shono
Advertisement

ভারতে এসে খেলতে চেয়েছিল মেসির আর্জেন্টিনা, প্রস্তাব নাকচ এআইএফএফ-এর

ভারতে না এসে চিন এবং ইন্দোনেশিয়ায় ম্যাজিক দেখাল আর্জেন্টিনা।
Posted: 11:11 AM Jun 20, 2023Updated: 02:11 PM Jun 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১১ সাল। তিনি এলেন, দেখলেন এবং জয় করে নিলেন।
সব ঠিকঠাক থাকলে এই ২০২৩-এও তিনি আসতেই পারতেন ভারতে। আরও একবার এদেশে দেখাই যেত মেসি-ম্যাজিক (Lionel Messi)। কিন্তু অর্থের অভাবে রাজপুত্রের ভারত-সফরই বাতিল করে দিল সর্বভারতীয় ফুটবল ফেডারেশন।  
এদেশের মাটিতে না খেলে মেসির আর্জেন্টিনা (Argentina) ম্যাজিক দেখাল চিন-ইন্দোনেশিয়ায়। ভারতের মাটিতে পা পড়ল না বিশ্বজয়ী আর্জেন্টাইন মহাতারকার। আরও একবার মেসিকে আনার সুযোগ হাতছাড়া হল। হতাশ হলেন মেসি-প্রেমীরা। 

Advertisement

[আরও পড়ুন: ভিসা সমস্যায় আটকে পাকিস্তান, ভারতে আসার কয়েক ঘণ্টার মধ্যেই সাফ কাপে নামবে দল]

লিও মেসির আর্জেন্টিনা অতীতে খেলে গিয়েছে যুবভারতী ক্রীড়াঙ্গনে। তখন নীল-সাদা জার্সিধারীদের কোচ ছিলেন সাবেয়া। আর্জেন্টিনার ক্যাপ্টেন হিসেবে কলকাতাতেই অভিষেক ঘটেছিল লিও মেসির।
একযুগ আগের ঘটনা। যুবভারতীতে মেসির আর্জেন্টিনা মুখোমুখি হয়েছিল ভেনিজুয়েলার। মেসির কর্নার থেকে ওটামেন্ডির গোলে প্রীতি ম্যাচ জিতেছিল নীল-সাদা জার্সিধারীরা।
মেসির ভারতে আসার পর কেটে গিয়েছে দীর্ঘ ১২ বছর। ফুটবল রাজপুত্রের নেতৃত্বে কাতারে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। আরও একবার মেসির দল আসতেই পারত এদেশে।
ভারতে প্রীতি ম্যাচ খেলবে বলে এআইএফএফ-এর কাছে প্রস্তাবও দেওয়া হয়েছিল আর্জেন্টিনা এফএ-র তরফ থেকে। কিন্তু মেসি-স্কালোনির দলকে এদেশে এনে খেলানোর যে বিপুল খরচ তা বহন করার মতো সামর্থ্য নেই এদেশের ফুটবল নিয়ামক সংস্থার পক্ষে। সেই কারণে আর্জেন্টিনার এদেশের মাটিতে খেলার প্রস্তাব নাকচ করে দেওয়া হয়। এআইএফএফ-এর সেক্রেটারি জেনারেল শাজি প্রভাকরণ জানান, ”আর্জেন্টিনা এফএ আমাদের কাছে প্রস্তাব পাঠিয়েছিল প্রীতি ম্যাচ খেলার জন্য। কিন্তু বিপুল অর্থের কথা ভেবে আমরা পিছু হঠতে বাধ্য হই।”
তিনি আরও বলেন, এই ধরনের ম্যাচের আয়োজন করতে হলে আর্থিক দিক থেকে দারুণ শক্তিশালী এক বা একাধিক পার্টনারের দরকার। অ্যাপিয়ারেন্স ফি হিসেবে আর্জেন্টিনা যে টাকা চেয়েছিল তা আকাশছোঁয়া। ওই টাকা দেওয়ার মতো অবস্থা নেই এই মুহূর্তে।
উল্লেখ্য, আর্জেন্টিনা ভারতে খেলার জন্য ৩২-৪০ কোটি টাকা চেয়েছিল এআইএফএফ-এর কাছে।
আর্জেন্টিনার প্রাথমিক পরিকল্পনা ছিল দক্ষিণ এশিয়ার মাটিতে দুটো প্রীতি ম্যাচ খেলবে। একটা ভারতে, অন্যটি বাংলাদেশে। কিন্তু কোনও দেশের পক্ষেই অল্পদিনের মধ্যে এই বিপুল অর্থ জোগাড় করা সম্ভব হয়নি। ফলে ভারতের ফুটবলপ্রেমীরা মেসির আর্জেন্টিনাকে স্বাগত জানাতে পারলেন না। পড়ন্ত বেলার মেসিকে দেখাও হল না। আর্জেন্টিনা চলে গেল বেজিং এবং ইন্দোনেশিয়ায় প্রীতি ম্যাচ খেলতে। বেজিংয়ে মেসি খেলেছেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। তিনি ৮০ সেকেন্ডে গোলও করেন। ইন্দোনেশিয়ায় অবশ্য মেসি নামেননি।
অর্থ বড় বালাই। টাকার অভাবেই মেসির ভারত সফর বাতিল হয়ে গেল।

[আরও পড়ুন: বাবা হলেন দক্ষিণী অভিনেতা রামচরণ, বিয়ের ১১ বছর পর সন্তান সুখ পেলেন অভিনেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement