shono
Advertisement

প্রতীক্ষার অবসান, চাপে থাকলেও মারমুখী সেঞ্চুরি শুভমানের, অ্যাডভান্টেজ ভারত

বিরাট কোহলি ব্যক্তিগত কারণে সাহেবদের বিরুদ্ধে খেলছেন না। কেএল রাহুল চোটে আক্রান্ত। চেতেশ্বর পূজারা দলের বাইরে। এমন প্রেক্ষাপটে শুভমানকে তিন নম্বরে ব্যাট করতে পাঠিয়েছিল টিম ম্যানেজমেন্ট। এই নম্বরে বারবার ব্যর্থ হলেও, এবার সেঞ্চুরির মুখ দেখলেন।
Posted: 01:17 PM Feb 04, 2024Updated: 03:32 PM Feb 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমিত ওভারের ক্রিকেটে রানের পাহাড় গড়লেও, টেস্টে তাঁর পারফরম্যান্স আহামরি নয়। নিজের নামের প্রতি সুবিচার করতে ব্যর্থ শুভমান গিল (Shubman Gill)। গত কয়েক মাস ধরে তাঁকে এমন কটাক্ষ হজম করতে হয়েছে। চলতি সিরিজের প্রথম তিন ইনিংসে শুভমানের ব্যাটিং দেখে মনে হচ্ছিল, টিম ইন্ডিয়ার (Team India) তরুণ ব্যাটার একেবারেই ছন্দে নেই। স্পষ্ট বোঝা যাচ্ছিল তিনি চাপে রয়েছেন। তবে সেই চাপকে গ্যালারিতে ফেলে দিলেন পাঞ্জাব তনয়। জেমস অ্যান্ডারসন, টম হার্টলি, রেহান আহমেদের মতো বোলারদের বুঝে নিয়ে মারমুখী সেরে নিলেন সেঞ্চুরি। এবং ১৪৭ বলে ১০৪ রানে থামলেন তিনি। ৭০.৭৪ স্ট্রাইক রেট বজায় রেখে মারলেন ১১টি চার ও ২টি ছক্কা। শোয়েব বশিরের বলে আউট হন তিনি। 

Advertisement

টেস্টের তৃতীয় দিনের লাঞ্চের পর মাঠে নেমেই তৃতীয় সেঞ্চুরি পূর্ণ করেন শুভমান। ১৩২ বলে সেঞ্চুরি করলেন তিনি। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে রোহিত শর্মা (১৩), প্রথম ইনিংসে দ্বিশতরান করা যশস্বী জসওয়াল (১৭) দ্রুত ফিরে যান। এমনকি শ্রেয়স আইয়ার (২৯), রজত পাটিদারও (৯) সেট হয়ে উইকেট ছুঁড়ে দেন। যদিও শুভমানকে আটকে রাখা যায়নি। চাপের মুখে চুপসে না গিয়ে পালটা মার দিলেন তিনি। ফলে চাপ কাটিয়ে দীর্ঘ ১২ ইনিংস পর তাঁর ব্যাট থেকে এল কাঙ্খিত শতরান।

আরও পড়ুন: কাকে সাফল্য উৎসর্গ করলেন বুমরাহ? রুট না অলি পোপ, সেরা উইকেট কার?

ফের একবার টেস্ট ক্রিকেটে নজর কাড়লেন শুভমান গিল। ছবি: X হ্যান্ডেল

 

বিরাট কোহলি ব্যক্তিগত কারণে সাহেবদের বিরুদ্ধে খেলছেন না। কেএল রাহুল চোটে আক্রান্ত। চেতেশ্বর পূজারা দলের বাইরে। এমন প্রেক্ষাপটে শুভমানকে তিন নম্বরে ব্যাট করতে পাঠিয়েছিল টিম ম্যানেজমেন্ট। এই নম্বরে বারবার ব্যর্থ হলেও, এবার সেঞ্চুরির মুখ দেখলেন। শুভমানের এই সেঞ্চুরির সৌজন্যে আরও একটি নজির গড়ল ভারত। ২০১৭ সালে ঘরের মাঠে টিম ইন্ডিয়ার কোনও ব্যাটার সেঞ্চুরি করেছিলেন। সেবার পূজারার ব্যাট থেকে এসেছিল সেঞ্চুরি। দীর্ঘ সাত বছর পর ভারতের অন্য কোনও ব্যাটার ঘরের মাঠে তিন নম্বরে ব্যাট করতে নেমে সেঞ্চুরি করলেন।

প্রথম ইনিংসে সেট হয়ে আউট হতেই মাইক হাতে গর্জে উঠেছিলেন রবি শাস্ত্রী। স্পষ্ট বলেছিলেন, “মানলাম এই দলে একাধিক তরুণ ক্রিকেটার রয়েছে। ওরা যে কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে টেস্ট খেলার যোগ্য সেটা প্রমাণ করার জন্য সময় দিতে হবে। তবে তাই বলে খুব বেশি সময় কিন্তু দেওয়া যাবে না। শুভমানকেও সেটা মেনে নিতে হবে। মনে রাখতে হবে চেতেশ্বর পূজারা কিন্তু অপেক্ষা করছে। ও রনজি ট্রফিতে ভালো ফর্মে রয়েছে।”

২৮.৫ ওভারে বহু যুদ্ধের নায়ক অ্যান্ডারসনের সুইংয়ে ফের একবার পরাস্ত হন শুভমান। তাঁর বাইরে যাওয়া ডেলিভারিতে অহেতুক খোঁচা দিতেই বল চলে যায় বিপক্ষের উইকেটকিপার বেন ফোকসের হাতে। সেবার আউট করার সুবাদে গত সাত ইনিংসে পাঁচবার তাঁকে ফিরিয়েছিলেন অ্যান্ডারসন। তবে এবার প্রবল চাপের মুখে দুরন্ত শতরান করলেন ভারতীয় ক্রিকেটের প্রিন্স।

[আরও পড়ুন: বিরাট কি আদৌ সিরিজের বাকি তিনটি টেস্ট খেলবেন? চলে এল বড় আপডেট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement