ফাইনালে সামনে নরওয়ের রুড, চোদ্দো নম্বর ফরাসি ওপেন জয়ের সন্ধিক্ষণে নাদাল

11:31 AM Jun 05, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাফায়েল নাদাল (Rafael Nadal) আজ রবিবাসরীয় ফরাসি ওপেন (French Open) ফাইনাল হারতে রাজি! ঠিকই পড়লেন, রাফায়েল নাদাল যতই ঐতিহাসিক চোদ্দো নম্বর ফরাসি ওপেন জয়ের সন্ধিক্ষণে দাঁড়িয়ে থাকুন না কেন, আজ তিনি হারতে রাজি। শুধু একটা শর্তে।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

তাঁকে নতুন একটা বাঁ পা দিতে হবে! নতুন একটা বাঁ পা পেলে তিনি রবিবারের ফাইনালে হেরে যেতে রাজি!
আড়াই সপ্তাহ আগেও ফরাসি ওপেনে নাদাল কতদূর কী করতে পারবেন, বোঝা যাচ্ছিল না। সর্বাধিক একুশ গ্র্যান্ড স্ল্যামের অধীশ্বর দু’সপ্তাহ আগের ইতালিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে হেরে খোঁড়াতে খোঁড়াতে বেরিয়ে গিয়েছিলেন। করবেন কী, এতটাই ভোগাচ্ছিল তাঁর বাঁ পায়ের চোট। যে যন্ত্রণা এখন নাদালের ছায়াসঙ্গী হয়ে গিয়েছে বলতে গেলে। আড়াই সপ্তাহ আগে নাদালের অবস্থা দেখে তাঁর সবচেয়ে একনিষ্ঠ ভক্তও নিশ্চিত ছিল না যে, আদৌ তিনি ফরাসি ওপেন খেলতে পারবেন কিনা? ফাইনাল খেলা তো দূরস্থান।

[আরও পড়ুন: ইডেনের মতো রাজারহাটেও নতুন স্টেডিয়াম, তিরিশ কোটি দিয়ে জমি কিনল CAB]

আড়াই সপ্তাহ পর সেই চোট-আঘাতে জর্জরিত, অনিশ্চয়তায় ডুবে থাকা নাদালই ফরাসি ওপেনের ফাইনালে। রবিবাসরীয় ফাইনালে যেখানে তাঁকে লড়তে হবে নরওয়ের ক্যাসপার রুডের বিপক্ষে। যে মহাযুদ্ধে নামার আগে ছত্রিশ বছরের নাদাল বলেছেন, “শারীরিক ভাবে যতটা আমার পক্ষে নিংড়ে দেওয়া সম্ভব, দিচ্ছি। যে যন্ত্রণায় ভুগছি আমি, তার পর যদি আরও একটা গ্র্যান্ড স্ল্যাম জিতি, সেটা আমার কাছে বিশাল, বিশাল পাওনা হবে।” এবং বলেটলে তাঁর সহাস্য সংযোজন, “পরিষ্কার বলছি, আমাকে যদি কেউ একটা নতুন বাঁ পা দেয়, ফরাসি ওপেন ফাইনালে আমি হেরে যেতে রাজি। কারণ, নতুন একটা বাঁ পা পেলে আমার দৈনন্দিন জীবন বদলে যাবে। আমি অনেক সুখে থাকতে পারব। যা যে কোনও গ্র্যান্ড স্ল্যামের চেয়ে আমার কাছে বেশি দামি।”

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

স্পেনীয় মহাতারকা বলে দিয়েছেন, রোমে বিপর্যয়ের পরেও তিনি বিশ্বাস রেখেছিলেন যে, ফরাসি ওপেনে খেলতে পারবেন। নাদাল যদি আজ জেতেন, রেকর্ড বাইশ নম্বর গ্র্যান্ড স্ল্যাম শুধু জিতবেন না, খেতাব সংখ্যায় নোভাক জকোভিচের থেকে আরও কিছুটা এগিয়ে যাবেন না, একই সঙ্গে বুঝিয়ে দেবেন মনের জোর আর চোয়ালচাপা জেদ থাকলে ফিটনেস সমস্যাকেও নস্যাৎ করে দেওয়া যায়। বাধা একটাই, সরি একজন। নরওয়ের ক্যাসপার রুড। ফরাসি ওপেন জয়ের প্রস্তুতিটা যিনি আবার নিয়ে এসেছেন স্পেনের খোদ রাফায়েল নাদাল অ্যাকাডেমি থেকে!

[আরও পড়ুন: কোকো গফকে উড়িয়ে ফরাসি ওপেন জিতলেন ইগা সোয়াইতেক]

 

Advertisement
Next