shono
Advertisement

Breaking News

Nerraj Chopra VS Arshad Nadeem: ফের ভারত-পাক মহারণ! মেগা ফাইনালের আগে নীরজকে শুভেচ্ছা জানালেন আর্শাদ

ফের ভারত-পাক মহারণ।
Posted: 03:28 PM Aug 26, 2023Updated: 03:28 PM Aug 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এশিয়া কাপ (Asia Cup 2023) ও বিশ্বকাপের (ICC ODI World Cup 2023) আগে ফের একবার ভারত বনাম পাকিস্তানের (IND vs PAK) ডুয়েল। তবে এবার ক্রিকেট নয়। জ্যাভলিনের মঞ্চে। চলতি বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের (Arshad NadeemWorld Athletics 2023) মেগা ফাইনালে নীরজ চোপড়ার ( Neeraj Chopra) বিরুদ্ধে নামতে চলেছেন পাকিস্তানের (Pakistan) আর্শাদ নাদিম (Arshad Nadeem)। গত কমনওয়েলথ গেমসে আর্শাদ চ্যাম্পিয়ন হলেও, আর্শাদকে হারিয়ে টোকিও অলিম্পিক্সে (Tokyo Olympics) সোনা জিতেছিলেন নীরজ। তবে দুই তারকার মধ্যে লড়াই তুঙ্গে হলেও, একে অপরকে সম্মান করেন। মরসুমের সেরা ৮৭.৭৭ মিটার দূরে বর্শা ছুঁড়ে সবার উপরে নীরজ। তাঁর নীচেই রয়েছেন আর্শাদ। ৮৬.৫৯ মিটার দূরে বর্শা ছোঁড়েন তিনি।

Advertisement

মেগা ফাইনালের আগে চিরপ্রতিদ্বন্দ্বী দেশের আর্শাদ ‘সোনার ছেলে’-কে উদ্দেশ্য করে বলেছেন, “নীরজ ভাই আপনাকে অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। আপনি দারুণ পারফরম্যান্স করছেন। আমি আরও ভাল ফল করতে চাই। জ্যাভলিন হাতে পারফর্ম করে আপনি গোটা দুনিয়ার কাছে ইতিমধ্যেই সমীহ আদায় করে নিয়েছেন। এবার আমার চ্যাম্পিয়ন হওয়ার পালা।”

[আরও পড়ুন: কাপ যুদ্ধে বিরাটকে কত নম্বরে ব্যাট করা উচিত? জানালেন প্রাক্তন মহাতারকা]

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে গ্রুপস্তরে নীরজ ও আর্শাদ দু’জনেই ফাইনালে প্রবেশ করেছেন। ফলে একইসঙ্গে তাঁরা প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছেন। তাই তাঁদের এই ডুয়েল হবে দেখার মতো। জ্য়াভলিন থ্রো-র ফাইনালে এবার সুযোগ পেয়েছেন নীরজ, আর্শাদ ও অভিষেককারী ডিপি মানু, কিশোর জিনা।

এবার বিশ্ব অ্যাথলিটেক্স চ্য়াম্পিয়শিপের ফাইনাল আয়োজিত হবে ১২ সদস্যের মধ্যে। অর্থাৎ, এবার ফাইনালের ১২ জন যোগ্যতা অর্জন করেছেন। যারমধ্যে নীরজ চোপড়া প্রথমবারের চেষ্টায় ফাইনালে প্রবেশ করেছেন। বাকিরা দু’বারের চেষ্টায় ফাইনালে প্রবেশ করেন। রবিবার রাতে আয়োজিত হবে ফাইনাল ম্যাচ।

[আরও পড়ুন: বিশ্বকাপে কেমন দল গড়লেন সৌরভ? কাকে বাদ দিলেন? জানতে পড়ুন]

এবার ফাইনালে ভারতের হয়ে চারজন সুযোগ পেয়েছিলেন। তবে রোহিত যাদব চোট পাওয়ায় তিনি খেলতে পারবেন না। ফলে এবার ভারত থেকে তিনজন ফাইনালে খেলবেন। নেতৃত্ব থাকবেন নীরজ। ফাইনালে ভারত বাদেও বাকিদের মধ্যে রয়েছেন পাকিস্তানের আর্শাদ, চেক প্রজাতন্ত্রের জাকুব ভাডলেজ, জার্মানির জুলিয়ান ওয়েবার। এদের মধ্যে একমাত্র নীরজ ও আর্শাদ ৮৫.৫০ মিটার দূরে জ্য়াভলিন ছুঁড়ে প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছেন।

এই বিশ্ব চ্য়াম্পিয়নশিপে আর্শাদের সেরা থ্রো ৮৬.৫৯ মিটার। যেখানে নীরজের ছিল ৮৮.৭৭ মিটার। তিনি অটোমেটিক সুযোগ পেয়ে যান। চলতি বছর এখনও কোনও অ্যাথলিট ৯০ মিটারের মার্ক স্পর্শ করতে পারেননি। তবে গত বছর আর্শাদ কমনওয়েলথ গেমসে ৯০.১৮ মিটার দূরত্ব স্পর্শ করেন। ফলে তিনি এবার নীরজের কাছে বড় চ্য়ালেঞ্জ খাড়া করছেন। এবার দেখার কে শেষ হাসি হাসে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement