shono
Advertisement
Vinesh Phoghat

'ডোপিংয়ে ফাঁসানো হতে পারে', অলিম্পিকের আগে ফেডারেশনের বিরুদ্ধে অভিযোগ ভিনেশের

সর্বভারতীয় কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে আন্দোলনের অন্যতম মুখ ছিলেন ভিনেশ।
Posted: 05:36 PM Apr 12, 2024Updated: 05:37 PM Apr 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ বছরের জুনে অনুষ্ঠিত হতে চলেছে প্যারিস অলিম্পিক (Paris Olympics)। এই মেগা ইভেন্টে কুস্তিতে পদক নিয়ে আসার জন্য অন্যতম ভরসার মুখ ভিনেশ ফোগাট (Vinesh Phogat)। ৫০ কেজি বিভাগের ট্রায়ালেও জিতেছেন ২০১৮-র এশিয়ান গেমসে সোনা জয়ী কুস্তিগির। কিন্তু তার পরেও প্যারিস অলিম্পিকে হয়তো যাওয়া হবে না তাঁর। এমনটাই আশঙ্কা প্রকাশ করছেন ভিনেশ।

Advertisement

সর্বভারতীয় কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের (Brij Bhushan Sharan Singh) বিরুদ্ধে আন্দোলনের অন্যতম মুখ ছিলেন তিনি। সেই কারণে চক্রান্ত চলছে তাঁর বিরুদ্ধে। নিজের সোশাল মিডিয়া অ্যাকাউন্টে কুস্তি ফেডারেশনের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ এনেছেন ২৯ বছর বয়সি কুস্তিগির। এমনকী তাঁকে মিথ্যে ডোপিং কেসে ফাঁসানোও হতে পারে। ব্রিজভূষণ শরণ সিং এবং তাঁর ঘনিষ্ঠ সঞ্জয় সিংয়ের বিরুদ্ধে ভিনেশের অভিযোগ, "তাঁরা আমার অলিম্পিকে যাওয়া বন্ধ করার সমস্ত চেষ্টা করছেন। জাতীয় দলে যে সকল কোচ নিয়োগ করা হয়েছে, তাঁরা ব্রিজভূষণ ঘনিষ্ঠ। এই আশঙ্কা অস্বীকার করা যায় না যে, তাঁরা ম্যাচের আগে আমার জলে যদি কিছু মিশিয়ে দেন।"

[আরও পড়ুন: আচমকাই অলিম্পিকে ভারতের বড়সড় দায়িত্ব ছাড়লেন মেরি কম, কেন এই সিদ্ধান্ত?]

সেই সঙ্গে তিনি লিখেছেন, "গত এক মাস ধরে আমি কোচ ও ফিজিওর স্বীকৃতির জন্য ভারত সরকারের কাছে অনুরোধ জানাচ্ছি। স্বীকৃতি ছাড়া আমার পক্ষে খেলতে নামা সম্ভব নয়। কিন্তু তার পরেও তাঁরা কোনও উত্তর দেয়নি। কেউ সাহায্যও করেনি। আমাকে মানসিক ভাবে হেনস্তা করার সমস্ত চেষ্টা চলছে। একটা বড় প্রতিযোগিতার আগে এই ধরনের অত্যাচার কি যুক্তিসঙ্গত?"

তবে ভারতীয় কুস্তি ফেডারেশন থেকে বলা হচ্ছে ভিনেশ অনুমতির আবেদন দেরিতে পাঠিয়েছেন। কোচ ও ফিজিওর স্বীকৃতির জন্য মার্চের ১১ তারিখের মধ্যে মেল করতে হত। কিন্তু ভিনেশের মেল এসেছে তাঁর এক সপ্তাহ পর। তাই কিরগিজস্তানের বিশকেকে আয়োজিত অলিম্পিক বাছাইপর্বের ছাড়পত্র তাঁকে নাও দেওয়া হতে পারে। যদিও ভিনেশের দাবি, ব্রিজভূষণ সংক্রান্ত ঘটনার জন্যই কুস্তি ফেডারেশন তাঁর সামনে নানা বাধা তৈরির চেষ্টা করছে।

[আরও পড়ুন: জাতীয় দলের চুক্তি থেকে বাদ, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ঈশান কিষান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • অলিম্পিকে কুস্তিতে পদক নিয়ে আসার জন্য অন্যতম ভরসার মুখ ভিনেশ ফোগাট।
  • ৫০ কেজি বিভাগের ট্রায়ালেও জিতেছেন ২০১৮-র এশিয়ান গেমসে সোনা জেতা কুস্তিগির।
  • তার পরেও প্যারিস অলিম্পিকে হয়তো যাওয়া হবে না, এমন আশঙ্কা ভিনেশের।
Advertisement