shono
Advertisement

ফের নতুন নজির গড়লেন বুমরাহ, এবার মুকুটে কোন পালক যোগ হল?

ফর্মের তুঙ্গে রয়েছেন 'ইয়র্কার কিং'।
Posted: 08:41 AM Feb 06, 2024Updated: 02:29 PM Feb 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি টেস্ট সিরিজে আগুনে ফর্মে রয়েছেন জশপ্রীত বুমরাহ (Jasprit Bumrah)। ইংল্যান্ডের (England) বিরুদ্ধে প্রথম টেস্ট হারলেও, দুই ইনিংস মিলিয়ে বুমরাহর ঝুলিতে এসেছিল (২/২৮, ৪/৪১) ৬৯ রানে ৬ উইকেট। দ্বিতীয় টেস্টে (IND vs ENG) আরও ভয়ংকর হয়ে ওঠেন টিম ইন্ডিয়ার (Team India) তারকা পেসার। এবার প্রথম ইনিংসে ৪৫ রানে ৬ উইকেট নেওয়ার পর, দ্বিতীয় ইনিংসে নিয়েছিলেন ৪৬ রানে ৩ উইকেট। স্বভাবতই ম্যাচের সেরা হয়েছেন। আর এমন দাপুটে পারফরম্যান্সের সৌজন্যে আরও একটি নজির গড়লেন। বুমরাহ (২৪টি ম্যাচে ১০৬টি উইকেট) হলেন ভারতের প্রথম পেসার যিনি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে (World Test Championship) ১০০-র বেশি উইকেট নিলেন। এর আগে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম ভারতীয় হিসেবে ১০০টি উইকেট নিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। ৩২টি ম্যাচে তাঁর ঝুলিতে এসেছে ১৫৭টি উইকেট।

Advertisement

অবশ্য এই তালিকার শীর্ষে রয়েছেন নাথান লিয়ন (Nathan Lyon)। ৪১টি টেস্টে তাঁর উইকেট সংখ্যা ১৭৪। দুই নম্বরে জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স (Pat Cummins)। ৪০টি টেস্টে ১৬৯টি উইকেট নিয়েছেন এই ডানহাতি পেসার।

[আরও পড়ুন: ‘নির্বাচকদের গিয়ে জিজ্ঞেস করুন!’, বিরাটকে নিয়ে প্রশ্ন করতেই অদ্ভুত জবাব দ্রাবিড়ের]

পিঠের চোটের জন্য একটা সময় তাঁর কেরিয়ার নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। একাধিক প্রাক্তন পেসারের দাবি ছিল, চোট সারিয়ে ফিরে সীমিত ওভারের ক্রিকেট খেললেও, বুমরাহর পক্ষে টেস্ট ক্রিকেট খেলা কোনওমতেই সম্ভব নয়। তবে শুধু মনের জোরে লাল বলের ক্রিকেটে রাজার মতো ফিরলেন তারকা পেসার। সঙ্গে দেখা যাচ্ছে তাঁর সেই ঘাতক ইয়র্কার। যে ইয়র্কারের জন্য বিপক্ষের ব্যাটাররা ভয়ে কাঁপত!

পিঠে চোট পাওয়ার আগে ২০২২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁকে খেলতে দেখা গিয়েছিল। এর পর থেকে প্রায় এক বছরের কাছাকাছি সময় মাঠের বাইরে থাকতে বাধ্য হয়েছিলেন। তাঁর ঠিকানা ছিল এনসিএ। তবে বাইশ গজের যুদ্ধে ফিরে এসে সবাইকে ভুল প্রমাণিত করলেন বুমরাহ। লাল বলের ক্রিকেটে কামব্যাক করার পর থেকেই ফর্মের তুঙ্গে রয়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের বিরুদ্ধে গত চার টেস্টে বুমরাহর উইকেট সংখ্যা ২৭। বেশ বোঝা যাচ্ছে চোট ফের একবার বাধা হয়ে না দাঁড়ালে বিপক্ষের ব্যাটারদের ‘বুম বুম বুমরাহ’ আরও ভোগাবেন।

[আরও পড়ুন: একেবারে পালটা জবাব! স্টোকসকে রানআউট করে আঙুল দেখিয়ে শ্রেয়সের সেলিব্রেশন, দেখুন ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement