shono
Advertisement

নিলামের দিনই আইপিএলের নিয়মে বড় বদল, বাড়তি সুবিধা পাবেন বোলাররা

সমস্যা বাড়ল ব্যাটারদের।
Posted: 04:22 PM Dec 19, 2023Updated: 04:22 PM Dec 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএল (IPL) নিলামের দিনই প্রকাশ্যে এল নিয়মের বড়সড় বদলের খবর। সূত্রের খবর, বোলারদের কথা মাথায় রেখে আইপিএলে চালু হবে নতুন নিয়ম। এক ওভারে দুটি করে বাউন্সার করতে পারবেন। ইতিমধ্যেই সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে নতুন নিয়ম প্রয়োগ করা হয়েছে। আয়োজকদের মতে, নয়া নিয়মের ফলে ব্যাটে-বলের লড়াই আরও জমে উঠবে। উল্লেখ্য, গত আইপিএল থেকেই খেলার নিয়ম নিয়ে নানা পরীক্ষানিরীক্ষা চালানো হচ্ছে।

Advertisement

আইপিএলের নিয়ম অনুযায়ী, এক ওভারে একটিমাত্র বাউন্সার করতে পারেন বোলার। তার পর বাউন্সার দিলে সেটি ওয়াইড বলে বিবেচিত হয়। কিন্তু এবার থেকে ওভারে দুটো বাউন্সার পর্যন্ত করতে পারবেন পেসাররা। বেশ কয়েকবছর ধরেই এই বিষয়টি নিয়ে বিবেচনা করেছে আইপিএল কর্তৃপক্ষ। পরীক্ষামূলকভাবে এই নিয়ম শুরু করা হয়েছে চলতি সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে। বোলারদের মধ্যে বেশ জনপ্রিয় হয়েছে নয়া নিয়ম।

[আরও পড়ুন: IPL Auction 2024: বিশ্বজয়ের পরেই তুঙ্গে অজি ক্রিকেটারদের চাহিদা, কাদের জন্য ঝাঁপাচ্ছে ফ্র্যাঞ্চাইজিগুলো?]

আইপিএলের নিয়ম বদলের খবরে উচ্ছ্বসিত সৌরাষ্ট্রের পেসার জয়দেব উনাদকাট। তাঁর মতে, “ব্যাটারদের বিরুদ্ধে বোলারদের একধাপ এগিয়ে রাখবে এই নিয়ম। আগে একটা বাউন্সার করার পর ব্যাটার জানত, এই ওভারে আর বাউন্সারের সামনে পড়তে হবে না। কিন্তু এখন থেকে সবধরনের ডেলিভারির জন্যই ব্যাটারদের তৈরি থাকতে হবে। এটা বোলারদের জন্য একটা ভালো অস্ত্র।”

নতুন নিয়মের ফলে বেশ অস্বস্তিতে পড়বেন ব্যাটাররা। শর্ট বলের বিরুদ্ধে একাধিক ব্যাটারেরই দুর্বলতা রয়েছে। ফলে তাঁদের বিরুদ্ধে অনায়াসেই দুই বাউন্সারের স্ট্র্যাটেজি নেবেন বোলাররা। তাছাড়াও ডেথ ওভারগুলোতে উইকেট পাওয়ার সম্ভাবনা বাড়বে। ইতিমধ্যেই রেকর্ড অঙ্কের বিনিময়ে আইপিএলে ফিরেছেন মিচেল স্টার্ক, প্যাট কামিন্সরা। সেই সঙ্গে রয়েছেন মহম্মদ শামি, জশপ্রীত বুমরাহরাও। নতুন নিয়মের ফলে তাঁদের হাসি চওড়া হবে, সেকথা বলাই বাহুল্য। 

[আরও পড়ুন: আজ সুযোগ পেতে পারেন রিঙ্কু, সিরিজ জয়ের স্বপ্ন দেখছে টিম ইন্ডিয়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement