shono
Advertisement

হাড্ডাহাড্ডি লড়াইয়ে হালান্ডাকে হারিয়ে ‘দ্য বেস্ট’ সেই মেসিই, সেরা কোচ পেপ

মেসির হয়ে পুরস্কার নেন অঁরি।
Posted: 09:50 AM Jan 16, 2024Updated: 10:51 AM Jan 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুরুষদের ফিফা ‘দ্য বেস্ট’ (The Best) হলেন এক ও অদ্বিতীয় লিওনেল মেসি (Lionel Messi)। অনেকের মতেই এই খেতাব জয়ের দৌড়ে এগিয়ে ছিলেন আর্লিং হালান্ড। কিন্তু ভোটের মাধ্যমে পুরুষদের ‘দ্য বেস্ট’ পুরস্কারটি জিতে নেন মেসি। আর্জেন্টাইন মহাতারকা উপস্থিত ছিলেন না অনুষ্ঠানে। তিনি নিজ হাতে গ্রহণ করতে পারেননি পুরস্কারটি। তাঁর হয়ে পুরস্কার গ্রহণ করেন থিয়েরি অঁরি। 
২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ২০ আগস্ট পর্যন্ত পারফরম্যান্সকে গুরুত্ব দেওয়া হয়েছে। ছেলেদের ‘দ্য বেস্ট’ বেছে নেওয়ার জন্য ভোট দিয়েছেন জাতীয় দলের কোচ, অধিনায়ক, সংবাদকর্মী ও পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা ভক্তরা। 

Advertisement

[আরও পড়ুন: প্রখর চতুর্বেদীর ৪০৪, কোচবিহার ট্রফির ফাইনালে ইতিহাস]

মেসি এবং হালান্ড দুজনেই ৪৮ পয়েন্ট পেয়েছেন ভোটে। কিন্তু জাতীয় দলের অধিনায়কদের ভোটে প্রথম পছন্দের তালিকায় এগিয়ে থাকার সুবাদে মেসি জিতে নেন এই পুরস্কার। মেসির ‘দ্য বেস্ট’ হওয়া নিয়ে বিতর্ক আছে। তিনি ‘দ্য বেস্ট’ হওয়ায় অনেকেই বিস্মিত হয়েছেন। উল্লেখ্য, মেসি প্রথমবার এই পুরস্কার জিতেছেন ২০১৯ সালে। এবার নিয়ে তৃতীয়বার এই পুরস্কার জেতেন মেসি।


ছেলেদের ‘দ্য বেস্ট’ কোচের পুরস্কার ওঠে পেপ গুয়ার্দিওলার হাতে। ম্যাঞ্চেস্টার সিটির কোচ হিসেবে ‘ট্রেবল’ জেতেন পেপ। স্বাভাবিক ভাবেই তাঁর হাতে ওঠে ফিফা ‘দ্য বেস্ট’ কোচের পুরস্কার।
মহিলাদের বিভাগে ‘দ্য বেস্ট’ কোচ হন সারিনা ভাইগমান। পুরুষদের বিভাগে ‘দ্য বেস্ট’ গোলকিপার হন এডারসন। ফিফা ফেয়ারপ্লে পুরস্কার পায় ব্রাজিল। মহিলাদের বিভাগে ‘দ্য বেস্ট’ গোলকিপার হন মেরি আর্পস। টানা দ্বিতীয়বার এই পুরস্কার জেতেন তিনি।
সেরা গোলের জন্য পুসকাস পুরস্কার জেতেন গিলের্মে মাদুরগা। বাইসাইকেল কিকে করা তাঁর গোলটি সেরা বিবেচিত হয়েছে। মহিলাদের ফিফা ‘দ্য বেস্ট’ হয়েছেন আইতানা বোনমাতি। 
আগামী বছর থেকে মহিলাদের ফুটবলে সেরা গোলের পুরস্কারের নাম হবে ‘মার্তা অ্যাওয়ার্ড।’ ফিফা ফ্যান পুরস্কার জিতেছেন আর্জেন্টিনার ক্লাব কোলনের সমর্থক হুগো দানিয়েল ইনিগুয়েজ। 

 

[আরও পড়ুন: এশিয়ান কাপ খেলতে এসেও গাজার শোক যাচ্ছে না প্যালেস্টাইনের]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement