shono
Advertisement

মৃত্যুর তিন বছর পর স্বস্তি পেলেন মারাদোনা, কিন্তু কীভাবে?

নাপোলির হয়ে খেলার সময় মারাদোনার বিরুদ্ধে করফাঁকির অভিযোগ উঠেছিল।
Posted: 01:01 PM Jan 06, 2024Updated: 01:18 PM Jan 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ ৩০ বছর ধরে চলছিল মামলা। অবশেষে মৃত্যুর তিন বছর পর ইটালিতে (Itali) করফাঁকির মামলা থেকে রেহাই দিয়েগো মারাদোনা (Diego Maradona)। ইটালির সর্বোচ্চ পর্যায়ের লিগ সিরি এ-র (Italian Serie A) বিখ্যাত দল নাপোলির (Napoli) প্রাক্তন ফুটবলার মারাদোনার সঙ্গে ইটালির রাজস্ব বিভাগের আইনি লড়াই চলছিল।

Advertisement

আর্জেন্টিনার (Argentina) ১৯৮৬ সালের বিশ্বকাপজয়ী ফুটবলারের বিরুদ্ধে লিশটেনস্টাইনে ভুয়ো সংস্থার মাধ্যমে করফাঁকির অভিযোগ আনা হয়। ইটালির রাজস্ব বিভাগের আধিকারিকরা অভিযোগ করেন, ১৯৮৫ থেকে ১৯৯০ পর্যন্ত নাপোলির হয়ে খেলার সময় ব্যক্তিগত ভাবমূর্তির জন্য যে অর্থ পেতেন মারাদোনা, সেই অর্থের হিসেব এবং প্রদেয় কর দেননি। তবে এত বছর পর এই অভিযোগ থেকে মুক্তি পেলেন তিনি।

[আরও পড়ুন: সুপার কাপের আগে কীভাবে ফুটবলারদের উদ্বুদ্ধ করছেন হাবাস?]

আদালত মারাদোনার পক্ষে রায় দেওয়ার পর তাঁর আইনজীবী অ্যাঞ্জেলো পিসানি বলেছেন, “এই মামলা শেষ হয়ে গেল। আমি এখন নির্ভয়ে বলতে পারি, মারাদোনা কোনওদিন করফাঁকি দেননি। কারও পক্ষে আমার এই দাবির বিরোধিতা করা সম্ভব নয়। ৩০ বছর ধরে মারাদোনার বুকের উপর এই মামলার বোঝা পাথরের মতো চেপে ছিল। এখন তিনি এই মামলা থেকে মুক্তি পেলেন। মারাদোনার উত্তরসূরীরা এখন ক্ষতিপূরণের দাবি জানাতে পারেন। তাঁদের সেই আইনি অধিকার আছে। আশা করি মারাদোনার মেয়েরা তাঁদের বাবার স্মৃতিতে ক্ষতিপূরণের দাবি জানাবেন।”

ন’য়ের দশকের গোড়ায় মারাদোনার বিরুদ্ধে করফাঁকি দেওয়ার অভিযোগ ওঠে। তাঁর বিরুদ্ধে ৩৭ মিলিয়ন ইউরো করফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছিল। ইটালিতে এই ফুটবলারের কিছু সম্পত্তি বাজেয়াপ্তও করা হয়। ২০১৮ সালে একটি আদালত মারাদোনার বিরুদ্ধে রায় দিয়েছিল। তবে এবার রোমের আদালত সেই রায় খারিজ করে দিল। ফলে স্বস্তি পেল মারাদোনার পরিবার।

তবে তাঁর পরিবারের কাছে দুঃখের বিষয় হল মামলা জেতার মুহূর্ত দেখে যেতে পারলেন না। ২০২০ সালের ২৫ নভেম্বর চিরঘুমে চলে যায় আর্জেন্টিনার মহাতারকা।

[আরও পড়ুন: এমনটাও সম্ভব! মুম্বইয়ের বিরুদ্ধে রনজি খেলতে বিহারের দুই দল! লেগে গেল হাতাহাতি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement