গ্র্যান্ড স্ল্যামে নতুন চ্যাম্পিয়ন, প্রথমবার যুক্তরাষ্ট্র ওপেন জয় কার্লোস আলকারাজের

09:34 AM Sep 12, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারথীরা আগেই ছিটকে যাওয়ায় পরিষ্কার হয়ে গিয়েছিল, যুক্তরাষ্ট্র ওপেনের (US Open) পুরুষদের সিঙ্গলসে নতুন চ্যাম্পিয়ন আসতে চলেছে। মাত্র ১৯ বছরের তরুণ কার্লোস আলকারাজের (Carlos Alcaraz) হাতে প্রথমবার যুক্তরাষ্ট্র ওপেনের ট্রফি উঠল। এটাই আলকারাজের জীবনের প্রথম গ্র্যান্ড স্লাম ট্রফি। এই জয়ের সঙ্গে বিশ্ব র‍্যাঙ্কিংয়ে এক নম্বরেও উঠে এলেন আলকারাজ।

Advertisement

ফাইনালে আলকারাজের প্রতিদ্বন্দ্বী ছিলেন নরওয়ের ক্যাসপার রুড (Casper Ruud)। চার সেটের লড়াইয়ের পরে শেষ হাসি হাসলেন আলকারাজই। ম্যাচের ফল তাঁর পক্ষে ৬-৪,২-৬,৭-৬,৬-৩। শুধুমাত্র টেনিস কোর্টের মধ্যেই নয়, আলকারাজ দাপট দেখিয়েছেন দর্শকদের মধ্যেও। তিনি প্রত্যেকটি পয়েন্ট জেতার সঙ্গে সঙ্গে গর্জন করে তাঁকে সমর্থন জানিয়েছেন দর্শকরা।

[আরও পড়ুন: এভাবেও ফিরে আসা যায়! মরুশহরে পাকিস্তানকে হারিয়ে এশিয়া সেরা শ্রীলঙ্কা]

টানা তিনটি ম্যাচে পাঁচ সেটের হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে ফাইনাল খেলতে নেমেছিলেন আলকারাজ। অনেকেই মনে করেছিলেন, হয়তো ক্লান্তিতে ভুগতে পারেন স্প্যানিশ তারকা। কিন্তু ম্যাচের প্রথম সেটেই দাপট দেখিয়ে ৬-৪ ফলে জিতে যান ১৯ বছরের এই তরুণ। তবে দ্বিতীয় সেটে বেশ কিছু ভুল করেন তিনি। সেই সুযোগ কাজে লাগিয়ে ম্যাচে ফিরে আসেন ক্যাসপার রুড। দ্বিতীয় সেটে আলকারাজকে ৬-২ ফলে হারিয়ে দেন তিনি।

Advertising
Advertising

তৃতীয় সেটেও প্রবল লড়াই চলে দুই তরুণ টেনিস প্রতিভার মধ্যে। টাইব্রেকারে গিয়ে সেট জিতে নেন আলকারাজ। তারপর চতুর্থ সেটে রুডকে আর দাঁড়াতে দেননি তিনি। ৬-৩ ফলে এই সেট জিতে নেন আলকারাজ। জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যামের সঙ্গে এটিপি র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানেও উঠে এলেন তিনি। যুক্তরাষ্ট্র ওপেন শুরু হওয়ার আগে তিনি চার নম্বরে ছিলেন।

স্বভাবতই ট্রফি জিতে আবেগে ভেসে গিয়েছেন আলকারাজ। পেশাদার সার্কিটে এখনও তাঁকে শিশু বলেই মনে করেন অনেকে। কিন্তু আলকারাজের এই সাফল্যের পর তাঁকে কুর্নিশ জানিয়েছেন প্রতিপক্ষ রুড থেকে শুরু করে টেনিস জগতের বহু তারকা। ম্যাচ জিতে আলকারাজ বলেছেন, “ছোটবেলা থেকে স্বপ্ন দেখতাম , একদিন এই জায়গায় পৌঁছব। এই দিনটা দেখার জন্য প্রচুর পরিশ্রম করেছি। কেমন লাগছে সেটা বলে বোঝাতে পারব না।” বিশেষজ্ঞদের মতে, টেনিসের আগামী প্রজন্মের সবচেয়ে উজ্জ্বল প্রতিভা হিসাবে উঠে আসছেন আলকারাজ। 

[আরও পড়ুন: মোহনবাগানের চিঠিতে বিকল্প ভাবনা আইএফএ-র, আইএসএলের সঙ্গেই হবে সুপার সিক্সের ম্যাচ]

 

Advertisement
Next