার ভুলটা টিম ইন্ডিয়া করে বসে, তাহলে সেটা আত্মঘাতী সিদ্ধান্ত হতে পারে।

[আরও পড়ুন: ‘রোহিতই নন, আর একজনও বিশ্বজয়ের ভাষণের প্রস্তুতি নিচ্ছেন’, মোদিকে খোঁচা মহুয়ার!]

তবে খাতায় কলমে অনেক কিছু বলা বা লেখা যায়, এসবই কাগুজে আলোচনা। আসল কথাটা হল ম্যাচের দিন কে ভালো খেলছে, কারা নিজেদের পরিকল্পনাগুলি সফলভাবে মাঠে বাস্তবায়িত করতে পারছে, সেটার উপরই নির্ভর করে ম্যাচের ভাগ্য। সেটা বোধহয় রোহিতরাও জানেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement